সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি ।

সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি
সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি

সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি

  •  সংস্কৃতির বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে উল্লেখ কর।
  • অথবা, সংস্কৃতির বৈশিষ্ট্যগুলো তুলে ধর। 
  • অথবা, সংস্কৃতির বিশেষত্ব সম্পর্কে যা জান লিখ 

উত্তর : ভূমিকা : মানুষ সামাজিক জীব। সামাজিক জীব হিসেবে মানুষ সমাজে যা কিছু করে তাই তার সংস্কৃতি। সংস্কৃতি মানুষ, সমাজ ও রাষ্ট্রের পরিচয় বহন করে থাকে। 

সংস্কৃতি নিজেস্ব কিছু বৈশিষ্ট্য বিদ্যমান। যা অন্যান্য প্রত্যয় থেকে সংস্কৃতিকে আলাদা করে। সভ্যতার উৎকর্ষ ও বিকাশ সাধনে সংস্কৃতি অগ্রণী ভূমিকা পালন করে থাকে। সমাজ জীবনে সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

→ সংস্কৃতির বৈশিষ্ট্য : সংস্কৃতি মানুষের পরিচয় বহন করে । সংস্কৃতির নিজস্ব বৈশিষ্ট্য রয়েছে। নিম্নে তা উল্লেখ করা হলো :

১. সংস্কৃতি মানবসৃষ্ট : সংস্কৃতি হলো মানবসৃষ্ট। মানুষের সৃষ্ট সব বস্তুগত ও অবস্তুগত উপাদানই হলো সংস্কৃতি যা মানুষ তার উদ্দেশ্য সাধনে কাজে লাগায় । মানুষ যা সৃষ্টি করে তাই সংস্কৃতি ।

২. উদ্দেশ্য সাধনের উপায় ; সংস্কৃতির অন্যতম বৈশিষ্ট্য হলো এটি উদ্দেশ্য সাধনের বস্তুগত ও অবস্তুগত কৌশল। এর মাধ্যমে মানুষের বিভিন্ন উদ্দেশ্য সাধিত হয়।

৩. সংস্কৃতি বিভক্ত : সংস্কৃতি দুইভাগে বিভক্ত । এটি সাংস্কৃতিক অন্যতম বৈশিষ্ট্য। মানুষের সবকাজ যেমন দুইভাগে বিভক্ত, তেমনি সংস্কৃতি বস্তুগত ও অবস্তুগত নামে দুই ভাগে বিভক্ত ।

৪. সংস্কৃতি সামাজিক পরিমণ্ডল থেকে সৃষ্ট : সংস্কৃতির উদ্ভব সামাজিক পরিমণ্ডল থেকে। মানুষ সামাজিক পরিমণ্ডলে যা কিছু করে তাই সংস্কৃতি ।

৫. সমাজভেদে সংস্কৃতির পৃথকতা : একেক সমাজে সংস্কৃতির প্রকৃতি একেক রকমে। সমাজ ভেদে মানুষের আচার- আচরণ, রুচি পৃথক । তাই সংস্কৃতি ও আলাদা ।

৬. সংস্কৃতির প্রভাব : সমাজ জীবনে সংস্কৃতির প্রভাব অপরিসীম। সংস্কৃতি মানবজীবনকে একটি নির্দিষ্ট কাঠামো দান করে। মানুষের জীবনে সংস্কৃতি গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে ।

৭. সংস্কৃতি অর্জিত : সংস্কৃতি অন্যতম বৈশিষ্ট্য হলো একটি অর্জিত আচরণ । সংস্কৃতি মানুষ চর্চার মাধ্যমে সমাজ থেকে শিক্ষা লাভ করে থাকে ।

৮. সংস্কৃতি পরিবর্তনশীল : সংস্কৃতির অন্যতম বৈশিষ্ট্য হলো পরিবর্তনশীলতা। সময় ভেদে সংস্কৃতি পরিবর্তন হয় ।

৯. ভাষা ও সংস্কৃতির সম্পর্ক : সংস্কৃতির প্রধান বহন হলো ভাষা। ভাষার মাধ্যমে সংস্কৃতি পরিবর্তন হয়। ভাষার মাধ্যমে মানুষ তার অতীত সংস্কৃতি চর্চা করে ।

১০. বিনিময়যোগ্য : সংস্কৃতির অন্যতম বৈশিষ্ট্য বিনিময়যোগ্য। সংস্কৃতি একটি গতিশীল বিষয়। এক সমাজ থেকে অন্য সমাজে সংস্কৃতি বিনমিয় হয়ে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সংস্কৃতি মানব জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। সমাজ জাতীয় উৎকর্ষ ও বিকাশ সাধনে সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

মানুষের জীবন প্রণালির সমন্বিত রূপই হলো সংস্কৃতি একটি পরিবর্তনশীল বিষয় । সংস্কৃতি হচ্ছে একটি সময়ের রূপরেখা।

আর্টিকেলের শেষকথাঃ সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম সংস্কৃতির বৈশিষ্ট্য গুলো কি কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ