আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি

আপনি হয়তো আউজুবিল্লাহ মিনাশাইতান নিরাজিম শুনেছেন, একটি আরবি বাক্যাংশ যা মুসলমানরা প্রতিদিন আবৃত্তি করে। কুরআন পাঠে আমরা প্রায়শই আউজুবিল্লাহ মিনাশাইতান নি রাজীম বিসমিল্লাহির রাহমানির রাহিম বলে শুরু করি। সূরা ফাতিহা মুসলিমের তিলাওয়াতের পূর্বে ছালাত পড়ার সময়ও এই বাক্যটি বলে শুরু করুন।

আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি
আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি

আউযুবিল্লাহ মিনশাইতান নিরাজীম এর অর্থ ঠিক কি?

অর্থ হল, “আমি বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করছি”। শয়তান মানে শয়তান, শয়তান বা ইবলিস। "বিসমিল্লাহির রাহমানির রাহিম" চালিয়ে যাওয়ার অর্থ হল "পরম করুণাময়, পরম করুণাময় আল্লাহর নামে"। সূরা তওবাহ ব্যতীত কুরআনের যে কোনো অধ্যায় পড়া শুরু করার আগে এই বাক্যটি বলা সুন্নত ।

সূরা নাহলের ৯৮ নং আয়াতে বলা হয়েছে, "সুতরাং যখন তুমি কুরআন পাঠ করবে, তখন [প্রথমে] বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করবে।" এই আয়াত থেকে, আউযুবিল্লাহ পাঠ করা গুরুত্বপূর্ণ, আপনি সূরার শুরু থেকে শুরু করছেন বা সূরা বাকারার মতো দীর্ঘ অংশের মাঝামাঝি থেকে ।

অন্যান্য সাধারণ বানান:

  1. আউযুবিল্লাহ মিনশাইতান নি রাজীম
  2. আউযুবিল্লাহ মিনাশ শয়তান রাজীম
  3. আউদুবিল্লাহ মিন আল শয়তান নিরাজিম
  4. আউদু বিল্লাহি মিন আল-শাইতান ইর-রাজিম
  5. আউজু বিল্লাহি মিনাশ শয়তান রাজীম
  6. আউদুবিল্লাহ মিন আল শয়তান আল রাজীম
  7. আউদু বিল্লাহি মিন আশ শয়তানির রাজিম
  8. আউদু বিল্লাহি মিন আশ-শয়তানির-রাজিম

আরবীতে লেখা:

আরবীতে আজুবিল্লাহ মিনাশাইতান নিরাজিম লেখা আছে:

أعوذ بالله من الشيطان الرجيم

এমন হাদিস রয়েছে যা এই শব্দগুচ্ছের গুণ বা উপকারের উপর জোর দেয়:

রাগ নিয়ন্ত্রণের হাদিসঃ

সুলায়মান খ. সূরাদ বর্ণনা করেছেন যে দু'জন ব্যক্তি আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) এর সামনে একে অপরকে গালিগালাজ করেছিল এবং তাদের মধ্যে একজন রেগে গিয়েছিল এবং তার মুখ লাল হয়ে গিয়েছিল। আল্লাহর রসূল (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তাকে দেখে বললেনঃ

আমি একটি শব্দ সম্পর্কে জানি; যদি সে তা উচ্চারণ করত, তবে সে (ক্রোধ থেকে) বের হয়ে যেত (এবং শব্দটি হল:) আমি অভিশপ্ত শয়তান থেকে আল্লাহর আশ্রয় প্রার্থনা করছি। অতঃপর এক ব্যক্তি রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর কাছ থেকে এ কথা শুনে তার কাছে গেলেন এবং বললেনঃ তুমি কি জানো রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কি বলেছেন? তিনি (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ আমি একটি শব্দের কথা জানি; যদি তিনি বলতেন, (উপযুক্ত) আর থাকবে না (এবং শব্দ হল): আমি অভিশপ্ত শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করছি। এবং লোকটি তাকে বললঃ তুমি কি আমাকে পাগল মনে কর?

রেফারেন্স: সহীহ মুসলিম 2610 b

ইন-বুক রেফারেন্স: বই 45, হাদিস 144

নামায কায়েম করার হাদীসঃ

ইবনু মাসউদ (রাঃ) থেকে বর্ণিত যে, রাসূলুল্লাহ (সাঃ) বলেছেনঃ

"আল্লাহুম্মা ইন্নি আউদু বিকা মিনাশ-শাইতানির-রাজিম, ওয়া হামজিহি ওয়া নাফকিহি ওয়া মাফতিহি (হে আল্লাহ, আমি আপনার কাছে আশ্রয় চাই অভিশপ্ত শয়তান থেকে, তার পাগলামি, তার অহংকার এবং তার কবিতা থেকে)।"

গ্রেড: হাসান (দারুসসালাম)

ইংরেজি রেফারেন্স: ভলিউম। 1, বই 5, হাদিস 808

আরবি রেফারেন্স: বই 5, হাদিস 857

বাক্যে ব্যবহৃত আরবি বাক্যাংশ:

এখানে মুসলিমদের একটি স্বাভাবিক প্রসঙ্গে বাক্যাংশ ব্যবহার করার বাস্তব জীবনের উদাহরণ রয়েছে। আমরা ফেসবুক এবং টুইটার থেকে এগুলি পুনরুদ্ধার করেছি:

উদাহরণ # 1:

তিনি বললেন "আউজুবিল্লাহ মিনাশাইতান নিরাজিম" (আমি শয়তান থেকে আল্লাহর কাছে আশ্রয় চাই।) এবং পুরো মঞ্চ ভেঙে পড়ে, এর মানে কি তারা...

উদাহরণ # 2:

আপনি যখন ফজরের জন্য ঘুম থেকে উঠতে চান এবং কিছু আপনাকে আটকে রাখে, এটি শয়তান! শুধু বলুন আউযুবিল্লাহ মিনশাইতান নিরাজিম

উদাহরণ # 3:

আমি শপথ করেছিলাম যে কেউ আমার রুমের দরজায় ধাক্কা দিচ্ছে কিন্তু এখানে কেউ ছিল না….. আউজুবিল্লাহ মিনাশাইতান নিরজীম বিসমিল্লাহির রহমানির রাহীম

আরও কার্যত, আমরা এই বাক্যাংশটি বলার মাধ্যমে যে কোনও কাজ, কাজ, কাজ শুরু করতে পারি। এটি করার মাধ্যমে, আপনি শয়তানের অনিষ্ট থেকে রক্ষা করার পাশাপাশি তাকে উচ্চতর করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করছেন।

এটি অবশ্যই একটি উত্সাহিত কাজ। এটিতে প্রবেশ করা একটি ভাল অভ্যাস, এটি আপনাকে আপনার ক্রিয়াকলাপ সম্পর্কে আরও সচেতন করে তুলবে এবং একটি ভাল নৈতিক কম্পাস হতে পারে যা আপনাকে এমন কিছু করতে বাধা দেয় যা আপনি অনুতপ্ত হতে পারেন। 

আর্টিকেলের শেষকথাঃ আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি

আমরা এতক্ষন জেনে নিলাম আউজুবিল্লাহি মিনাশ শাইতানির রাজিম বিসমিল্লাহির রাহমানির রাহিম এর অর্থ কি। আশা করি আমাদের আজকের এই আরটিকেল টি তোমাদের ভালো লেগেছে। যদি ভালো লাগে তাহলে এখনি কমেন্ট করে আমাদের জানাও আর এই রকম নিত্য নতুন আরটিকেল পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইট টি ভিজিট করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ