বিশ্বায়নের বৈশিষ্ট্য গুলো বর্ণনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিশ্বায়নের বৈশিষ্ট্য গুলো বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিশ্বায়নের বৈশিষ্ট্য গুলো বর্ণনা কর ।

বিশ্বায়নের বৈশিষ্ট্য গুলো বর্ণনা কর
বিশ্বায়নের বৈশিষ্ট্য গুলো বর্ণনা কর

বিশ্বায়নের বৈশিষ্ট্য গুলো বর্ণনা কর

উত্তর : ভূমিকা : বিশ্বায়ন বা Globalization বলতে এমন ব্যৱস্থাসমূহকে বুঝানো হয়ে থাকে যা রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি এবং সংস্কৃতির সকল কিছুর আলোচনা করে থাকে।

বিশ্বায়ন অতীতে ছিল, বর্তমানে আছে এবং ভবিষ্যতেও থাকবে। তাই বিশ্বায়ন সম্পর্কে বলা হয় যে, একটি সামগ্রিক কমিউনিটির মধ্য সমস্ত বিশ্ববাসীকে নিয়ে আমার প্রক্রিয়া।

এ নিয়ে বিশ্বায়নের বৈশিষ্ট্য তুলে ধরা হলো :

১. সামাজিক সম্পর্ক দৃঢ়করণ : বিশ্ব সামাজিক সম্পর্কের এবং বিনিময়ের ব্যাপ্তি গভীরতা, গতি এবং প্রভাব ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। আর বিশ্বায়নের মধ্য দিয়ে সামাজিক সম্পর্কের দৃঢ়তা দিন দিন বেড়েই চলেছে।

২. সম্পর্কের দূরত্ব অপসারিত হয় : বিশ্বায়নের মাধ্যমে সামাজিক এবং সাংস্কৃতিক ব্যবস্থাধীনে ভৌগোলিক দূরত্ব কমে আসার বাধা অপসারিত হয়। যার মাধ্যমে জনগণ পিছিয়ে যাওয়া সম্পর্কের ব্যাপারে অধিক সচেতনতা অবলম্বন করতে পারে।

৩. নতুন যোগাযোগ সৃষ্টি : বিশ্বায়নের মাধ্যমে নতুন যোগাযোগ এবং নতুন নতুন নেটওয়ার্ক সৃষ্টি হচ্ছে। তাই গিডল বলেছেন যে, জ্ঞান এবং বিশেষজ্ঞ ব্যবস্থা ও যোগাযোগের নেটওয়ার্কের মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে।

৪. বিশ্বায়ন দ্বিমুখী প্রক্রিয়া : বিশ্বায়ন কোন একমুখী প্রক্রিয়া নয়। দ্বান্দ্বিক প্রক্রিয়া এর সাথে যুক্ত। যেমন- (i) বিশ্বমুখিতা Global এর মাধ্যমে বিশ্বের ভিন্ন ভিন্ন সমাজ প্রতিষ্ঠান ও সংস্কৃতি সমরূপ ধারণ করেছে। এবং (ii) স্থানিকতা যার মাধ্যমে প্রান্তিক সমাজ, প্রতিষ্ঠান এবং সংস্কৃতির গুরুত্ব অর্জন করে এবং শক্তিশালী হয় ।

৫. তথ্যপ্রযুক্তির অধাব বিচরণ : বিশ্বায়নের মাধ্যমে পৃথিবী জুড়ে তথ্যপ্রযুক্তির ব্যাপক সম্প্রসারণ ঘটছে, যা পৃথিবীকে Globalization এর মাধ্যমে হাতের মুঠোয় এনে দিচ্ছে।

৬. সমৃদ্ধির পথ অর্জন : সমৃদ্ধির পথ অর্জিত হচ্ছে। ক্রমাগত শিক্ষা, ব্যবসা বাণিজ্যর পথ সুগম করছে।

উপসংহার : পরিশেষে বলতে পারি যে, বিশ্বায়ন হচ্ছে এ - যুগের বিস্ময়, বিশ্বায়ন পৃথিবীকে আজ আমাদের হাতের মুঠোয় এনে দিয়েছে ।

আর্টিকেলের শেষকথাঃ বিশ্বায়নের বৈশিষ্ট্য গুলো বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বিশ্বায়নের বৈশিষ্ট্য গুলো বর্ণনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ