গবেষণা নকশা প্রকারভেদ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গবেষণা নকশা প্রকারভেদ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গবেষণা নকশা প্রকারভেদ আলোচনা কর।

গবেষণা নকশা প্রকারভেদ আলোচনা কর
গবেষণা নকশা প্রকারভেদ আলোচনা কর

গবেষণা নকশা প্রকারভেদ আলোচনা কর

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার উদ্দেশ্য ও প্রকৃতির ওপর ভিত্তি করে গবেষণা কাজকে সুশৃঙ্খলভাবে পরিচালনার জন্য বিভিন্ন ধরনের গবেষণা নকশা ব্যবহৃত হয়। 

গবেষকদের কর্মপরিধির ভিন্নতার কারণেই গবেষণা নকশায় ভিন্নতার সৃষ্টি হয়েছে। তাত্ত্বিক ও প্রায়োগিক দিক থেকে গবেষণা নকশার গুরুত্ব সীমাহীন। 

সামাজিক গবেষকদের হাজারো সমস্যার সম্মুখিন হতে হয় । এসকল সমস্যা সমাধান করাই সামাজিক গবেষণার মূল উদ্দেশ্য ।

গবেষণা নকশার প্রকারভেদ : পদ্ধতিগত ভিন্নতার কারণে গবেষণা নকশায়ও ভিন্নতা থাকে। সমাজ গবেষকদের গবেষণা নকশা বিশ্লেষণপূর্বক একে প্রধানত তিন ভাগে ভাগ করেছেন। যথা : 

১. পরীক্ষণমূলক নকশা; 

২. আধা পরিক্ষণমূলক নকশা এবং 

৩. অপরীক্ষণমূলক নকশা । 

নিম্নে এগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো :

১. পরীক্ষণমূলক নকশা : প্রফেসর আর এ ফিশার ইংল্যান্ডের Rothansted Experiment Station এ কৃষি গবেষণার কাজ করতে গিয়ে সর্বপ্রথম পরীক্ষণমূলক গবেষণা নকশার উদ্ভাবন করেন। 

পরীক্ষণমূলক গবেষণা নকশা কেবল পরীক্ষাগারের পরীক্ষ-নিরীক্ষার মধ্যেই সীমাবদ্ধ। অর্থাৎ পরীক্ষাগারে অনির্ভরশীল চলককে নিয়ন্ত্রণে রেখে যে গবেষণা পরিচালিত হয়। তাকে পরীক্ষণমূলক গবেষণা বলা হয় ।

২. আধা-পরীক্ষণমূলক নকশা : গবেষণা নকশায় আধা পরীক্ষণমূলক গবেষণা দুই বা ততোধিক চলকের মধ্যকার কার্যকারণ সম্পর্ক নির্ণয়ে পরীক্ষণমূলক পরিস্থিতি সম্পূর্ণরূপে গবেষকের নিয়ন্ত্রণে থাকে। 

কিন্তু আমাদের দৈনন্দিন জীবনে প্রায় ক্ষেত্রেই আমরা কোনো ঘটনাকে সম্পূর্ণরূপে নিয়ন্ত্রণে রেখে সত্যিকার পরীক্ষা পরিচালনা করতে পারি না। 

উদাহরণ স্বরুপ ফুসফুসের ক্যান্সার সৃষ্টিতে ধূমপানের প্রভাব অনুসন্ধানে একটি সত্যিকার পরীক্ষণ পরিচালনা করতে হলে পূর্বে কখনো ধূমপান করেনি এমন অংশগ্রহণকারীদেরকে দৈবচয়ন নমুনায়ন পদ্ধতিতে দুটি দলে বিভক্ত করব। যথা : 

ক. পরীক্ষণ দল এবং 

খ. নিয়ন্ত্রিত দল ।

৩. অপরীক্ষণমূলক নকশা : সমাজবিজ্ঞানী পক্ষে সমাজের প্রেক্ষাপটে গবেষণার বিষয়, ক্ষেত্র, অবস্থা, চলক প্রভৃতি সকল ক্ষেত্রে সরাসরি পরিক্ষণ সম্ভব হয় না। 

তাই সমাজগবেষকরা বিভিন্ন সামাজিক উন্নয়নমূলক কর্মসূচি তাৎক্ষণিকভাবে প্রণয়ন ও বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট জনগণের চাহিদা, সমস্যা, সম্পদ মনোভাব প্রভৃতি সম্পর্কে বর্ণনামূলক উপাত্ত সংগ্রহ করা 

কিংবা বিশেষ কোনো পরিস্থিতির ওপর ক্ষুদ্রাকারে জীবন ইতিহাস পর্যালোচনা করার জন্য প্রায় সময় অপরীক্ষণমূলক নকশা ব্যবহার করা হয়ে থাকে । 

অপরীক্ষণমূলক নকশা আবার দু'প্রকারের হয়ে থাকে যথা : চিকিৎসামূলক পদ্ধতি ও ii. নিয়মতান্ত্রিক পর্যবেক্ষণ । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গবেষণার প্রকৃতি, উদ্দেশ্য ও কার্যকারণের ওপর ভিত্তি করে গবেষণা নকশায় বৈচিত্রতা এসেছে। 

এসব নকশা গবেষণা কাজকে সহজ, সুন্দর ও অধিক ফলপ্রসূ করে তোলে। তাই গবেষণা কার্যকে সুশৃঙ্খল ও সুনিয়ন্ত্রিত করার জন্য এসব গবেষণা নকশার উন্নয়ন জরুরি।

আর্টিকেলের শেষকথাঃ গবেষণা নকশা প্রকারভেদ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম গবেষণা নকশা প্রকারভেদ আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ