স্ব নির্বাচিত নমুনায়ন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্ব নির্বাচিত নমুনায়ন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্ব নির্বাচিত নমুনায়ন কী।

স্ব নির্বাচিত নমুনায়ন কাকে বলে
স্ব নির্বাচিত নমুনায়ন কাকে বলে

স্ব নির্বাচিত নমুনায়ন কাকে বলে

  • অথবা, স্ব নির্বাচিত নমুনায়ন কী?
  • অথবা, স্ব নির্বাচিত নমুনায়ন বলতে কী বুঝ?

উত্তর ভূমিকা : নমুনায়নের মাধ্যমে তথ্য সংগ্রহের ক্ষেত্রে স্বনির্বাচিত নমুনায়ন একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। তথ্য সংগ্রহে এটি একটি সহজ, গ্রহণযোগ্য ও ব্যয়সাশ্রয়ী পদ্ধতি ।

স্ব-নির্বাচিত নমুনায়ন : কোনো সমগ্রকের একক যখন নিজেই নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য অগ্রবর্তী হয়ে নির্বাচিত হয়। তখন তাকে স্ব-নির্বাচিত নমুনায়ন বলে। যেমন : উদাহরণস্বরূপ কোনো এলাকায় মাদক সমস্যা সমাধানে ১০০ জন এলাকাবাসীর মতামত জরিপ করা হবে। 

এরূপ ক্ষেত্রে মতামত প্রদানকারী আগ্রহী এলাকাবাসী ১০০ জন এর বেশি। এক্ষেত্রে স্ব-উদ্যোগী হয়ে যারা এগিয়ে আসবে তাদের মধ্য থেকে অগ্রগামী ও অগ্রাধিকারী ১০০ জনকে নমুনা হিসেবে গ্রহণ করা হয় যা স্ব-নির্বাচিত নমুনায়ন বলে পরিচিত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্ব-নির্বাচন এমন একটি নমুনায়ন পদ্ধতি যেখানে কোনো সমগ্রক থেকে অগ্রাধিকারের ভিত্তিতে নমুনা হিসেবে তথ্য সংগ্রহ করা হয়।

আর্টিকেলের শেষকথাঃ স্ব নির্বাচিত নমুনায়ন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম স্ব নির্বাচিত নমুনায়ন বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ