গবেষণা নকশার উদ্দেশ্য কী কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গবেষণা নকশার উদ্দেশ্য কী কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গবেষণা নকশার উদ্দেশ্য বর্ণনা কর।

গবেষণা নকশার উদ্দেশ্য কী কী
গবেষণা নকশার উদ্দেশ্য কী কী

গবেষণা নকশার উদ্দেশ্য কী কী

  • অথবা, গবেষণা নকশার উদ্দেশ্য বর্ণনা কর।
  • অথবা, গবেষণা নকশার উদ্দেশ্য উল্লেখ কর।

উত্তর ভূমিকা : যেকোনো কাজের প্রাথমিক পদক্ষেপই হচ্ছে পরিকল্পনা বা নকশা প্রণয়ন। গবেষণার জন্য প্রাপ্ত সম্পদের সুষ্ঠু ও সদ্ব্যবহারের মাধ্যয়ে গবেষণার উদ্দেশ্য বাস্তবায়নের জন্য সঠিক ও যথাযথ বৈজ্ঞানিক পদ্ধতির সাহায্যে উপাত্ত সংগ্রহ ও উপাত্ত বিশ্লেষণের প্রক্রিয়াই হচ্ছে গবেষণা নকশা। 

আর গবেষণা নকশার উদ্দেশ্য প্রাথমিক পর্যায়েই স্থির করে নিতে হয় । গবেষণার উদ্দেশ্যের ওপর গবেষণা নকশার প্রকৃতি নির্ভরশীল।

গবেষণা নকশার উদ্দেশ্য : নিম্নে গবেষণা নকশার উদ্দেশ্যসমূহ আলোচনা করা হলো—

১. গবেষণা সম্পর্কে প্রাথমিক ধারণা লাভ : গবেষণা সম্পর্কে প্রাথমিক ধারণা লাভের উদ্দেশ্যে গবেষণা নকশা প্রণয়ন করা হয়। গবেষণার শুরুতেই প্রস্তাবিত গবেষণা সম্পর্কে সংক্ষিপ্তভাবে বর্ণনা প্রদান করা হয়। এ সংক্ষিপ্ত ভূমিকায় জ্ঞানগর্ভ উপস্থাপনার মাধ্যমে প্রস্তাবিত বিষয়ের একটা স্পষ্ট চিত্র পাওয়া যায় ।

২. গবেষণার প্রশ্নত্তোর সরবরাহ : গবেষণা নকশার মূল উদ্দেশ্য হলো গবেষণার উত্থাপিত প্রশ্নত্তোর নির্ভুল হওয়া । অর্থাৎ গবেষণা কি পর্যবেক্ষণ করতে হবে, কিভাবে পর্যবেক্ষণ করতে হবে, সংগৃহীত উপাত্তের উপস্থাপন ও বিশ্লেষণ কিভাবে করতে হবে ইত্যাদি সম্পর্কে দিকনির্দেশনা আমরা গবেষণা নকশা থেকে পেয়ে থাকি ।

৩. চলক নিয়ন্ত্রণ : গবেষণা নকশার অন্যতম একটি উদ্দেশ্য হলো গবেষণায় ব্যবহৃত বিভিন্ন চলকগুলো নিয়ন্ত্রণ করা। এসব চলক একটি অপরটির ওপর বিশেষভাবে প্রভাব বিস্তার করে। 

গবেষণা নকশার মাধ্যমে এসব চলকগুলো নিয়ন্ত্রণ করা হয় । কেননা চলকগুলো নিয়ন্ত্রণ করা সম্ভব না হলে গবেষণার জন্য সংগৃহীত উপাত্তের স্থায়ী ভুলের সম্ভাবনা থাকে । 

৪. গবেষণার ত্রুটি ও স্পষ্টতা চিহ্নিত করা : গবেষণার সম্ভাব্য ত্রুটি চিহ্নিতকরণ ও সংশোধন গবেষণা নকশার অন্যতম উদ্দেশ্য। আর গবেষণা নকশা প্রণয়নের মাধ্যমে গবেষণা শুরুর পূর্বেই প্রকৃত কাজের একটি সামগ্রিক প্রতিচ্ছবি পাওয়া যায় । 

ফলে প্রকৃত গবেষণা কাজ শুরুর পূর্বেই গবেষণা নকশার সাহায্যে গবেষণা কাজের সম্ভাব্য ত্রুটি বা অস্পষ্টতা চিহ্নিত করা যায় এবং এসব ত্রুটি ও অস্পষ্টতা দূরীকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা যায় ।

৫. যৌক্তিক সিদ্ধান্ত : গবেষণা নকশার আরেকটি প্রধান উদ্দেশ্য হলো গবেষণার জন্য সংগৃহীত, গ্রহণযোগ্য, বস্তুনিষ্ঠ ও সঠিক উপাত্তগুলোর পরিসংখ্যানিক বিশ্লেষণের মাধ্যমে গবেষণা সম্পর্কে যৌক্তিক সিদ্ধান্তে উপনীত হতে গবেষককে সহায়তা করা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি উত্তম গবেষণা নকশা পুরো অনুধ্যানের জন্যই অত্যাবশ্যক কারণ এটা প্রকৃত গবেষণা শুরুর পূর্বেই এর সম্ভাব্য ত্রুটি বা অস্পষ্টতা চিহ্নিত করতে পারে এবং তা দূরীকরণের জন্য পদক্ষেপ নিতে সাহায্য করে । 

ফলে যুক্তিপূর্ণভাবে সময়, শ্রম এবং অর্থ সাশ্রয়ের মাধ্যমে সুষ্ঠুভাবে গবেষণা কাজটি পরিচালনা করা সম্ভব হয় ।

আর্টিকেলের শেষকথাঃ গবেষণা নকশার উদ্দেশ্য কী কী

আমরা এতক্ষন জেনে নিলাম গবেষণা নকশার উদ্দেশ্য উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ