একটি সারণির বিভিন্ন অংশ সম্পর্কে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো একটি সারণির বিভিন্ন অংশ সম্পর্কে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সারণির বিভিন্নি অংশ সম্পর্কে যা জান লেখ।

একটি সারণির বিভিন্ন অংশ সম্পর্কে আলোচনা কর
একটি সারণির বিভিন্ন অংশ সম্পর্কে আলোচনা কর

একটি সারণির বিভিন্ন অংশ সম্পর্কে আলোচনা কর

  • অথবা, সারণির বিভিন্নি অংশ সম্পর্কে যা জান লেখ।
  • অথবা, একটির সারণির বিভিন্ন অংশের বিবরণ দাও ।

উত্তর ভূমিকা : তথ্য বিশ্লেষণের একটি অন্যতম প্রধান ও উল্লেখযোগ্য প্রক্রিয়া হচ্ছে তথ্য সারণিবদ্ধকরণ। সারণিবদ্ধকরণের মাধ্যমে তথ্য বিশ্লেষণ করা সহজ হয় এবং তথ্যের সুস্পষ্টতা, বোধগম্যতা ও তুলনাযোগ্যতা নিশ্চিত করে তথ্যকে বিজ্ঞানসম্মত ও যৌক্তিক উপায়ে বিশ্লেষণ করা যায়।

একটি আদর্শ সারণির বিভিন্ন অংশ : সব সারণিকে আদর্শ সারণি বলা যায় না। একটি আদর্শ সারণির গুরুত্বপূর্ণ কিছু অংশ থাকে । নিম্নে আদর্শ সারণির বিভিন্ন অংশ সম্পর্কে আলোচনা করা হলো :

১. সারণি নম্বর : কোনো অনুসন্ধান কার্য পরিচালনার জন্য একাধিক সারণি ব্যবহার করা হলে উক্ত সারণিগুলো শনাক্ত করার জন্য প্রত্যেকটিতে একটি করে নম্বর দেওয়া হয়। এ নম্বরকে সারণি বা তালিকা নম্বর বলা হয় ।

২. শিরোনাম : শিরোনাম হচ্ছে সারণির বিষয়বস্তু সম্পর্কিত একটি শীর্ষনাম। একটি সারণিতে কী কী বিষয় লিপিবদ্ধ করা হয়েছে কিংবা কী ধরনের তথ্যাদি আলোচ্য সারণিতে প্রকাশ করা হয়েছে তার সারসংক্ষেপ প্রকাশিত হবে শিরোনাম দ্বারা। 

অর্থাৎ শিরোনাম এমন হতে হবে যাতে শিরোনামটি সারণির অন্তর্ভুক্ত তথ্যসমূহের এবং তথ্যের বিষয়বস্তুসমূহের সঠিক প্রতিনিধিত্ব করতে পারে। শিরোনামটি সারণির মাঝ বরাবর ঠিক উপরে হবে। অনেক ক্ষেত্রে শিরোনামের ঠিক নিচে উপশিরোনামও থাকে। এর সাহায্যে সারণি সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়া যায় ।

৩. স্টাব : সারণির সর্ববামের কলামে স্টাব লিপিবদ্ধ থাকে। এর দ্বারা সারণির প্রতিটি সারির তথ্যাবলির পরিচয় পাওয়া যায়। 

৪. কলাম শিরোনাম : একটি সারণিতে যতগুলো কলাম থাকে তাদের মধ্যে শুধুমাত্র স্টাব কলাম ব্যতীত অবশিষ্ট সবগুলো কলামের তথ্যাবলি কলাম শিরোনামের অন্তর্ভুক্ত করা হয়। 

কোনো সারণিতে যখন অনেকগুলো কলাম থাকে তখন প্রতিটি কলামের ওপরে তাদের স্বতন্ত্র উপকলাম শিরোনাম থাকে। এ উপকলাম শিরোনামগুলোর প্রধান শিরোনাম হলো কলাম শিরোনাম । প্রত্যেক কলামের আলাদা আলাদা শিরোনাম থাকে যা কলামে কী আছে তা নির্দেশ করে ।

৫.উদাহরণ : বাংলাদেশের জনগণকে আর্থিক অবস্থার ভিত্তিতে শ্রেণিবদ্ধ করলে কলাম শিরোনাম হবে উচ্চবিত্ত, মধ্যবিত্ত, নিম্নবিত্ত। প্রত্যেক কলামের আবার উপকলামও থাকতে পারে।

৫. মূল অংশ : পরিসংখ্যান তথ্যসমূহের সংখ্যাগত মান সারণির মূল অংশে লিপিবদ্ধ করা হয়। এসব তথ্যাবলি শ্রেণিবদ্ধভাবে একেকটি বিশেষ বৈশিষ্ট্যের অধীনে উপস্থাপন করা হয়। 

সংখ্যাগত তথ্যসমূহ যাতে পরিষ্কারভাবে বুঝা যায় সেজন্য সারণির প্রতিটি কলাম এবং সারিতে পর্যাপ্ত স্থান রাখতে হবে।

৬. বক্স হেড : প্রতি কলাম বা উপকলামের তথ্যসমূহ এককের মাধ্যমে প্রকাশিত হতে পারে। এসব একক কলাম শিরোনামের নিচে বক্সের মধ্যে লিখা হয় তাই বক্স হেড। 

যেমন— ওজনের ক্ষেত্রে কেজি, পাউন্ড ইত্যাদি আবার উচ্চতার ক্ষেত্রে ইঞ্চি, সে. মি. ইত্যাদি নাম বক্স হেডে লিখা হয় ।

৭. প্রধান সারি শিরোনাম : সারণির সকল সারির জন্য যে সাধারণ শিরোনাম দেওয়া হয় তাকে প্রধান সারি শিরোনাম বলে । উদাহরণ বাংলাদেশের জনগণের আর্থিক অবস্থা বিভাগের ভিত্তিতে বিবেচনা করা হলে বিভাগ হবে প্রধান সারি শিরোনাম

৮. সারি শিরোনাম : প্রত্যেক সারণিতে একাধিক সারি থাকতে পারে। প্রত্যেক সারির আলাদা আলাদা শিরোনাম থাকে। উদাহরণস্বরূপ বিভাগ প্রধান শিরোনাম হলে চট্টগ্রাম, ঢাকা, রাজশাহী, খুলনা, সিলেট, রংপুর ইত্যাদি সারি শিরোনাম ।

৯. পাদটীকা : কোনো সারণিতে উপস্থাপিত তথ্যসমূহের মধ্যে যদি কোনো জটিলতা থাকে তাহলে সেই জটিলতা দূর করার উদ্দেশ্যে কিংবা তথ্যসমূহকে অধিকতর পরিষ্কারভাবে প্রকাশ করতে সারণির নিচে বাম পার্শ্বে পাদটীকা দেখানো হয়। 

তালিকায় এমন কিছু তথ্য থাকে যা ব্যাখ্যা না করলে বুঝা যায় না। তাই তালিকায় উপস্থাপিত উপাত্তসমূহের ব্যাখ্যা প্রদান করার জন্য এটি ব্যবহার করা হয় ।

১০. উৎস টীকা : যখন কোনো সারণি মৌলিক তথ্যানুসারে তৈরি না করে; বরং দ্বিতীয় পর্যায়ের তথ্যানুসারে তৈরি করা হয় তখন অনুসন্ধানকারীর স্বচ্ছতার জন্য সারণির নিচে বাম পার্শ্বে উৎস টীকা দেখানো হয় ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, যেসব গুরুত্বপূর্ণ দিক কোনো সারণিকে আদর্শ সারণির মর্যাদা দান করে সেসব দিকগুলোকে কোনো সারণির আদর্শ অংশ বলা হয় । ।

আলোচ্য দিকগুলো কোনো সারণিকে আদর্শ সারণিতে রূপান্তর করবে তাতে সন্দেহের কোনো অবকাশ নেই। তথ্যকে বস্তুনিষ্ঠ, যৌক্তিক ও বিজ্ঞানসম্মত উপায়ে উপস্থাপনে সারণির তাৎপর্য অনেক বেশি।

আর্টিকেলের শেষকথাঃ একটি সারণির বিভিন্ন অংশ সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম একটির সারণির বিভিন্ন অংশের বিবরণ দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ