হযরত আইয়ুব আঃ এর জীবনী pdf | Prophet Ayyub Story

হযরত আইয়ুব (ইউব) ছিলেন হযরত ইব্রাহিমের বংশধর। আইয়ুবের মা ছিলেন হযরত লুতের কন্যা এবং তাঁর স্ত্রী ছিলেন হযরত ইউসুফের সরাসরি বংশধর। আইয়ুব তার প্রিয় স্ত্রী রাহমা এবং চৌদ্দ সন্তান নিয়ে রোমে থাকতেন।

আইয়ুব ছিলেন একজন নবী যিনি আল্লাহর পক্ষ থেকে অশেষ আশীর্বাদ পেয়েছিলেন- তিনি ছিলেন শক্তিশালী ও স্বাস্থ্যবান, তাঁর প্রচুর জমি, প্রচুর গবাদিপশু এবং একটি ধার্মিক ও সুন্দর পরিবার ছিল; তিনি একজন সম্প্রদায়ের নেতাও ছিলেন যিনি তাঁর জনগণের দ্বারা অত্যন্ত সম্মানিত এবং প্রিয় ছিলেন। 

হযরত আইয়ুব আঃ এর জীবনী pdf
হযরত আইয়ুব আঃ এর জীবনী pdf

মর্যাদা ও সম্পদ থাকা সত্ত্বেও আইয়ুব কখনো অহংকারী ছিলেন না; তিনি সর্বদা নম্র ছিলেন, তিনি সহজেই বঞ্চিতদের সাহায্য করতেন, এবং ক্রমাগতভাবে আল্লাহর প্রতি কৃতজ্ঞতা ও মহিমা প্রকাশ করতেন।

একদিন, স্বর্গের উপরে, ফেরেশতারা পৃথিবীতে বসবাসকারী সেরা মানুষের সম্পর্কে আলোচনা শুরু করেছিলেন। তাদের মধ্যে একজন ফেরেশতা বললেন,

“আজকের পৃথিবীর সেরা প্রাণী হল আইয়ুব, একজন মহৎ চরিত্রের মানুষ যিনি মহান ধৈর্য প্রদর্শন করেন এবং সর্বদা তাঁর উদার প্রভুকে স্মরণ করেন। তিনি আল্লাহর ইবাদতকারীদের জন্য এক উত্তম আদর্শ। 

বিনিময়ে, তার প্রভু তাকে দীর্ঘায়ু এবং প্রচুর দাসত্ব দান করেছেন; দরিদ্র এবং দরিদ্ররা তার সৌভাগ্যের অংশীদার - তিনি দরিদ্রদের খাওয়ান এবং পোশাক দেন এবং তাদের মুক্ত করার জন্য ক্রীতদাস কিনে নেন। যারা তাঁর দাতব্য গ্রহণ করেন তিনি তাদের এমনভাবে অনুভব করেন যেন তারা তাঁর প্রতি অনুগ্রহ করছেন- তিনি এতই দয়ালু এবং কোমল।"

শয়তান, যে আশেপাশে ছিল, আলোচনার ওপরে এবং খুব ক্রুদ্ধ হয়ে ওঠে. তিনি তৎক্ষণাৎ আইয়ুবকে আল্লাহর ইবাদত থেকে প্রলুব্ধ করার ষড়যন্ত্র শুরু করেন। 

তিনি আইয়ুবের কাছে জীবনের অনেক আনন্দের বিষয়ে মন্দ চিন্তাভাবনা করেছিলেন যা আইয়ুবের মতো একজন মানুষ সহজেই উপভোগ করতে পারে; কিন্তু নবী আল্লাহর একজন আন্তরিক বান্দা ছিলেন এবং সহজে বিচলিত হননি-এটি শয়তানকে আরও ক্রুদ্ধ করে।

শয়তান আল্লাহর কাছে এসে তাকে জানিয়ে দেয় যে আইয়ুব তার একনিষ্ঠ বান্দা নন এবং তার সমস্ত সম্পদ হারানোর ভয়ে তার প্রশংসা করছেন। সে, শয়তান, পরামর্শ দিল, " যদি তুমি তার সম্পদ সরিয়ে দাও তাহলে দেখবে তার জিভ আর তোমার নাম উচ্চারণ করবে না এবং তার প্রার্থনা বন্ধ হয়ে যাবে। " 

আল্লাহ, সর্বজ্ঞ, শয়তানকে বিশ্বাস করেননি, কারণ তিনি জানতেন যে আইয়ুব তার সবচেয়ে আন্তরিক বিশ্বাসীদের মধ্যে ছিলেন এবং শুধুমাত্র বস্তুগত সম্পদের জন্য তার প্রভুর উপাসনা করেননি। 

কিন্তু তিনি শয়তানকে তাঁর অনুগত বান্দার পরম আন্তরিকতা দেখানোর জন্য আইয়ুবকে পরীক্ষা করতে রাজি হন। আনন্দিত হয়ে শয়তান হযরত আইয়ুবের ধন-সম্পদ ধ্বংস করতে রওয়ানা হয়।

সময় অতিবাহিত হওয়ার সাথে সাথে হযরত আইয়ুবের সম্পদ কমতে শুরু করে - তার জমি, গবাদি পশু, চাকর এবং অর্থ ধীরে ধীরে তাকে এড়িয়ে যায় যতক্ষণ না তার কিছুই অবশিষ্ট ছিল না।

আইয়ুবের অগ্নিপরীক্ষায় অত্যন্ত সন্তুষ্ট, জ্ঞানী বৃদ্ধের ছদ্মবেশে শয়তান নবীর কাছে এসে বলল, “ আপনার সমস্ত সম্পদ নষ্ট হয়ে গেছে, কিছু লোক বলে যে আপনি খুব বেশি দান-খয়রাত করেছেন এবং আপনি ক্রমাগত আপনার সময় নষ্ট করছেন। আল্লাহর কাছে প্রার্থনা। 

আবার কেউ কেউ বলে যে আল্লাহ আপনার শত্রুদের খুশি করার জন্য আপনার উপর এটি এনেছেন। যদি আল্লাহর ক্ষতি প্রতিরোধ করার ক্ষমতা থাকত, তবে তিনি আপনার সম্পদ রক্ষা করতেন ।"

আইয়ুব উত্তর দিলেন, “ আল্লাহ যাকে ইচ্ছা দান করেন, আর আল্লাহ যাকে ইচ্ছা নেন। আর আমার কাছে যত ধন-সম্পদ আছে তার সবই আল্লাহর, তাই আমার কাছ থেকে তা ফিরিয়ে নেওয়ার সব ক্ষমতা তাঁর আছে ”। আইয়ুব তখন ঘুরে দাঁড়ালেন এবং আল্লাহর শুকরিয়া ও প্রশংসা করতে থাকলেন।

বরং হতাশ হয়ে শয়তান আল্লাহর কাছে ফিরে আসে এবং বলে, “ আমি আইয়ুবকে তার সমস্ত সম্পদ কেড়ে নিয়েছি, কিন্তু সে এখনও আপনার কাছে কৃতজ্ঞ। 

তবে তিনি তার হতাশা লুকিয়ে রেখেছেন। পিতামাতার আসল পরীক্ষা হয় তার সন্তানদের মাধ্যমে। তুমি দেখবে আইয়ুব তোমাকে কিভাবে প্রত্যাখ্যান করবে। 

"আল্লাহ তখনও জানতেন যে আইয়ুবের বিশ্বাস এবং তার প্রভুর প্রতি ভালবাসা নড়বে না, কিন্তু তিনি আইয়ুবকে আরও পরীক্ষা করতে রাজি হন।

কিছুক্ষণ আগে, আইয়ুবের সন্তানরা যে ভবনে বাস করত, সেটি বিধ্বস্ত হয়ে তার চৌদ্দটি ছোট সুন্দর শিশুর মৃত্যু হয়। 

শয়তান আবারও সহানুভূতিশীল পথিকের ছদ্মবেশে আইয়ুবের সাথে দেখা করে এবং দুঃখের সাথে মন্তব্য করে, “ আপনার সন্তানরা যে পরিস্থিতিতে মারা গেছে তা দুঃখজনক ছিল। অবশ্যই, আপনার পালনকর্তা আপনাকে আপনার সমস্ত প্রার্থনার জন্য যথাযথ প্রতিদান দিচ্ছেন না। "

আইয়ুব উত্তর দিলেন, “ আল্লাহ আমাকে দান করেন যা আমার জন্য কল্যাণকর, এবং আল্লাহ যা দেখেন তা তাঁর এবং আমার জন্য অপছন্দনীয়। 

আল্লাহ দেখেন যে এই সব শিশু আমার জন্য একটি কঠিন পরীক্ষা এবং পরীক্ষা হতে পারে, তাই আল্লাহ তাদের আমার কাছ থেকে সরিয়ে নিলেন। কোন জিনিস আমার জন্য উপকারী বা ক্ষতিকর যাই হোক না কেন, আমি আমার বিশ্বাসে অটল থাকব এবং আমার সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞ থাকব। "

শয়তান আল্লাহর কাছে ছুটে গিয়ে বললো, “ হে আমার রব, আইয়ুবের ধন-সম্পদ চলে গেছে, তার সন্তান-সন্ততি মারা গেছে, সে এখনো শরীরে সুস্থ আছে, এবং যতক্ষণ সে সুস্থ থাকবে ততক্ষণ সে তার পুনরুদ্ধারের আশায় তোমার ইবাদত করতে থাকবে। 

সম্পদ এবং আরও সন্তান উৎপাদন। আমাকে তার শরীরের উপর কর্তৃত্ব দান করুন যাতে আমি তা দুর্বল করতে পারি। সে অবশ্যই তোমার উপাসনাকে অবহেলা করবে এবং এভাবে অবাধ্য হবে ।”

আল্লাহ তার অনুরোধ মঞ্জুর করে নির্দেশ দিলেন, " আমি তোমাকে তার দেহের উপর কর্তৃত্ব দিচ্ছি কিন্তু তার আত্মা, বুদ্ধি বা হৃদয়ের উপর নয়, কেননা এই জায়গাগুলিতে আমার এবং আমার ধর্মের জ্ঞান রয়েছে।"

এরপরই আইয়ুবের স্বাস্থ্যের অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ ছিলেন যে তার শরীরের চামড়া খসে পড়ে তার পেশী এবং হাড় প্রকাশ করত। 

কিন্তু আল্লাহ্‌র নির্দেশ অনুযায়ী, তাঁর দেহে কাজ করত শুধুমাত্র দুটি অঙ্গ হল তাঁর হৃদয় এবং জিহ্বা-যা তিনি আল্লাহর গৌরব করার জন্য ব্যবহার করতে থাকেন। আইয়ুব প্রচণ্ড যন্ত্রণার মধ্য দিয়ে ভুগছিলেন, কিন্তু তিনি কখনই নিজেকে অভিযোগ করতে দেননি বা আল্লাহর প্রতি তার বিশ্বাসে পিছপা হননি।

শহরের লোকেরা আলোচনা করতে লাগলো, “ আইয়ুব যদি ভালো মানুষ হতেন তাহলে আল্লাহ তার সাথে এমনটা করতেন না ”। 

এবং অবশেষে, তারা তাকে পরিত্যাগ করে- তার আত্মীয়স্বজন, বন্ধুবান্ধব এবং যারা আইয়ুবকে ভালবাসত এবং সম্মান করত তারা তাকে ত্যাগ করেছিল, তার প্রিয় স্ত্রী রাহমা ছাড়া।

আল্লাহর প্রতি হযরত আইয়ুবের ভালোবাসা

বছরের পর বছর ধরে আইয়ুব তার অবস্থার মধ্য দিয়ে যন্ত্রণা ভোগ করতে থাকে, রহমা ছাড়া আর কেউ তার যত্ন নিতে পারেনি। তাদের কোন টাকা ছিল না এবং কোন আয় ছিল না, তাই তার স্ত্রী তার ভরণপোষণের জন্য একটি চাকরি নিয়েছিল। 

কিন্তু শহরের লোকেরা রহমাকে বেশি দিন কাজ করতে দেয়নি কারণ তারা আশঙ্কা করেছিল যে সে তাদের স্বামীর মতো অসুস্থতায় আক্রান্ত হবে। এদিকে আইয়ুব আল্লাহর কাছে প্রার্থনা করতে থাকেন যেন তিনি তাকে এই যন্ত্রণা ও কষ্ট সহ্য করার শক্তি ও ধৈর্য দান করেন।

একদিন শয়তান রহমার সামনে পুরুষ রূপে হাজির হয়ে জিজ্ঞেস করল, “ তোমার স্বামী কোথায়? " আইয়ুবের প্রায় প্রাণহীন অবয়বের দিকে ইঙ্গিত করে রহমা উত্তর দিলেন, " সেখানেই সে জীবন ও মৃত্যুর মাঝে ঝুলে আছে ।"

শয়তান তখন তাকে সুস্বাস্থ্য, সন্তান ও সম্পদের আনন্দময় দিনগুলোর কথা মনে করিয়ে দিতে থাকে। বছরের পর বছর যন্ত্রণা ও কষ্টে অভিভূত হয়ে রহমা আইয়ুবের কাছে এসে হাহাকার করে বললেন, “ হে আইয়ুব, আপনি আল্লাহর নবী ও রসূল। 

আল্লাহর সাথে আপনার নিকটতম সম্পর্ক রয়েছে। আপনি যে ক্ষতির মধ্যে আছেন তা থেকে আপনাকে বের করার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করুন !”

আইয়ুব দীর্ঘশ্বাস ফেলে উত্তর দিলেন, “ শয়তান নিশ্চয়ই আপনাকে ফিসফিস করে আপনাকে অসন্তুষ্ট করেছে। আমাকে বলুন আমি কতদিন সুস্বাস্থ্য ও সম্পদ উপভোগ করেছি ?” তার স্ত্রী জবাব দিলেন, " আশি বছর বা তারও বেশি ।" 

তিনি উত্তর দিলেন, “ আমি কতদিন এভাবে কষ্ট পাচ্ছি? তিনি বললেন, সাত বছর । আইয়ুব তখন বললেন, “ সেক্ষেত্রে আমার কষ্ট দূর করার জন্য আমার প্রভুকে ডাকতে আমি লজ্জিত, কারণ আমি সুস্বাস্থ্য ও প্রাচুর্যের বছরের চেয়ে বেশি সময় ভোগ করিনি। 

মনে হচ্ছে আপনার ঈমান দুর্বল হয়ে পড়েছে এবং আপনি আল্লাহর ভাগ্যে অসন্তুষ্ট। আমি যদি কখনও স্বাস্থ্য ফিরে পাই, আমি শপথ করছি আমি আপনাকে একশ আঘাত দিয়ে শাস্তি দেব! 

আজ থেকে আমি আপনার হাতের কিছু খাওয়া বা পান করতে নিষেধ করছি। আমাকে একা ছেড়ে দিন এবং আমার রব আমার সাথে যা চান তাই করুন।"

অসহায় বোধ করে আইয়ুব আল্লাহর রহমত কামনা করে তাঁর কাছে ফিরে যান। “ নিশ্চয়ই শয়তান আমাকে কষ্ট দিয়েছে (আমার স্বাস্থ্য নষ্ট করে) এবং আযাব (আমার সম্পদ হারিয়ে)! ", তিনি প্রার্থনা করলেন। 

আল্লাহ তৎক্ষণাৎ সাহায্যের জন্য আইয়ুবের মরিয়া ডাকে সাড়া দেন। আল্লাহ বলেন, " তোমার পা দিয়ে মাটিতে আঘাত কর: এটি একটি পানির ঝরনা যা ধৌত করার জন্য এবং ঠান্ডা করার জন্য এবং একটি সতেজ পানীয়। "

আইয়ুব তৎক্ষণাৎ আল্লাহর হুকুম পালন করলেন। তিনি যখন পা দিয়ে মাটিতে আঘাত করলেন, তখন তার পায়ে ঠান্ডা জল গড়িয়ে পড়ল। হুকুম অনুসারে, আইয়ুব পানি পান করে তার সমস্ত শরীর ধুয়ে ফেললেন। 

কিছুক্ষণের মধ্যেই, আইয়ুবের ফোস্কাগুলি অদৃশ্য হয়ে যায়, তার ত্বক সম্পূর্ণরূপে পুনর্নবীকরণ হয় এবং তার অভ্যন্তরীণ অঙ্গগুলি কাজ করতে শুরু করে। নিশ্চয়ই আল্লাহর রহমতে আইয়ুব সম্পূর্ণ সুস্থ হয়ে উঠেছেন!

রহমা, যে তার স্বামীর কাছ থেকে আর দূরে থাকতে পারেনি, বাড়ি ফিরে আসে; যখন তিনি তাদের বাড়িতে প্রবেশ করেন, তখন আইয়ুব তাকে অভ্যর্থনা জানান, যাকে তিনি চিনতে পারেননি।

তিনি তাকে জিজ্ঞেস করলেন, আইয়ুব কোথায়? তুমি কে? তুমি দেখতে তার সাথে খুব মিল ।” তিনি হেসে উত্তর দিলেন, “ এটা আমি! আনন্দিত, তিনি সঙ্গে সঙ্গে তাকে আলিঙ্গন করলেন এবং আল্লাহর করুণার জন্য ধন্যবাদ জানালেন।

সুস্থ হয়ে উঠলে আইয়ুব তার স্ত্রীকে একশো আঘাতে শাস্তি দেওয়ার প্রতিশ্রুতি মনে রেখেছিলেন। তিনি তার প্রিয়তমা স্ত্রীকে কষ্ট দিতে চাননি, আল্লাহর কাছে তার শপথ ভঙ্গ করতে চাননি; তাই পরম প্রজ্ঞাময় আল্লাহ আইয়ুবকে নির্দেশ দিয়েছিলেন, " তোমার হাতে পাতলা ঘাসের বান্ডিল নাও এবং তা দিয়ে তোমার স্ত্রীকে আঘাত করো এবং তোমার শপথ ভঙ্গ করো না। "

আল্লাহ তখন আইয়ুবের সম্পদ পুনরুদ্ধার করেন। আল্লাহ তায়ালা সোনার পঙ্গপালের বৃষ্টি বর্ষণ করলেন যা আইয়ুবের চারদিকে পড়ল। আইয়ুব যখন সোনার পঙ্গপাল জড়ো করতে লাগলেন, তখন আল্লাহ তাকে বললেন, “ হে আইয়ুব! আমি কি তোমাকে এত ধনী করিনি যে তুমি যা দেখছ তার প্রয়োজন হবে না?" আইয়ুব উত্তরে বললেন, হ্যাঁ, আমার প্রভু! কিন্তু আমি তোমার আশীর্বাদ এড়াতে পারি না ।"

আইয়ুব ও রহমাকেও তাদের পরিবার ফিরিয়ে দেওয়া হয়। দম্পতি আঠাশটি সুন্দর, সুস্থ সন্তানের আশীর্বাদ পেয়েছিলেন - চৌদ্দটি মেয়ে এবং চৌদ্দটি ছেলে।

হযরত আইয়ুবের কাহিনী ধৈর্যের সাথে মিশ্রিত এক প্রতিকূলতা। যখন সবকিছু ঠিকঠাক চলছে তখন আল্লাহর বিশ্বস্ত বান্দা হওয়া সহজ কিন্তু কঠিন সময়ে তার বিশ্বাস কখনই নষ্ট হয় না যা তাকে একটি অসাধারণ সত্তা করে তোলে।

আইয়ুবের কথা উল্লেখ করে কুরআনের আয়াত

এবং তাদের সুদ নেওয়ার জন্য যখন তাদের তা থেকে নিষেধ করা হয়েছিল এবং তাদের অন্যায়ভাবে জনগণের সম্পদ খাওয়া। আর আমি তাদের মধ্যে কাফেরদের জন্য যন্ত্রণাদায়ক শাস্তি প্রস্তুত করে রেখেছি। 

সেখানে চিরকাল থাকবে। তাদের শাস্তি লাঘব করা হবে না এবং তাদেরকে অবকাশও দেয়া হবে না। নিঃসন্দেহে, আমরা আপনার প্রতি ওহী করেছি, [হে মুহাম্মদ], যেমন আমরা নূহ ও তার পরবর্তী নবীদের প্রতি ওহী করেছিলাম। 

আর আমরা অবতীর্ণ করেছি ইব্রাহীম, ইসমাঈল, ইসহাক, ইয়াকুব, বংশধর, ঈসা, ইয়োব, ইউনাহ, হারুন ও সোলায়মানকে এবং দাউদকে দিয়েছিলাম [জবুর] কিতাব। ( সূরা নিসা  আয়াত 161-163)

যারা ঈমান আনে এবং তাদের বিশ্বাসকে অন্যায়ের সাথে মিশ্রিত করে না, তাদেরই নিরাপত্তা রয়েছে এবং তারাই সৎপথে রয়েছে। আর এটাই ছিল আমাদের [নির্ধারিত] যুক্তি যা আমরা ইব্রাহীমকে তার সম্প্রদায়ের বিরুদ্ধে দিয়েছিলাম। 

আমরা যাকে চাই তাকে আমরা ডিগ্রী দিয়ে বাড়াই। নিশ্চয়ই তোমার পালনকর্তা প্রজ্ঞাময় ও সর্বজ্ঞ। আর আমি ইব্রাহীম, ইসহাক ও ইয়াকুবকে দান করেছি, [তাদেরকে] আমি পথপ্রদর্শন করেছি। আর নূহকে, আমরা ইতিপূর্বে পথপ্রদর্শন করেছি। এবং তাঁর বংশধরদের মধ্যে দাউদ, শলোমন, ইয়োব, ইউসুফ, মূসা ও হারুন। এভাবেই আমি সৎকর্মশীলদেরকে পুরস্কৃত করে থাকি ( সূরা আনআম আয়াত ৮২-৮৪)।

এবং [উল্লেখ করুন] আইয়ুবের কথা, যখন সে তার পালনকর্তাকে ডেকেছিল, "নিশ্চয়ই আমাকে দুর্দশা স্পর্শ করেছে এবং আপনি দয়াময়দের মধ্যে সবচেয়ে দয়ালু।" অতঃপর আমি তার প্রতি সাড়া দিলাম এবং তাকে যা কষ্ট দিত তা দূর করে দিলাম। 

আর আমরা তাকে তার পরিবারবর্গ এবং তাদের সাথে তাদের অনুরূপ দান করেছি আমাদের পক্ষ থেকে রহমত এবং উপাসকদের জন্য উপদেশস্বরূপ। ( সূরা আম্বিয়া আয়াত ৮৩-৮৪) 

আর স্মরণ কর আমাদের বান্দা আইয়ুবের কথা, যখন সে তার পালনকর্তাকে ডেকেছিল, ‘নিশ্চয়ই শয়তান আমাকে কষ্ট ও আযাব স্পর্শ করেছে। [তাই তাকে বলা হয়েছিল], “তোমার পা দিয়ে [ভূমিতে] আঘাত কর; এটি একটি শীতল স্নান এবং পানীয়ের জন্য একটি [বসন্ত]।" এবং আমরা তাকে তার পরিবারবর্গ এবং তাদের সাথে সমসংখ্যক [সংখ্যা] দিয়েছিলাম আমার পক্ষ থেকে রহমত এবং বুদ্ধিমানদের জন্য উপদেশস্বরূপ। [আমরা বললাম], "এবং আপনার হাতে [ঘাসের] একটি গুচ্ছ নিন এবং এটি দিয়ে আঘাত করুন এবং আপনার শপথ ভঙ্গ করবেন না।" নিঃসন্দেহে আমরা তাকে পেয়েছি ধৈর্যশীল, উত্তম বান্দা। প্রকৃতপক্ষে, তিনি ছিলেন বারবার [আল্লাহর দিকে] প্রত্যাবর্তনকারী। আর স্মরণ কর আমাদের বান্দাদের, ইব্রাহীম, ইসহাক ও ইয়াকুব - যারা শক্তি ও [ধর্মীয়] দৃষ্টিশক্তি সম্পন্ন। নিঃসন্দেহে, আমরা তাদের একটি বিশেষ গুণের জন্য মনোনীত করেছি: ঘরের [পরকালের] স্মরণ। ( সূরা সাদ 41-46)

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ