আকস্মিক নমুনায়ন বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আকস্মিক নমুনায়ন বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আকস্মিক নমুনায়ন কী।

আকস্মিক নমুনায়ন বলতে কী বুঝ
আকস্মিক নমুনায়ন বলতে কী বুঝ

আকস্মিক নমুনায়ন বলতে কী বুঝ

  • অথবা, আকস্মিক নমুনায়ন কাকে বল? 
  • অথবা, আকস্মিক নমুনায়ন কী?

উত্তর ভূমিকা : নমুনায়ন একটি পদ্ধতি যার মাধ্যমে সমগ্রক থেকে একটি নমুনা বাছাই করা হয়। নমুনায়ন হলো সমগ্রকের একটি পরীক্ষালব্ধ অংশমাত্র যা সমগ্রকের বৈশিষ্ট্য তুলে ধরতে পারে। নমুনা নির্বাচনে প্রাথমিক পদ্ধতিগুলোর মধ্যে আকস্মিক নমুনায়ন অন্যতম ।

আকস্মিক নমুনায়ন : আকস্মিক নমুনায়ন এমন একটি নমুনা নির্বাচন পদ্ধতি যেখানে তথ্য সংগ্রহকারী তার নমুনায়নের বিশেষ কোনো পদ্ধতি অনুসরণ না করে তাৎক্ষণিকভাবে সমগ্রকের যে সকল একককে হাতের কাছে পান সেগুলো থেকে নির্দিষ্ট পরিমাণ একককে নমুনায় অন্তর্ভুক্ত করে থাকেন। 

সোজা কথায়, আকস্মিকভাবে নমুনা সংগ্রহের পদ্ধতিই হলো আকস্মিক নমুনায়ন । মতামত সংগ্রহের ক্ষেত্রে এরূপ পদ্ধতিতে নমুনা নির্বাচন করা হয়। এ পদ্ধতির মাধ্যমে তথ্য সংগ্রহ করে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আকস্মিক নমুনায়ন পদ্ধতি তথ্য সংগ্রহের একটি অন্যতম পদ্ধতি। এ পদ্ধতিতে বিশেষ নিয়মনীতি না মেনে তাৎক্ষণিকভাবে হাতের কাছে যা পাওয়া যায় তা থেকে নমুনা সংগ্রহ করা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ আকস্মিক নমুনায়ন বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম আকস্মিক নমুনায়ন কাকে বল। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ