বহুধাপ বিশিষ্ট নমুনায়ন কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বহুধাপ বিশিষ্ট নমুনায়ন কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বহুধাপ বিশিষ্ট নমুনায়ন কাকে বলে।

বহুধাপ বিশিষ্ট নমুনায়ন কী
বহুধাপ বিশিষ্ট নমুনায়ন কী


বহুধাপ বিশিষ্ট নমুনায়ন কী

  • অথবা, বহুধাপ বিশিষ্ট নমুনায়ন কাকে বলে?
  • অথবা, বহুাধাপ নমুনায়ন বলতে কী বুঝ?

উত্তর ভূমিকা : নমুনায়নের মাধ্যমে তথ্য সংগ্রহের ক্ষেত্রে বহুধাপ নমুনা নির্বাচন একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি । তথ্য সংগ্রহে এটি একটি সহজ, গ্রহণযোগ্য, বাস্তব উপযোগী ও ব্যয়সাশ্রয়ী পদ্ধতি ।

বহুধাপ বিশিষ্ট নমুনায়ন : সমগ্রকের থেকে স্তরে স্তরে বা ক্ষুদ্র ক্ষুদ্র পর্যায়ে বা ক্রমান্বয়ে একাধিক পর্যায় হতে নমুনা সংগ্ৰহ করার পদ্ধতি হলো বহুধাপ বিশিষ্ট নমুনায়ন । সমগ্রককে কয়েকটি নমুনা এককে বিভক্ত করা হয়। 

উদাহরণস্বরূপ বলা যায় যে, স্থানীয় সরকার ব্যবস্থায় কিভাবে আয় বৃদ্ধি করা যায় তার ওপর নমুনা সংগ্রহ করা হবে। এরূপ থেকে সমগ্রক নমুনা থেকে প্রথমে বিভাগ, 

পর্যায়ে দ্বিতীয় পর্যায়ে জেলা তৃতীয় পর্যায়ে উপজেলা, চতুর্থ পর্যায়ে ইউনিয়ন পরিষদ এবং পঞ্চম পর্যায়ে গ্রাম; এভাবে বহু পর্যায়ে তথ্য সংগ্রহ করা হলো বহুধাপ বিশিষ্ট নমুনায়ন ।

উপংহার : পরিশেষে বলা যায় যে, সমগ্রক থেকে ক্রমান্বয়ে স্তরে স্তরে নমুনা সংগ্রহ করা হলো বহুধাপ বিশিষ্ট নমুনায়ন । বহুধাপ বিশিষ্ট নমুনায়ন প্রশাসনিক কার্যে বেশ ব্যবহার উপযোগী। বিশেষ বিশেষ ক্ষেত্রে এ পদ্ধতির ব্যবহার সুবিধাজনক ।

আর্টিকেলের শেষকথাঃ বহুধাপ বিশিষ্ট নমুনায়ন কী

আমরা এতক্ষন জেনে নিলাম বহুাধাপ নমুনায়ন বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ