নমুনায়ন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নমুনায়ন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নমুনায়ন কাকে বলে।

নমুনায়ন কাকে বলে
নমুনায়ন কাকে বলে

নমুনায়ন কাকে বলে

উত্তর ভূমিকা : যে কৌশলের সাহায্যে সমগ্রক থেকে প্রতিনিধিত্বশীল নমুনা বাছাই করার পর ঐ নমুনা পরীক্ষা বিশ্লেষণের মাধ্যমে যাচাই করা হয় এবং সমগ্রক সম্পর্কে সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তাকে নমুনায়ন বলে। মূলর নমুনায়ন হলো একটি কৌশল। 

নমুনায়ন হলো নমুনা নির্বাচনের হাতিয়ার, যার মাধ্যমে সমগ্রকের বৈশিষ্ট্য সম্পর্কে যুক্তিসংগত সিদ্ধান্তে উপনীত হওয়া যায়। যে কৌশলে বিস্তৃত অনুসন্ধান ক্ষেত্র থেকে গবেষণা কাজ করার জন্য নমুন (Sample) নির্বাচন করা হয়। যাকে সংক্ষেপে নমুনায়ন বলা হয় ।

নমুনায়ন : নমুনায়ন মূলত একটি কৌশল। যে কৌশলে বিস্তৃত অনুসন্ধান ক্ষেত্র থেকে গবেষণা কাজ সম্পন্ন করার জন্য নমুনা নির্বাচন করা হয়, তাকে সংক্ষেপে নমুনায়ন বলা হয়। 

অর্থাৎ নমুনায়ন হলো নমুনা নির্বাচনের হাতিয়ার, যার মাধ্যমে সমগ্রকের বৈশিষ্ট্য সম্পর্কে যুক্তিসংগত সিদ্ধান্তে উপনীত হওয়া যায়। নমুনায়ন মূলত সমগ্রক থেকে একটি প্রতিনিধিত্বশীল অংশ বাছাই করার প্রক্রিয়া ।

প্রামাণ্য সংজ্ঞা :

Black ও Champion এর মতে, “নমুনায়ন হলো বৃহত্তর সমগ্রক হতে কিছু উপাদান বাছাই করার প্রক্রিয়া।”

S. P. Gupta এবং M. P. Gupta তাঁদের 'Business Statistics' গ্রন্থে বলেন, "Sampling is only a tod which helps to know the characteristics of the universe or population by examining only a small part of it.” 

অর্থাৎ, নমুনায়ন হলো সমগ্রকের একটি পরীক্ষালব্ধ অংশমাত্র, যা সমগ্রকের বৈশিষ্ট্য তুলে ধরতে পারে।। 

Adams এবং Schvanedelt তাঁদের 'Understanding Research Methods' গ্রন্থে নমুনায়নের সংজ্ঞায় বলেন, নমুনায়ন হলো একটি প্রক্রিয়া, যার মাধ্যমে সমগ্রক থেকে একটি অংশগ্রহণ করে এবং যা সমগ্রকের তথ্যসমৃদ্ধ। 

অর্থাৎ নমুনায়ন সমগ্রকের বৈশিষ্ট্য তুলে ধরে, তবে এটি সমগ্রকের তুলনায় কম অংশ বিস্তার করে। এটি মূলত সমগ্রককে সংক্ষিপ্ত মাধ্যমে প্রকাশের একটি প্রক্রিয়া।

E. R. Babbie বলেন, “বৃহত্তর উপাদান সম্পর্কে সিদ্ধান্তে উপনীত হওয়ার লক্ষ্যে কতিপয় উপাদান নির্বাচনের প্রক্রিয়াই হলো নমুনায়ন।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যে কৌশলে সমগ্রক হতে প্রতিনিধিত্বশীল নমুনা বাছাই করার পর ঐ নমুনা পরীক্ষা ও বিশ্লেষণের মাধ্যমে যাচাই করা হয় এবং সমগ্রক সম্পর্কে সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তাকে নমুনায়ন বলে। সামাজিক গবেষণায় নমুনায়ন পদ্ধতিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ নমুনায়ন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম নমুনায়ন কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ