business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকান্ড লিপিবদ্ধ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকান্ড লিপিবদ্ধ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকান্ড লিপিবদ্ধ কর ।

সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকান্ড লিপিবদ্ধ কর
সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকান্ড লিপিবদ্ধ কর

সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকান্ড লিপিবদ্ধ কর

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খিলাফত ছিল শিক্ষা সংস্কৃতি তথা কৃষ্টি ও সভ্যতার যুগ। আব্বাসীয় শাসনামলে পূর্বাঞ্চলে যেসব ক্ষুদ্র ক্ষুদ্র রাজবংশের উদ্ভব হয় ইসলামি শিল্প ও | সংস্কৃতিতে তাদের যথেষ্ট অবদান রয়েছে। সাংস্কৃতিক ক্ষেত্রে | সাফফারীদের ভূমিকা ছিল অপরিসীম।

সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকাণ্ড : সাফফারী শাসকগণ ছিল সংস্কৃতিমনা। তারা পারসিক জাতীয়তাবোধে আকৃষ্ট হয়ে সাংস্কৃতিক ক্ষেত্রে ব্যাপক বিকাশ সাধন করেন। সাফফারী তাদের শাসনামলে বিভিন্ন পুরাতন বই পুস্তক সংগ্রহ করে সেগুলো ফারসি ভাষায় অনুবাদ করেন। 

৮৬৭ সালে সাফারীদের সময়কাল থেকে ফারসি ভাষা তুর্কিদের রাজ্যসমূহের ভাষা হিসেবে ব্যবহৃত হয়। এ বংশের প্রতিষ্ঠাতা ছিলেন ইয়াকুব ইবনে লায়েস। তার সাথে তৎকালীন সময়ের কবিদের ভালো সম্পর্ক ছিল। ইয়াকুব ইবনে লায়েস তাহিরিদের নিকট থেকে যখন হিরাত ও বুলানজ শহর ছিনিয়ে নেয়। 

কবিরা ইয়াকুব ইবনে লায়েসের বিভিন্ন অভিযান ও বিজয়ের কথা কবিতায় তুলে ধরেন এবং তার প্রশংসা করেন। সাফারী শাসক আবু জাফর আহমদ খান নিজে একজন কবি ছিলেন। তিনি কবি, সাহিত্যিক ও দার্শনিকদের পৃষ্ঠপোষকতা করতেন। 

আমির খালাপ কুরআনের ১০০ খণ্ডের ভাষ্য রচনার ইনতিজাম করে বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন। কিন্তু ১২৫৮ সালে হালাকু খান কর্তৃক বাগদাদ ধ্বংসের ফলে পাণ্ডুলিপি ধ্বংসপ্রাপ্ত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আব্বাসীয় শাসনামলে যে রাজবংশের উদ্ভব হয়েছিল তার মধ্যে শিক্ষা, সংস্কৃতি ও অন্যান্য দিক দিয়ে সাফফারীরা অন্যতম। সাফফারীরা জ্ঞান, বিজ্ঞান, শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতিতে ব্যাপক অবদান রেখেছিল।

আর্টিকেলের শেষকথাঃ সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকান্ড লিপিবদ্ধ কর

আমরা এতক্ষন জেনে নিলাম সাফারী শাসকদের সাংস্কৃতিক কর্মকান্ড লিপিবদ্ধ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc