business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সুলতান মাহমুদ ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল কি হয়েছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদ ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল কি হয়েছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল সম্পর্কে তুমি কি জান।

সুলতান মাহমুদ ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল কি হয়েছিল
সুলতান মাহমুদ ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল কি হয়েছিল

সুলতান মাহমুদ ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল কি হয়েছিল

  • অথবা, সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল সম্পর্কে তুমি কি জান?
  • অথবা, সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল কি ছিল?
  • অথবা, সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে একটি সংক্ষিপ্ত টীকা লিখ ।

উত্তর : ভূমিকা : একাদশ শতাব্দিতে বিশ্বের অন্যতম একজন পরাক্রমশালী ও দিগ্বিজয়ী বীরের আগমন ঘটে ভারতীয় উপমহাদেশে। গজনীর শাসনকর্তা হিসেবে নিয়োজিত সুলতান মাহমুদ রাজনৈতিকভাবে সুপ্রসন্ন হতেই মূলত ১৭ বার ভারত আক্রমণ পরিচালনা করেন। প্রকৃতপক্ষে, মাহমুদের বিজয়াভিযান ভারতের রাজনৈতিক জীবনে এক গুরুত্বপূর্ণ ও সুদূরপ্রসারী প্রভাব বিস্তার করে।

→ রাজনৈতিক ফলাফল : সুলতান মাহমুদের ভারত অভিযানের | রাজনৈতিক ফলাফল ছিল সুদূরপ্রসারী। নিম্নে এগুলো বর্ণনা করা হলো :

(ক) ভারতীয় উপমহাদেশে গজনীদের কর্তৃত্ব প্রতিষ্ঠা : সুলতান মাহমুদের একের পর এক ভারত আক্রমণে ভারতীয় হিন্দুরা ভীত সন্ত্রস্ত হয়ে পাঞ্জাব, বারানসী নামক স্থানে পালিয়ে গিয়েছিল। আর যারা মূল ভূখণ্ডে ছিল তারা গজনীদের কর্তৃত্ব মেনে নিয়েছিল । 

ভয় পেয়ে ধন-সম্পদ তাদের হস্তগত করেছিল । একের পর এক আক্রমণে ভারতে একটি কর্তৃত্ব প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন বীর সুলতান মাহমুদ। যদিও সুলতান মাহমুদ রাজ্য শাসন করার উদ্দেশ্য ভারত আক্রমণ করেননি তারপরও অনেক ভারতীয় তাদের কর্তৃত্ব মেনে নিয়েছিল ।

(খ) পরবর্তী মুসলিম শাসন প্রতিষ্ঠার পথ উন্মুক্ত : সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলে একমাত্র পাঞ্জাবই চিরস্থায়ী ভাবে গজনী সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়েছিল। অবশ্য এই পাঞ্জাব অধিকারই পরবর্তীকালে ভারতে মুসলমান সাম্রাজ্য স্থাপনের পথ সুগম হয়েছিল। 

ড. আর সি মজুমদারের মতে, গজনীদের পাঞ্জাব অধিকার ছিল ভারতের অভ্যন্তরে অনুপ্রবেশের চাবিকাঠি স্বরূপ। সুলতান মাহমুদ সর্বপ্রথম যে গিরিপথ দিয়ে ভারতে আগমন করেছিল সেই পথ ধরে মুহাম্মদ ঘুরীও ভারত আক্রমণ করে সেখানে স্থায়ী মুসলমান শাসন প্রতিষ্ঠা করেন ।

(গ) সুলতান মাহমুদের ব্যক্তিগত মর্যাদা বৃদ্ধি : ভারত অভিযান | মাহমুদকে সীমিত অর্থে ভারতের নৃপতি হিসেবে মর্যাদা দান করেছে। Smith-এর মতে, The annexation constitutes the sole clain of Mahmud to be counted on Indian sovereign.

(ঘ) হিন্দুদের প্রতিপত্তি হ্রাস : সুলতান মাহমুদ যখন বারবার ভারত অভিযান করলেন তখন হিন্দুরা পরাজয়বরণ করে তাদের মধ্যে চরম অনৈক্য ও রাজনৈতিক বিশৃঙ্খলা দেখা দেয়। সুলতান মাহমুদের ষোড়শ অভিযানে যখন সোমনাথ মন্দিরের পতন ঘটলো তখন তারা মানসিকভাবে আরও ভেঙ্গে পড়লো এবং নিজেদের মধ্যে বিশৃঙ্খলা দেখা দিল 

হিন্দুরা তাদের সর্বশক্তি দিয়েও যখন সুলতান মাহমুদের সাথে যুদ্ধে জয়লাভ করতে পারলো না তখন তারা অন্যত্র চলে যাবার সিদ্ধান্ত গ্রহণ করলেন এবং তার পরই মুসলমানরা তাদের কর্তৃক প্রতিষ্ঠার এক মূল্যবান সুযোগ পেয়েছিল।

(ঙ) রাজনৈতিক প্রতিপত্তি বৃদ্ধি : সুলতান মাহমুদ বারবার ভারত আক্রমণের ফলে বিশ্বের আনাচে কানাচেও এই খবর ছড়িয়ে পড়েছিল । রাজনৈতিকভাবে সুলতান মাহমুদ বিশেষ পরিচিতি লাভ করেছিলেন। 

সুলতান মাহমুদের রাজনৈতিক সফলতার কারণে গজনীর পার্শ্ববর্তী সুলতান মাহমুদকে আক্রমণ করার বৃথা চেষ্টা চালিয়েছেন। কিন্তু সুলতান মাহমুদ তার অদম্য মেধা, প্রজ্ঞা, জ্ঞান ও সাহস দিয়ে সব সমস্যার সমাধান করতে সক্ষম হন।

উপসংহার : পরিশেষে বলা যায়, সুলতান মাহমুদের ভারত আক্রমণের পেছনে অন্যান্য কারণ থাকলেও রাজনৈতিক কারণই ছিল মুখ্য। গজনীও ভারতীয় উপমহাদেশের ইতিহাসে তার অভিযানসমূহের গুরুত্ব আজও শ্রেষ্ঠতম অধিকার দখল করে আছে। 

রাজনৈতিকভাবে সচ্ছলতা লাভ করার জন্য প্রত্যেক সুলতানই আক্রমণ করার প্রয়াস চালান, ঠিক তেমনি সুলতান মাহমুদ একের পর এক ১৭ বার ভারতীয়দের বিরুদ্ধে অভিযান করেছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদের ভারত অভিযানের রাজনৈতিক ফলাফল কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদের ভারত অভিযান সম্পর্কে একটি সংক্ষিপ্ত টীকা লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc