বিশ্বায়নের গুরুত্ব লিখ | বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিশ্বায়নের গুরুত্ব লিখ | বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিশ্বায়নের গুরুত্ব লিখ | বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী ।

বিশ্বায়নের গুরুত্ব লিখ  বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী
বিশ্বায়নের গুরুত্ব লিখ | বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী

বিশ্বায়নের গুরুত্ব লিখ | বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী

  • অথবা, বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী? 
  • অথবা, বিশ্বায়নের আবশ্যকতা বর্ণনা কর।

উত্তর : ভূমিকা : সমগ্র বিশ্বে উৎপাদন উপকরণ, বাজার সংস্কৃতি তথ্যপ্রযুক্তি ও অন্যান্য উপকরণ এর মধ্য সমন্বয়সাধন করে বিশ্ব বাজারকে একটি বাজারে পরিণত করার যে প্রক্রিয়া তাই বিশ্বায়ন বিশ্বায়নের প্রয়োজনীয়তা অনেক। 

বিশ্বায়ন হলো সর্বজনীন এবং বিশ্বজনীন বিষয়। সমগ্র বাজারকে এক বাজারের রূপান্তরিত করে পুঁজি ও প্রযুক্তির সবরাহ ও মুক্ত বাণিজ্য গড়ে তোলাই বিশ্বায়নের মূল লক্ষ্য।

→ বিশ্বায়নের গুরুত্বসমূহ : বিশ্বায়নের গুরুত্ব আজ আমাদের কাছে অনেক। বিশ্বায়ন সমগ্র অর্থনীতি, রাজনীতি এবং সংস্কৃতি ব্যবস্থাকে একসঙ্গে করে।

নিম্নে সংক্ষেপে বিশ্বায়নের গুরুত্ব তুলে ধরা হলো :

১. মুক্ত বাজার অর্থনীতিতে বিশ্বায়ন : মুক্ত বাজার অর্থনীতিতে বিশ্বের বাজার সকলের জন্য উন্মুক্ত করে দেওয়ার শর্তে গঠন করা হয়েছে।

২. মূলধন ও পুঁজির অবাধ সরবরাহ : তথ্য ও প্রযুক্তির অবাধ সরবরাহ এর মাধ্যমে সমগ্র বিশ্বকে এক অভিন্ন বিশ্বে রূপান্তরিত করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

বর্তমানে উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলো বিশ্বায়নের আওতায় এ তথ্যপ্রযুক্তির সদ্ব্যবহারের মাধ্যমে বিভিন্ন দেশের শিল্প, ব্যবসা বাণিজ্য ও অন্যান্য তথ্যাবলি সম্পর্কে অবহিত হতে পারে ।

৩. অর্থনৈতিক পরিকল্পনা : বিশ্বায়ন কর্মসূচি উন্নত বিশ্বের নতুন অর্থনৈতিক পরিকল্পনা। বিশ্বায়ন উন্নত, উন্নয়নশীল ও অনুন্নত সকল স্তরের উন্নয়নের গতিকে একই স্রোতে প্রবাহিত করে বিশ্বের সর্বত্র অবাধ উন্নয়ন কর্মকাণ্ড সম্পদের উদ্দেশ্যে গৃহীত হয়েছে। বিশ্বায়ন সকল দেশের জন্য সমান গুরুত্বপূর্ণ।

৪. বাজার সম্প্রসারণ : বিশ্ব বাজারকে সম্প্রসারিতকরণের লক্ষ্যে বিশ্বায়নের ভূমিকা এবং প্রয়োজনীয়তা অনেক। 

বিশ্বের বিভিন্ন উন্নয়নশীল দেশের জন্য বাজার সম্প্রসারণ; যেমন- অর্থনৈতিক রূপরেখার জন্য বিশ্বের উন্নয়নশীল দেশের সাথে অনুন্নত দেশগুলোর সামগ্রী অবাধে প্রবেশের সুবিধা ।

উপসংহার : পরিশেষে বলতে পারি যে, একুশ শতাব্দীতে বিশ্বায়নের ভূমিকা এবং প্রয়োজনীয়তা অনস্বীকার্য, বিশ্বায়ন বিশ্ববাসীর জন্য আশীর্বাদস্বরূপ, ধনী-গরিব সকলের জন্য সমান ভূমিকা রাখে।

আর্টিকেলের শেষকথাঃ বিশ্বায়নের গুরুত্ব লিখ | বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী

আমরা এতক্ষন জেনে নিলাম বিশ্বায়নের গুরুত্ব লিখ | বিশ্বায়নের প্রয়োজনীয়তা কী । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
Example.com - Your ACME Website Winner