সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ ।

সংস্কৃতি কি  সংস্কৃতি বলতে কি বুঝ
সংস্কৃতি কি  সংস্কৃতি বলতে কি বুঝ

সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ

  • সংস্কৃতি বলতে কি বুঝায়
  • সংস্কৃতি বলতে কী বোঝায়

উত্তর : ভূমিকা : মানবসৃষ্ট সবকিছুর সমষ্টি হলো সংস্কৃতি । সংস্কৃতি মানবজাতির পরিচয় বহন করে। সংস্কৃতির মাধ্যমে একটি জাতি সম্পর্কে ধারণা লাভ করা যায়। 

সভ্যতার সৃষ্টি ও বিকাশে সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মানবজীবনকে সুন্দর ও সার্থক করে গড়ে তুলতে সংস্কৃতি উল্লেখযোগ্য অবদান রাখে। তাই কোনো সমাজের সংস্কৃতি বলতে ঐ সমাজের জীবনযাত্রা প্রণালিকে বুঝায় ।

→ সংস্কৃতি : সমাজ বিজ্ঞানে অন্যতম আলোচ্য বিষয় হলো সংস্কৃতি। সংস্কৃতি মানুষের পরিচয় বহন করে। এর মাধ্যমে মানুষের অতীত, বর্তমান জীবনযাত্রা প্রণালি সম্পর্কে জ্ঞান লাভ করা যায়। 

ইংরেজি Culture শব্দের বাংলা প্রতিশব্দ সংস্কৃতি। এটি ল্যাটিন শব্দ eolere থেকে উৎপত্তি লাভ করেছে। 

সংস্কৃতি বলতে সাধারণ মানুষের জীবনাচারণকে বুঝায়। আবার মানুষ তাঁর অস্তিত্বের নিশ্চয়তা বিধানের লক্ষ্যে যা কিছু সৃষ্টি করেছে তাই হচ্ছে সংস্কৃতি ।

প্রামাণ্য সংজ্ঞা : সমাজবিজ্ঞানী ও নৃবিজ্ঞানী গণ সংস্কৃতির বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তা উল্লেখ করা হলো : সমাজবিজ্ঞানী ম্যাকাইভার-এর মতে, “আমরা মানুষ হিসেবে কি, সে হলো আমাদের সংস্কৃতি।”

“সমাজবিজ্ঞানী জোনস (Jones)-এর মতে, “মানুষসৃষ্ট সব কিছুর সমাধি হলো সংস্কৃতি।”

সমাজবিজ্ঞানী রস-এর মতে, “সকল বস্তু ও অবস্তুর কৌশল হচ্ছে সংস্কৃতি ।”

সমাজবিজ্ঞানী কার্ল মার্কস (Karl marx)-এর মতে, “অর্থনৈতিক ভিত্তির বিশেষ কাঠামোই হচ্ছে সংস্কৃতি ।”

 নৃ-বিজ্ঞানী ম্যালিনোস্কি (Malinowski)-এর “সংস্কৃতি হচ্ছে মানুষের আপন কর্মের সৃষ্টি, যার মাধ্যমে তার উদ্দেশ্য সাধন করে।”

ম্যাথি ও আর্নান্ডের মতে, “সংস্কৃতি হচ্ছে খাঁটি হওয়া বা রুচিশীল হওয়া।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সংস্কৃতি মানবজাতির পরিচয় বহন করে। সংস্কৃতি মানুষের সামাজিক আবরণের সমষ্টি। 

মানুষ জন্মের পর থেকে মৃত্যু পর্যন্ত যা কিছু করে তাই তার সংস্কৃতির অংশ। আদিম যুগ থেকে বর্তমান যুগ পর্যন্ত সভ্যতার সৃষ্টি, বিকাশ ও উৎকর্ষ সাধনে সংস্কৃতির গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

মানুষের কথা, বার্তা, চাল-চলন পোশাক-পরিচ্ছেদ, ভাষা-শিল্পকলা, সাহিত্যসহ সবকিছুই সংস্কৃতির অংশ। মানবজীবনে সংস্কৃতি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে।

আর্টিকেলের শেষকথাঃ সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সংস্কৃতি কি | সংস্কৃতি বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ