বিশ্বায়নের কারণ সমূহ সংক্ষেপে আলোচনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিশ্বায়নের কারণ সমূহ সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিশ্বায়নের কারণ সমূহ সংক্ষেপে আলোচনা কর ।

বিশ্বায়নের কারণ সমূহ সংক্ষেপে আলোচনা কর
বিশ্বায়নের কারণ সমূহ সংক্ষেপে আলোচনা কর

বিশ্বায়নের কারণ সমূহ সংক্ষেপে আলোচনা কর

যেসব কারণে বিশ্বায়নের বিকাশ সাধিত হচ্ছে তা বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : বিশ্বায়নের তথা Globalization অবাধ বিচরণসমূহ আমাদের দৈনন্দিন জীবনে ব্যাপক প্রভাব ফেলেছে। মূলত বিশ্বায়ন কর্মসূচি হলো একটি নতুন অর্থনৈতিক ব্যবস্থা। 

এ কর্মসূচির অর্থ হলো বিশ্বের ধনী দরিদ্র নির্বিশেষে সকল দেশের মধ্য অবাধ পুঁজি ও তথ্যপ্রযুক্তির প্রবাহ তথ্যপ্রযুক্তির সার্বজনীন উন্নয়ন সর্বোপরি মুক্ত বাজার অর্থনীতি ও অবাধ বাণিজ্য বিশ্বায়নের অনেক কারণ বিদ্যমান ।

→ নিম্নে কারণসমূহ আলোচনা কর :

১. বিশ্ব সমাজব্যবস্থার পরিবর্তন : এ নশ্বর পৃথিবীতে স্থায়ী এবং অপরিবর্তনীয় বলতে কিছুই নেই। আজ যা হয়ত উন্নতির শীর্ষে সমীচীন, কাল হয়তো নিয়মের সাথে একাত্মতা ঘোষণা করে পরিবর্তন হচ্ছে সমাজব্যবস্থার। যার ফলে বিশ্বায়ন বিকাশ সাধিত হচ্ছে।

২. তথ্য ও যোগাযোগ প্রযুক্তির বিকাশ : বিশ্বায়ন প্রক্রিয়ার প্রধান কারণ হচ্ছে তথ্য ও প্রযুক্তির বিস্ময়কর বিকাশ। 

পুরো পৃথিবীর যোগাযোগের জন্য টেলিগ্রাফ, রেডিও ও টেলিভিশন, আর বিংশ শতাব্দীতে কম্পিউটার একই সাথে ইন্টারনেটের ব্যাপক ব্যবহারের ফলে সমগ্র বিশ্বকে একসূত্রে গেঁথে ফেলেছে।

৩. গণতন্ত্রের বিস্তার : গণতন্ত্রের ব্যাপক সম্প্রসারণ এবং বিস্তারের ফলে রাজতন্ত্র ব্যবস্থা বিলোপ সাধিত হয়েছে। রাজতন্ত্র ব্যবস্থায় বিশ্বায়নের ধারণা তেমন ছিল না। 

একবিংশ শতাব্দীতে গণতন্ত্রের এতো বিশ্বমাত্রা উন্নয়ন সাধন করছে যার দরুণ বিশ্বায়ন দ্রুতগতিতে বিস্তার লাভ করছে।

৪. সংস্কৃতির অবাধ প্রসার : বর্তমানে সংস্কৃতির অবাধ প্রসার লক্ষ্য করা যাচ্ছে। সংস্কৃতির প্রসারের ফলে আজ পুরো বিশ্বের মানুষ একই ঐক্যসূত্রে আবদ্ধ । বিশ্বায়নের ধারণায় বিকাশ সাধন সম্ভব হচ্ছে।

৫. পরিবেশ সংকট মোকাবিলা : বিশ্বায়ন যেমন মানুষকে অনেক সুবিধা। প্রদান করছে তারই সাথে আবার সমস্যা সৃষ্টি করছে। 

যেমন পারমাণবিক বোমাসহ অনেক গণবিধ্বংসী পরিবেশের জন্য হুমকিস্বরূপ তই বিশ্বায়নের ধারণা থেকে পরিবেশ সংকট মোকাবিলায় সকলের একান্ত সহযোগিতা ব্যাপক দরকার ।

৬. সমাজতন্ত্রের মন্থর গতি : ৯০ দশকে সমাজতন্ত্রের মন্থর গতির ফলে সাম্রাজ্যবাদের সৃষ্টি হয়। তাই বলা হয় যে, সমাজতন্ত্রের মন্থর গতি বিশ্বায়নের অন্যতম কারণ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিশ্বায়ন অর্থব্যবস্থাসহ সমাজের সকল ব্যবস্থার উপর ব্যাপক প্রভাব ফেলছে। বিশ্বায়নের | মাধ্যমে তথ্য ও প্রযুক্তির ব্যাপক উদ্ভাবন সম্ভব হয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ বিশ্বায়নের কারণ সমূহ সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বিশ্বায়নের কারণ সমূহ সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ