গণপরিষদের দ্বিতীয় অধিবেশন সম্পর্কে যা জান লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গণপরিষদের দ্বিতীয় অধিবেশন সম্পর্কে যা জান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গণপরিষদের দ্বিতীয় অধিবেশন সম্পর্কে যা জান লেখ।

গণপরিষদের দ্বিতীয় অধিবেশন সম্পর্কে যা জান লেখ
গণপরিষদের দ্বিতীয় অধিবেশন সম্পর্কে যা জান লেখ

গণপরিষদের দ্বিতীয় অধিবেশন সম্পর্কে যা জান লেখ

উত্তর ভূমিকা : সদ্য স্বাধীন বাংলাদেশের জন্য একটি স্থায়ী সংবিধান প্রণয়নের জন্য বিভিন্ন মহল থেকে জোরালো দাবি উঠতে থাকে । 

এ দাবির প্রেক্ষিতে বাংলাদেশের রাষ্ট্রপতি 'বাংলাদেশ গণপরিষদ আদেশ জারি করেন। তিনি একটি গণপরিষদ গঠন করে তাদের ওপর সংবিধান প্রণয়নের দায়িত্ব দেন।

গণপরিষদের দ্বিতীয় অধিবেশন : গণপরিষদের দ্বিতীয় অধিবেশন বসে ১৯৭২ সালের ১২ অক্টোবর। এ অধিবেশনে খসড়া শাসনতন্ত্র প্রণয়ন কমিটির সভাপতি ড. কামাল হোসেন ‘খসড়া শাসনতন্ত্র' বিল আকারে উপস্থাপন করেন। 

১৯৭২ সালের ১৯ অক্টোবর এ খসড়া শাসনতন্ত্রের প্রথম পাঠ ও সাধারণ আলোচনা শুরু হয়। ৩০ অক্টোবর, ১৯৭২ পর্যন্ত এর ওপর সাধারণ আলোচনা চলতে থাকে। ১৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর, ১৯৭২ পর্যন্ত ১০টি বৈঠকে মোট ৩২ ঘণ্টা ধরে এ আলোচনা চলে । 

এ সময়ে বিলের ওপর মোট ১৬২টি সংশোধনী প্রস্তাব আনা হয় । কিন্তু মাত্র ৮৪টি সংশোধনী প্রস্তাব গৃহীত হয় । উল্লেখ্য, এ সংশোধনী প্রস্তাবগুলোর অধিকাংশই ছিল সংবিধানের ভুলত্রুটি সম্পর্কিত। 

১৯৭২ সালের ৪ নভেম্বর খসড়া সংবিধান বিলের ওপর তৃতীয় ও সর্বশেষ পাঠ চলে। এতে ২ ঘণ্টার কম সময় ব্যয় হয়। এদিনই গণপরিষদ কর্তৃক সর্বসম্মতিক্রমে স্বাধীন বাংলাদেশের স্থায়ী সংবিধান বিধিবদ্ধ ও গৃহীত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৯৭২ সালের এপ্রিলে গণপরিষদের প্রথম অধিবেশনে যে খসড়া শাসনতন্ত্র প্রণয়ন কমিটি গঠন করা হয় তা ১২ অক্টোবর দ্বিতীয় অধিবেশনে খসড়া শাসনতন্ত্রের চূড়ান্ত আকারে প্রকাশ করা হয় । 

১৪ ও ১৫ ডিসেম্বর গণপরিষদের একটি আনুষ্ঠানিক অধিবেশন বসে। এ অধিবেশনে গণপরিষদের সদস্যগণ হস্তলিখিত শাসনতন্ত্রের মূল অনুলিপিতে স্বাক্ষর প্রদান করেন এবং ১৬ ডিসেম্বর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান কার্যকর হয়।

আর্টিকেলের শেষকথাঃ গণপরিষদের দ্বিতীয় অধিবেশন সম্পর্কে যা জান লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম গণপরিষদের দ্বিতীয় অধিবেশন সম্পর্কে যা জান লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ