সুলতান মাহমুদ কে ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদ সম্পর্কে লিখ।

সুলতান মাহমুদ কে ছিলেন
সুলতান মাহমুদ কে ছিলেন

সুলতান মাহমুদ কে ছিলেন

  • অথবা, সুলতান মাহমুদের সংক্ষিপ্ত পরিচয় দাও । 
  • অথবা, সুলতান মাহমুদ সম্পর্কে লিখ। 
  • অথবা, সুলতান মাহমুদ সম্পর্কে কি যান । 
  • অথবা, সুলতান মাহমুদ সম্পর্কে একটি টাকা লিখ । 

উত্তর : ভূমিকা : কনিষ্ঠ পুত্র ইসমাইল ও জ্যেষ্ঠপুত্র মাহমুদের মধ্যে গজনীর সিংহাসন নিয়ে সংঘর্ষ বাধে। কিন্তু মাহমুদ এই সংঘর্ষে জয়লাভ করেন এবং ৯৯৭ খ্রিস্টাব্দে গজনীর সিংহাসনে আরোহণ করেন। সুলতান মাহমুদ তার যোগ্যতা এবং দক্ষতার বলে ইতিহাসে অন্যতম রাজাদের মধ্যে একজন। 

তিনি তার নিজ বাহুবলে পৃথীবির ইতিহাসে বিজেতাদের মধ্যে অনবদ্ধ স্থান দখল করে আছে। সুলতান মাহমুদ সিংহাসনে আরোহণ করার পূর্বে শাসনকার্য ও যুদ্ধাভিযান সম্পর্কে যথেষ্ট অভিজ্ঞতা লাভ করেছিলেন।

→ সুলতান মাহমুদের পরিচয় : সুলতান মাহমুদ ছিলেন গজনীর সুলতান সবুক্তগীনের পুত্র। যদিও তার পিতা বড় ভাইকে সিংহাসনে বসিয়ে মৃত্যুবরণ করেছিলেন। পরবর্তীতে ভাইয়ের সাথে বিরোধ সৃষ্টি হলে তাকে পরাজিত করে নিজেই সিংহাসনে অধিষ্ঠিত হন। 

ধারণা করা হয় যে, মুসলিম নৃপতিগণের মধ্যে তিনিই প্রথম সুলতান উপাধি ধারণ করেন। তিনি যখন ক্ষমতায় বসেন তখন তার রাজ্য ছিল আফগানিস্তান এবং খোরাসান বা পূর্ব পারস্য। তিনি প্রায় ২ বৎসর সাম্রাজ্যের অভ্যন্তরীণ গোলোযোগ দমন করিতেই কাটিয়ে দেন। 

পরবর্তীতে তিনি সামানিদের আত্মকলহের সুযোগ নিয়ে নিজেকে সম্পূর্ণ স্বাধীন বলে ঘোষণা দিলেন। এর পূর্ব পর্যন্ত তার পিতা সামানিদের আনুগত্য স্বীকার করে আসছিলেন। অতঃপর তিনি বাগদাদের খলিফার নিকট হতে “ইয়ামিন উদদৌলা ও আমিন উল মিল্লাত উপাধি লাভ করিয়া গজনীর সিংহাসনে সু-প্রতিষ্ঠিত হলেন। 

তিনি গজনী বংশের চিরচারিত প্রথা “আমির” উপাধি পরিহার করে সুলতান উপাধি ধারণ করেছিলেন তিনি ছিলেন একজন অসাধারণ ক্ষমতাসম্পন্ন ও সাহসী সুলতান। তিনি তার রাজত্বকালে পারস্য, মধ্য এশিয়া এবং ভারতীয় উপমহাদেশে সামরিক অভিযান পরিচালনা করে সমগ্র মধ্য এশিয়া জুড়ে এক সু-বিশাল রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন।

উপসংহার : পরিশেষে আমরা একথায় উপনীত হতে পারি যে, নিঃসন্দেহে সুলতান মাহমুদ ভারতবর্ষের ইতিহাসে একজন শ্রেষ্ঠ বিজেতা ছিলেন, তার বিজয় অভিযানকে কেন্দ্র করেই পরবর্তীতে গজনী বংশ তার প্রকৃত রূপ পেয়েছিল।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদ সম্পর্কে কি যান

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদ সম্পর্কে একটি টাকা লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ