অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা কাকে বলে।

অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ
অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ

অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ

  • অথবা, অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা কাকে বলে?
  • অথবা, অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা কী?

উত্তর ভূমিকা : অংশ্রগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা তথ্য সংগ্রহের একটি গুরুত্বপূর্ণ প্রক্রিয়া। সংক্ষিপ্ত সময়ে অংশগ্রহণের ভিত্তিতে জনগণের মতামতের প্রেক্ষিতে তথ্য অনুসন্ধানের জন্য সমাজ গবেষণায় অংশগ্রহণমূলক পদ্ধতির ব্যবহার শুরু হয়। 

অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা একটি সংক্ষিপ্ত পদ্ধতি। এ পদ্ধতির ব্যবহার খুব প্রাচীন নয় । কোনো বিষয়ে সামাজিক গবেষণা পরিচালনা করতে গিয়ে যখন দীর্ঘদিন ধরে তথ্য সংগ্রহের কোনো সুযোগ থাকে না তখন এ পদ্ধতি প্রয়োগ করা হয়ে থাকে।

অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা : সাধারণ অর্থে গ্রামীণ জনগণের নিকট থেকে জনগণের সাথে অবস্থানপূর্বক কোনো বিষয়ে উপাত্ত সংগ্রহকে অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা বলা হয়। সামাজিক সমস্যার স্বরূপ নির্ণয়, প্রকল্প গ্রহণ, বাস্তবায়ন মূল্যায়ন উন্নয়ন কার্যক্রম গ্রহণ প্রভৃতি কাজ এটি ব্যবহৃত হয়।

প্রামাণ্য সংজ্ঞা :

রিয়েতবারজেন সিব্রাকেন ও নারায়ণ বলেন, "An approach for shared learning between local people and outsiders to enable development practioner, government officials and local people to learn together appropriate interventions."

উইকিপিডিয়া, দি ফ্রি এনসাইক্লোপিডিয়া প্রদত্ত সংজ্ঞানুযায়ী, “অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা হলো এমন একটি পন্থা যা সরকারি সংস্থা, এনজিও এবং অন্যান্য সংস্থাসমূহ আন্তর্জাতিক উন্নয়নের সাথে জড়িত । এ প্রক্রিয়ায় গ্রামীণ মানুষের জ্ঞান এবং মতামতকে কেন্দ্রীভূত করে পরিকল্পনা এবং প্রকল্প পরিকল্পনার কর্মসূচি গ্রহণ করাই এর লক্ষ্য।”

সেভ দি চিলড্রেন সংখ্যা কর্তৃক প্রদত্ত সংজ্ঞানুযায়ী, "PRA প্রক্রিয়ায় কোনো বিষয় অনুসন্ধান, বিশ্লেষণ ও মূল্যায়নের মাধ্যমে PRA পরিচালনাকারী দল যেমন অনেক কিছু জানতে বুঝতে শেখেন তেমনি জনগণ ও সচেতন হয়ে ওঠতে পারেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা হলো এমন একটি পন্থা যা সরকারি সংস্থা, এনজিও এবং অন্যান্য সংস্থাসমূহের সাথে সংশ্লিষ্ট। এ প্রক্রিয়ায় গ্রামীণ মানুষের জ্ঞান এবং মতামতকে কেন্দ্রীভূত করে পরিকল্পনা এবং প্রকল্প পরিকল্পনা কর্মসূচি গ্রহণ করাই এর লক্ষ্য ।

আর্টিকেলের শেষকথাঃ অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম অংশগ্রহণমূলক গ্রামীণ সমীক্ষা কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 26 November

    Thanks khub sundor Kore bujea dayar jonno

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ