উদ্দেশ্যমূলক নমুনা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উদ্দেশ্যমূলক নমুনা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উদ্দেশ্যমূলক নমুনা কাকে বলে।

উদ্দেশ্যমূলক নমুনা কাকে বলে
উদ্দেশ্যমূলক নমুনা কাকে বলে

উদ্দেশ্যমূলক নমুনা কাকে বলে

উত্তর ভূমিকা : নমুনায়ন একটি পদ্ধতি যার মাধ্যমে সমগ্রক থেকে একটি নমুনা বাছাই করা হয়। নমুনায়ন হলো সমগ্রকের একটি পরীক্ষালব্ধ অংশমাত্র যা সমগ্রকের বৈশিষ্ট্য তুলে ধরতে পারে। 

নমুনা নির্বাচনে প্রাথমিক পদ্ধতি হলো 

১. সম্ভাবনা নমুনায়ন ও 

২. উদ্দেশ্যমূলক নমুনায়ন ।

উদ্দেশ্যমূলক নমুনায়ন : যে পদ্ধতিতে গবেষণার উদ্দেশ্যে গবেষকের নিজের বিচারবুদ্ধি, অভিজ্ঞতা পছন্দ ও কাজের সুবিধা অনুযায়ী সমগ্রকের প্রতিনিধিত্বশীল একককে নমুনা হিসেবে সংগ্রহ করা হয়। 

সমগ্রকের প্রতিনিধিত্বকারী এককগুলোকে উদ্দেশ্যমূলকভাবে নমুনায় অন্তর্ভুক্ত করা হয় এজন্য একে উদ্দেশ্যমূলক নমুনায়ন বলে । 

এ পদ্ধতিতে গবেষক নমুনা নির্বাচনের ক্ষেত্রে প্রথমে সমগ্রকের বৈশিষ্ট্য সম্পর্কে সম্যক ধারণা লাভ করার পর নির্বাচিত নমুনা হতে তথ্য সংগ্রহ করে থাকেন। গবেষক তার নিজস্ব বিচারবুদ্ধি ব্যবহার করে নমুনা নির্বাচন করে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, উদ্দেশ্যমূলক নমুনায়ন পদ্ধতি তথ্য সংগ্রহের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। এ পদ্ধতিতে সম্ভাবনা তত্ত্বের কোনো গুরুত্ব নেই এবং সমগ্রকের বৈশিষ্ট্যের ভিত্তিতেই নির্বাচন করা হয় । 

এক্ষেত্রে সমগ্রকের মধ্যে যেসব তথ্যকে অনুসন্ধানকারী প্রতিনিধিত্বমূলক মনে করেন সেগুলোকেই নমুনা হিসেবে চলন করে থাকেন ।

আর্টিকেলের শেষকথাঃ উদ্দেশ্যমূলক নমুনা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম উদ্দেশ্যমূলক নমুনা কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ