পরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরীক্ষণমূলক গবেষণা নকশা বলতে কী বুঝ।

পরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে
পরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে

পরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে

  • অথবা, পরীক্ষণমূলক গবেষণা নকশা বলতে কী বুঝ?
  • অথবা, পরীক্ষণমূলক গবেষণা নকশা কী?

উত্তর ভূমিকা : সঠিক, মানসম্মত এবং সময়োপযোগী নকশার ওপর গবেষণার সাফল্য নির্ভর করে । পরিকল্পনার মাধ্যমে গবেষকরা যেকোনো সমস্যার সমাধানে অগ্রসর হয়। গবেষকের এ কর্ম পরিকল্পনাই হলো গবেষণা নকশা। 

আর গবে।কদের কর্ম পরিধির বিচিত্রতার কারণে গবেষণা নকশার ভিন্নতা সৃষ্টি হয়েছে। বৈজ্ঞানিক অনুসন্ধানের আওতায় পূর্বানুমান যাচাই বা পরীক্ষাণের জন্য পরীক্ষণমূলক নকশা ব্যবহৃত হয়।

পরীক্ষণমূলক গবেষণা নকশা : প্রফেসরস আর. এ. ফিশার ইংল্যান্ডের Rothamsted Experiment Station এ কৃষি গবেষণার কাজ করতে গিয়ে সর্বপ্রথম পরীক্ষণমূলক গবেষণা নকশার উদ্ভাবন করেন। 

পরীক্ষাগারে অনির্ভরশীল চলককে নিয়ন্ত্রণে রেখে যে গবেষণা পরিচালিত করা হয়, তাকেই পরীক্ষণমূলক বা পরীক্ষামূলক গবেষণা হিসেবে আক্ষায়িত করা হয়।

এ গবেষণার মৌলিক বৈশিষ্ট্য হলো এখানে অনির্ভরশীল চলককে নিয়ন্ত্রণ করার সম্ভাবনা এবং আপাতদৃষ্টিতে ন্যায়সঙ্গত ব্যাখ্যার জন্য এদের প্রভাবককে পৃথক করার ব্যবস্থা বর্তমান। 

পরীক্ষণমূলক গবেষণায় গবেষক সুনিয়ন্ত্রিত অবস্থায় একটি চলকের ওপর অন্য চলকের প্রভাব এবং বিভিন্ন চলকের মধ্যে পারস্পরিক সম্পর্ক পর্যবেক্ষণ করেন এবং ফলাফল নিরূপণ করেন। 

এরূপ নিয়ন্ত্রিত অবস্থায় পরীক্ষাধীন চলকের ওপর অন্য কোনো চলক যাতে অনাকাঙ্খিত প্রভাব বিস্তার করতে না পারে সে জন্য সেগুলোকে নিয়ন্ত্রণে রাখা হয়। সাধারণত মনোবিজ্ঞানে প্রশিক্ষণ কিংবা তথ্যের যোগাযোগ প্রভৃতির ক্ষেত্রে পরীক্ষামূলক গবেষণা ব্যাপকভাবে পরিচালনা করা হয়।

প্রামাণ্য সংজ্ঞা :

Jahoda and Cook, "An Experiment may be considered as a way of organizing the collection of evidence so as to permit one to make inferences about tenability of a hypothesis."

F.S. Chapior তার "Experimental Designs in Social Research" গ্রন্থে বলেছেন, "Experiment is simply observation under controlled condition." অর্থাৎ, পরিক্ষামূলক গবেষণা হলো নিয়ন্ত্রিত অবস্থায় পর্যবেক্ষণ পদ্ধতি। 

Vimal Shah, "The term experiment refers to that part of research in which some variables are controlled while other are manipulate and their effects on controlled variables are observed."

এককথায়, পরীক্ষণমূলক গবেষণা হলো সাধারণভাবে পর্যবেক্ষণ এবং সংগঠিত উপায়ে উপাত্ত সংগ্রহের পদ্ধতি বিশেষ । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরীক্ষণমূলক গবেষণা প্রাকৃতিক বিজ্ঞানের বিভিন্ন শাখায় ব্যবহৃত হয়। কেননা এ ধরনের গবেষণা নকশার জন্য গবেষণাগার প্রয়োজন হয়। 

সামাজিক গবেষণায় পরীক্ষণমূলক গবেষণা সত্যিকার প্রয়োগ নিয়ে সমাজ গবেষকদের মধ্যে বিতর্ক থাকা সত্ত্বেও বর্তমানে সমাজবিজ্ঞান, মনোবিজ্ঞান, নৃবিজ্ঞানসহ বিভিন্ন সামাজিক বিজ্ঞানে মানুষের সামাজিক সম্পর্ক ও আচরণ নিয়ন্ত্রিত পরিবেশে অধ্যয়নের জন্য সীমিত আকারে ব্যবহৃত হচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ পরীক্ষণমূলক গবেষণা নকশা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম পরীক্ষণমূলক গবেষণা নকশা কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ