সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারী মুক্তির অন্তরায় সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো  সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারী মুক্তির অন্তরায় সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের  সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারী মুক্তির অন্তরায় সংক্ষেপে আলোচনা কর।

সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারী মুক্তির অন্তরায় সংক্ষেপে আলোচনা কর
 সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারী মুক্তির অন্তরায় সংক্ষেপে আলোচনা কর


সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারী মুক্তির অন্তরায় সংক্ষেপে আলোচনা কর

উত্তর : ভূমিকা : পৃথিবীর উষালগ্ন থেকেই নারীরা সমাজে তথা রাষ্ট্রে বিভিন্নভাবে অবহেলিত হয়ে আসছে। নারীরা পুরুষের সমান কাজ করলেও তাদের সমান মর্যাদা দেয়া হয় না। শিক্ষা স্বাস্থ্য উন্নয়নসহ সকল ক্ষেত্রে নারীদের পিছনে ফেলে রাখা হয়েছে। 

নারীদের এই পিছনে পড়ে থাকার নানাবিধ কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম হলো যোগ্য নেতৃত্বের অভাব । নিচে এ সম্পর্কে আলোচনা করা হলো :

→ সুষ্ঠু নেতৃত্বের অভাব নারীমুক্তির ক্ষেত্রে বিরাট অন্তরায় : সুষ্ঠু নেতৃত্বের অভাব নারী মুক্তির ক্ষেত্রে বিরাট অন্তরায় “নেতৃত্ব হলো দিক নির্দেশনা স্বরূপ” নারীবাদী আন্দোলন নারী মুক্তির ক্ষেত্রে যে নির্দেশনাই দিয়ে আসছে। এ ক্ষেত্রে নারী নেতৃত্ব পিছিয়ে পড়ার কারণসমূহ নিরূপ-

(ক) উন্নয়নের স্রোতধারার সাথে নারীর বিচ্ছিন্নতা। তবে এ ক্ষেত্রে মূল স্রোতধারার সাথে সম্পৃক্ততায়নই যথেষ্ট নয় । এক্ষেত্রে নারীকে একটি ত্রিমুখী লড়াইয়ে অবতীর্ণ হতে হয়। যেখানে নারী একাধারে সমাজ ব্যবস্থা সংশোধন করে অতঃপর সে ধারার সাথে নিজেকে সম্পৃক্ত করে ।

(খ) সনাতন সমাজ ব্যবস্থা ব্যবস্থায় ক্ষমতার কেন্দ্র বিন্দুর স্থানান্তর প্রয়োজন। কারণ, সেখানে নারীর অনুপস্থিতি। তাই ক্ষমতার প্রশ্নের নয় প্রয়োজন সহাবস্থান ।

(গ) সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে কেবল সমঅংশ গ্রহণ নারী নেতৃত্বের বিকাশে যথেষ্ট নয়। তবে অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। নারী আন্দোলন তাই এ অংশগ্রহণকে সাধুবাদ জানিয়েছে সর্বদা।

উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে আমরা বলতে পারি, যোগ্য নারী নেতৃত্ব গড়ে উঠার পিছনে যে সমস্ত সীমাবদ্ধতা রয়েছে সেগুলো দূর করে নারীদের যোগ্যভাবে গড়ে তুলতে হবে। তাহলেই নারী আন্দোলন বেগবান হবে এবং নারী মুক্তি অর্জিত হবে।

আর্টিকেলের শেষকথাঃ  সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারী মুক্তির অন্তরায় সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম  সুযোগ্য নারী নেতৃত্বের অভাব নারী মুক্তির অন্তরায় সংক্ষেপে আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ