দ্রুত গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দ্রুত গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দ্রুত গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ।

দ্রুত গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ
দ্রুত গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ

দ্রুত গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ

উত্তর ভূমিকা : বর্তমান বিশ্বে উন্নয়নমূলক কর্মকাণ্ডে বহুল ব্যবহৃত প্রত্যয় হলো দ্রুত গ্রামীণ সমীক্ষা, দ্রুত গ্রামীণ সমীক্ষা একটি গুরুত্বপূর্ণ এবং কার্যকরি প্রক্রিয়া। এ প্রক্রিয়াকে গ্রামীণ উন্নয়নের অবস্থার নির্ণায়ক একটি মানসম্মত প্রক্রিয়াও বলা যেতে পারে। 

একটি গুণগত পদ্ধতি হিসেবে সাম্প্রতিক সময়ে দ্রুত গ্রামীণ সমীক্ষা পদ্ধতি সংযোজিত হয়েছে। এর মাধ্যমে গ্রামীণ উন্নয়নের নতুন কল্পনা যাচাই করা হয়। দ্রুত সমীক্ষার পরিচালনার জন্য বহু বিষয়ের পণ্ডিতদের নিয়ে একটি বিশেষ টিম গঠন করা হয় ।

দ্রুত গ্রামীণ সমীক্ষা : সাধারণভাবে বলা যায়, গ্রামীণ উন্নয়নের চিত্র ও প্রতিবন্ধকতা নির্ণয়াক সমীক্ষাই হলো দ্রুত গামীণ সমীক্ষা। এটি সাধারণত যেকোনো গবেষণা পদ্ধতি অপেক্ষা একটু ভিন্নতর প্রক্রিয়ায় যেকানো সামাজিক ইস্যুর উপাত্ত সংগ্রহে দ্রুত কাজ করে। 

গবেষকের কার্যক্রম ও গতিবিধি অনুসারে একে একটি দক্ষ ও গুণগত উপাত্ত সংগ্রহ কৌশল বলে চিহ্নিত করা যায়। গ্রামের করুণ চিত্র পর্যালোচনামূলক উন্নয়ন নকশা তৈরি করার পরিকল্পনাই দ্রুত গ্রামীণ সমীক্ষা বলে । 

এর মাধ্যমে নতুন তথ্যের অনুসন্ধান করা হয় এবং কল্পনাকে যাচাই করা হয়। দ্রুত গ্রামীণ সমীক্ষা সামাজিক গবেষণায় সাম্প্রতিক সংযোজন বিধায় এখনো এর সর্বজনীন কোনো সংজ্ঞা নেই ।দ্রুত গ্রামীণ সমীক্ষা পদ্ধতির সংজ্ঞা নির্ধারণ করতে গিয়ে "International Institue of Environment and Development (IEED)" 

প্রদত্ত সংজ্ঞ্যানুযায়ী "A Systematic but semi structured activity carried out in the field by a multivity carried out in the field by a multidisciplinary term and designed to quickly acquired new information on an new hypothesis for rural development." 

অর্থাৎ, “গ্রামীণ এলাকার উন্নয়নের জন্য বহু বিষয়ে বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি দলের মাধ্যমে দ্রুত কোনো নতুন তথ্য সংগ্রহ করা বা কোনো অনুমান বা প্রকল্প পরীক্ষা করাকে দ্রুত গ্রামীণ সমীক্ষা বলা হয় ।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গ্রাম ও শহরের মধ্যকার অবকাঠামোগত উন্নয়নের যে ব্যবধান পরিলক্ষিত হয়, তা নিয়ে পর্যালোচনা করাই হলো দ্রুত গ্রামীণ সমীক্ষা। রাষ্ট্রের সার্বিক উন্নয়নের গ্রামীণ উন্নয়নের বিকল্প নেই। 

কোনো এলাকায় প্রাকৃতিক গঠন, আর্থসামাজিক বৈশিষ্ট্য, গবেষণার পদ্ধতি নির্ধারণ, বিশেষজ্ঞ মতামত প্রদান এবং সর্বোপরি আধুনিক কল্যাণকামী ভিত্তি রচনা করার জন্য দ্রুত গ্রামীণ সমীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় । অধিক জনগোষ্ঠীর উন্নয়ন নিশ্চিতকরণের জন্য এ পদ্ধতির জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

আর্টিকেলের শেষকথাঃ দ্রুত গ্রামীণ সমীক্ষা বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম দ্রুত গ্রামীণ সমীক্ষা কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ