bangla data

নিঃসম্ভাবনা নমুনায়ন কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নিঃসম্ভাবনা নমুনায়ন কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নিঃসম্ভাবনা নমুনায়ন বলতে কী বুঝ।

নিঃসম্ভাবনা নমুনায়ন কী
নিঃসম্ভাবনা নমুনায়ন কী

নিঃসম্ভাবনা নমুনায়ন কী

  • অথবা নিঃসম্ভাবনা নমুনায়ন বলতে কী বুঝ?
  • অথবা, নিঃসম্ভাবনা নমুনায়ন কাকে বল?

উত্তর ভূমিকা : নমুনায়ন হলো একটি কৌশল। যে কৌশলে বিস্তৃত অনুসন্ধান ক্ষেত্র থেকে গবেষণা কাজ করার জন্য নমুনা নির্বাচন করা হয়, তাকে সংক্ষেপে নমুনায়ন বলা হয়। 

নমুনায়নের উদ্দেশ্য হলো সমগ্রকের প্যারামিটার সম্পর্কে সহজ, সুস্পষ্ট এবং সর্বোৎকৃষ্ট তথ্য উদঘাটন করা। এ উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে নমুনায়নের বিভিন্ন কৌশল ব্যবহার করা হয়।

নিঃসম্ভাবনা নমুনায়ন : যে নমুনায়ন কৌশলে সমগ্রকের প্রতিটি এককের নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার সমান সম্ভাবনা থাকে না তাকে নিঃসম্ভাবনা নমুনায়ন বলে । নিঃসম্ভাবনা নমুনায়নের মাধ্যমে প্রতিনিধিত্বশীল নমুনা সংগ্রহ করা যায় না এবং নমুনা ভ্রান্তিও নির্ণয় করা সম্ভব হয় না। 

সমগ্রকের প্রতিটি এককের নমুনায় নির্বাচিত হওয়ার সম্ভাবনা অজ্ঞাত থাকে বলে গবেষকের পক্ষে নমুনায়নের ভ্রান্তি নিরূপণ করা সম্ভব নয়। নিঃসম্ভাবনা নমুনায়নের বৈজ্ঞানিক ভিত্তি অত্যন্ত দুর্বল। 

যে সমস্ত ক্ষেত্রে বিশেষ কারণবশত সম্ভাবনা নমুনায়ন সম্ভব নয়, সে সমস্ত ক্ষেত্রে গবেষক নিঃসম্ভাবনা নমুনায়নের মাধ্যমে নমুনা সংগ্রহ করেন ।

উপসংহার : পরিশেষে বলা যায়, নিঃসম্ভাবনা নমুনায়ন নমুনায়নের অন্যতম প্রধান ধরন বা প্রকারভেদ। নিঃসম্ভাবনা নমুনায়নেরও অন্যতম প্রধান উদ্দেশ্য হচ্ছে গবেষণার জন্য কার্যকর নমুনা নির্বাচন করা। 

সামাজিক গবেষণা ও পরিসংখ্যানে সংগৃহিত তথ্যকে বিশ্লেষণ করার ক্ষেত্রে নিঃসম্ভাবনা নমুনায়নের ব্যবহার ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ নিঃসম্ভাবনা নমুনায়ন কাকে বল

আমরা এতক্ষন জেনে নিলাম নিঃসম্ভাবনা নমুনায়ন কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ