bangla data

গবেষণা নকশা বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গবেষণা নকশা বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গবেষণা নকশা বলতে কি বুঝ।

গবেষণা নকশা বলতে কি বুঝ
গবেষণা নকশা বলতে কি বুঝ

গবেষণা নকশা বলতে কি বুঝ

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার ক্ষেত্রে গবেষণার নকশা প্রণয়ন একটি সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজ। কেননা উপযুক্ত নকশা ব্যতীত গবেষণাটি তার অভীষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে পারে না। 

কোনো সমস্যা বা বৈজ্ঞানিক পদ্ধতিতে অনুসন্ধান করার পূর্বে গবেষণার জন্য প্রাপ্ত সম্পদের সুষ্ঠু ব্যবহার করে কিভাবে গবেষণাটি পরিচালিত ও সম্পাদিত হবে সে বিষয়ে গবেষক যে যৌক্তিক কর্মপরিকল্পনা প্রণয়ন করেন সাধারণভাবে তাকেই গবেষণা নকশা বলা হয়ে থাকে ।

গবেষণা নকশা : সাধারণত গবেষণার উদ্দেশ্যকে অর্জন করার জন্য সুষ্ঠু ও সঠিক পদ্ধতি ব্যবহার করে গবেষণা সম্পাদনের যে পরিকল্পনা করা হয়, তাকেই গবেষণা নকশা বলা হয়। 

অন্যভাবে গবেষণার প্রাপ্ত সম্পদের যথাযথ ব্যবহারের মাধ্যমে গবেষণার উদ্দেশ্যকে বাস্তবায়নের জন্য সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে গবেষণাটি পরিচালনা করার বৈজ্ঞানিক কর্মপরিকল্পনাই হচ্ছে গবেষণা নকশা ।

প্রামাণ্য সংজ্ঞা :

P. V. Young 4, "A research design is the logical and systematic planning and directing of a piece of research." অর্থ্যাৎ, গবেষণা নকশা হলো গবেষণার যৌক্তিক এবং নিয়মতান্ত্রিক পরিকল্পনা ও নির্দেশনা। 

Blalock এবং Blalock এর মতে, “গবেষণা নকশা হলো কিছু সাধারণ নির্দেশনার সন্নিবেশ। যার মধ্য দিয়ে বৈজ্ঞানিক পদ্ধতির সাথে সঙ্গতিপূর্ণ কোন গবেষনা কাজ পরিচালিত হয়।”

Black এবং Champion বলেন, “গবেষণা নকশা হচ্ছে এমন পরিকল্পনা যাতে তথ্য কিভাবে সংগৃহীত ও বিশ্লেষিত হবে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয় এবং গবেষণার উদ্দেশ্যের সাথে প্রক্রিয়াধীন অর্থনীতির সমন্বয় সাধন করা হয়।

”Fred. N. Kerlinger এর মতে, গবেষণা নকশা হলো গবেষণা প্রশ্নের উত্তর পাওয়া এবং ভেদ বা অমিল নিয়ন্ত্রণ করার পরিকল্পনা, কাঠামো ও কৌশল বিশ্লেষণ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গবেষণার উদ্দেশ্যকে সফল করার জন্য সুষ্ঠু ও সঠিক বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে গবেষণা সম্পাদনের যৌক্তিক কর্ম পরিকল্পনাই হলো গবেষণা নকশা। 

গবেষণা নকশা হলো সমীক্ষা সংক্রান্ত মূল পরিকল্পনা। একটি বিষয়ের ওপর গবেষণা চালালে কি ধরনের আনুষঙ্গিক প্রতিক্রিয়া ঘটতে পারে গবেষণা নকশায় তা আগাম বিশ্লেষণ করা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ গবেষণা নকশা বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম গবেষণা নকশা বলতে কি বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ