তুলনীয় রাজবংশ সম্পর্কে যা জান লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো তুলনীয় রাজবংশ সম্পর্কে যা জান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের তুলনীয় রাজবংশ সম্পর্কে যা জান লেখ ।

তুলনীয় রাজবংশ সম্পর্কে যা জান লেখ
তুলনীয় রাজবংশ সম্পর্কে যা জান লেখ

তুলনীয় রাজবংশ সম্পর্কে যা জান লেখ

উত্তর : ভূমিকা : আব্বাসীয় আমলের একটি উল্লেখযোগ্য ঘটনা হলো মিশরে তুলনীয় বংশের প্রতিষ্ঠা। আব্বাসীয় কেন্দ্রীয় শাসনের দুর্বলতার কারণে এ বংশ আত্মপ্রকাশ করেছিল। এ বংশের প্রতিষ্ঠাতা ছিলেন আহমেদ ইবনে তুলুন। 

তিনি ৮৬৮ সালে মিশরে একটি স্বাধীন রাজবংশ প্রতিষ্ঠা করেন। এই বংশের গৌরব বৃদ্ধিতে আহমেদ ইবনে তুলুনের অবদান ছিল অপরিসীম।

তুলুনীয় বংশের পরিচয় : তুলুনীয় রাজবংশের প্রতিষ্ঠাতা আহমেদ ইবনে তুলুন ছিলেন জাতিতে তুর্কি। তার পিতা একজন ক্রীতদাস ছিলেন। তিনি ৮১৬ সালে সাসানীয় শাসনকর্তা কর্তৃক আব্বাসীয় খলিফা মামুনের দরবারে প্রেরিত হন। 

আহমেদ ইবনে তুলুন তার স্বীয় যোগ্যতা ও প্রতিভার কারণে বাগদাদ ও সামাররার রাজসভার উচ্চ পদ লাভ করেন। আহমেদ ইবনে তুলুন পিতার যোগ্য উত্তরাধিকারী হিসেবে রাজকীয় পরিবেশে লালিত পালিত হন। তিনি ৮৬৮ সালে মিশরের উপগভর্নর এবং ৮৬৯ সালে গভর্নর হন। আহমেদ ইবনে তুলুন ৮৭৭ সালে সিরিয়ার গভর্নরপদও লাভ করেন। 

তিনি মিশর ও সিরিয়ার গভর্নরের দায়িত্ব পেয়ে স্বাধীনভাবে জীবন-যাপন শুরু করেন। আহেমদ ইবনে তুলুন তার পিতার নামানুসারে এই রাজবংশের নামকরণ করেন তুলুনীয় বংশ। তিনি ফুস্তান ও কায়রোর মধ্যবর্তী স্থান কাতাইয়ে তুলুনীয় রাজবংশের রাজধানী স্থাপন করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আহমেদ ইবনে তুলুন কর্তৃক প্রতিষ্ঠিত তুলুনীয় রাজবংশ খুব বেশি দীর্ঘস্থায়ী ছিল না। তারপরও তারা ৮৬৮ সাল থেকে ৯০৫ সাল পর্যন্ত দীর্ঘ ৩৭ বছর শাসন করেন। আহমেদ ইবনে তুলুন একাই মিশর সিরিয়া ও এশিয়া মাইনরে কর্তৃত্ব প্রতিষ্ঠা করে অত্যন্ত কৃতিত্বের পরিচয় দেয় ।

আর্টিকেলের শেষকথাঃ তুলনীয় রাজবংশ সম্পর্কে যা জান লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম তুলনীয় রাজবংশ সম্পর্কে যা জান লেখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ