ফোকাস দল আলোচনা বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ফোকাস দল আলোচনা বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ফোকাস দল আলোচনা বলতে কী বুঝ।

ফোকাস দল আলোচনা বলতে কী বুঝ
ফোকাস দল আলোচনা বলতে কী বুঝ

ফোকাস দল আলোচনা বলতে কী বুঝ

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় তথ্য সংগ্রহের ক্ষেত্রে যেসব পদ্ধতি ব্যবহার করা হয় সেগুলোর মধ্যে সমষ্টিগত দলীয় আলোচনা একটি অতি সাম্প্রতিক সংযোজন। সমষ্টিগত দলীয় আলোচনা এক প্রকার গুণগত পদ্ধতি। 

এটি স্বল্প সময়ে দ্রুত ও সঠিক তথ্য পেতে ব্যবহৃত হয় । সমাজ গবেষণায় তথ্য সংগ্রহের ক্ষেত্রে এটি একক কৌশল। অন্যান্য পদ্ধতির একটি সহযোগী কৌশল হিসেবে এটি ব্যবহৃত হয়। বিগত শতাব্দীর সত্তরের দশকে প্রথম বিশেষজ্ঞগণ এ পদ্ধতির প্রয়োগ করেন। 

সমষ্টিগত দলীয় আলোচনা : সমষ্টিগত দলীয় আলোচনা পদ্ধতি সামাজিক গবেষণায় গত সত্তরের দশকে ব্যবহার শুরু হয়েছে। এটি একটি কৌশল যার মাধ্যমে মানুষের আচরণ মনোভাব দৃষ্টিভঙ্গি, মতামত, আবেগ, প্রতিক্রিয়া সম্পর্কে ধারণা করা যায় । 

সমষ্টিগত দলীয় আলোচনা হলো তথ্য সংগ্রহের এমন একটি কৌশল যাতে সমবয়সী পূর্ব নির্ধারিত দলের সঙ্গে খোলামেলা পরিবেশে ঐকমত্যে পৌছার নিরিখে আলোচনা করা হয় ।

প্রামাণ্য সংজ্ঞা :

G.F. Trost এর মতে, “ফোকাস দল আলোচনা বলতে সহজ কথায় উপযুক্ত অনুসন্ধান বিষয়ের ওপর একটি ক্ষুদ্র দলভুক্ত সদস্যদেরকে একজন মধ্যস্থতাকারীর পরিচালনায় অংশগ্রহণ প্রক্রিয়া হিসেবে সংজ্ঞায়িত করা যায় ।”

বিখ্যাত পরিসংখ্যানবিদ এ ডি গুপ্তা বলেন, “সুনির্দিষ্ট উদ্দেশ্য সম্বলিত একটি গুণগত গবেষণা পদ্ধতি হিসেবে ফোকাস দল আলোচনাকে দলীয় আলোচনা প্রক্রিয়া হিসেবে চিহ্নিত করা যায়, যেখানে প্রায় সমধর্মী বয়স, আর্থসামাজিক অবস্থা, লিঙ্গ এবং অন্যান্য বৈশিষ্ট্যধারীর আলোচনায় অংশগ্রহণ করে।”

Richard M Grinnell 4, "A group of people borught together to talk about their lives and experience in free flowing open minded discussions which typically focus on a single topice." 

পল লায়ন ও স্ট্রস্ট এর মতে, “ফোকাস দল আলোচনা হচ্ছে উপযুক্ত অনুসন্ধান যাতে সহজ অর্থে একটি ক্ষুদ্র দলভুক্ত সদস্যদের আলোচনায় একজন মধ্যস্থতাকারীর সক্রিয় ভূমিকা থাকে।"

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ফোকাস দল আলোচনা মূলত একটি দলীয় আলোচনা আর আলোচনাই হচ্ছে প্রয়োজনীয় তথ্য সংগ্রহের মূল ভিত্তি। যে কারণে এ আলোচনা হয় অত্যন্ত খোলামেলা ও সহজ সরলভাবে । 

বর্তমান বিশ্বে সামাজিক গবেষণার কাজে সরকারি ও বেসরকারি সংস্থায় এ পদ্ধতির ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফোকাস দল আলোচনা পদ্ধতিতে এক প্রকার গুণাত্মক পদ্ধতি বলে অভিহিত করা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ ফোকাস দল আলোচনা বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম ফোকাস দল আলোচনা বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ