business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

সুলতান মাহমুদের ভারত অভিযানের উদ্দেশ্য ও ফলাফল বিশ্লেষণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সুলতান মাহমুদের ভারত অভিযানের উদ্দেশ্য ও ফলাফল বিশ্লেষণ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সুলতান মাহমুদের ভারত অভিযানের উদ্দেশ্য ও ফলাফল বিশ্লেষণ ।

সুলতান মাহমুদের ভারত অভিযানের উদ্দেশ্য ও ফলাফল বিশ্লেষণ
সুলতান মাহমুদের ভারত অভিযানের উদ্দেশ্য ও ফলাফল বিশ্লেষণ

সুলতান মাহমুদের ভারত অভিযানের উদ্দেশ্য ও ফলাফল বিশ্লেষণ

উত্তর : ভূমিকা : সুলতান মাহমুদ মোট সতেরো বার ভারত আক্রমণ করেছিলেন বলে ঐতিহাসিক স্যার হেনরি ইলিয়ট মতপ্রকাশ করেন। তার ভারত অভিযানের ফলে ভারতের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মীয় জীবনে ব্যাপক প্রভাব সৃষ্টি হয়। 

উত্তর-পশ্চিম ভারতে তার দুর্ধর্ষ সেনাবাহিনীতে পদাক্রম অনুভূত হয়েছিল। পাঞ্জাব সিন্ধু ও মূলতান ব্যতীত ভারতের আর কোনো দেশ তার উত্তরাধিকারীদের দখলে আসেনি বা তাদের প্রভূত্ব স্বীকার করেনি । নিম্নে প্রশ্নালোকে আলোচনা করা হলো-

১. রাজনৈতিক ফলাফল : রাজনৈতিক দিক দিয়ে বিচার করলে মাহমুদের ভারত আক্রমণ বেশ ফলপ্রসূ হয়। তার ভারত আক্রমণ ভারতের রাজনৈতিক দুর্বলতা প্রকাশ করেছিল । যুদ্ধ কৌশল, শৃঙ্খলা ও কর্তব্যের প্রতি একনিষ্ঠতার দিক দিয়ে মুসলিমগণ হিন্দুদের অপেক্ষা শ্রেষ্ঠ ছিল। তার আক্রমণ ভারতের রাজনৈতিক ও সামরিক শক্তিকে ধ্বংস করেছিল। যার ফলে পরবর্তীতে মুসলমানদের পক্ষে ভারত আক্রমণ সহজ হয় 

২. অর্থনৈতিক ফলাফল : সুলতান মাহমুদ উত্তর ভারতের রাজ্যগুলো থেকে প্রভূত পরিমাণ ধনরত্ন লুণ্ঠন করেছিল। ফলে ভারতের অর্থনৈতিক ভিত্তি দুর্বল হয়ে পড়েছিল এবং যুগ যুগ ধরে সঞ্চিত সম্পত্তির ক্ষতি সাধিত হয়েছিল। অপরদিকে, এই সম্পত্তি দ্বারা গজনী সাম্রাজ্যের রাজধানীতে শিল্প সাহিত্য কাব্য ইতিহাস প্রভৃতির প্রভূত চর্চা সাধিত হয়।

৩. সাংস্কৃতিক ফলাফল : সাংস্কৃতিক দিক দিয়ে ভারত অভিযানের ফলে হিন্দু ও মুসলিম সভ্যতা ও সংস্কৃতি পরস্পর সান্নিধ্যে আসে । মাহমুদের সমসাময়িক ঐতিহাসিক আল বেরুনী দশ বৎসর কাল ভারত অবস্থান করে হিন্দু মুসলিমের ভাব ও চিন্তাধারা আদানপ্রদানের মাধ্যমে জ্ঞান সাধনার নিমগ্ন থাকেন ।

৪. ধর্মীয় ফলাফল : মূলত সুলতান মাহমুদের ভারত অভিযানের পিছনে ধর্মীর উদ্দেশ্য ছিল না। কিন্তু যোদ্ধাদের সাথে আসা ফকির ও পিরগণ ইসলাম প্রচার করে ভারতে মুসলমানদের আগমনকে বেগবান করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুলতান মাহমুদের ভারত অভিযানের ফলাফল ছিল সুদূরপ্রসারী। তিনি ভারতের রাজনৈতিক, অর্থনৈতিক, ধর্মীয় ও সাংস্কৃতিক জীবনে জয়যাত্রা সূচিত করেন ।

আর্টিকেলের শেষকথাঃ সুলতান মাহমুদের ভারত অভিযানের উদ্দেশ্য ও ফলাফল বিশ্লেষণ

আমরা এতক্ষন জেনে নিলাম সুলতান মাহমুদের ভারত অভিযানের উদ্দেশ্য ও ফলাফল বিশ্লেষণ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন