গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে যা জান লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে যা জান লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে সংক্ষেপে লেখ।

গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে যা জান লেখ
গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে যা জান লেখ

গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে যা জান লেখ

  • অথবা, গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে সংক্ষেপে লেখ ।
  • অথবা, গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে সংক্ষেপে বর্ণনা কর ।

উত্তর ভূমিকা : বাংলাদেশ স্বাধীন হওয়ার পর একটি মানসম্মত সংবিধান প্রণয়ন করার প্রয়োজনীয়তা অনুভূত হয়। 

এ লক্ষ্যে একটি স্থায়ী সংবিধান প্রণয়নের জন্য ১৯৭২ সালের ২৩ মার্চ রাষ্ট্রপতি ‘বাংলাদেশ গণপরিষদ আদেশ' নামে একটি আদেশ জারি করেন । এ আদেশ ছিল বাংলাদেশের সংবিধান প্রণয়নের প্রথম পদক্ষেপ।

গণপরিষদের প্রথম অধিবেশন : গণপরিষদের প্রথম অধিবেশন বসে ১৯৭২ সালের ১০ এপ্রিল। এ অধিবেশনে ৩৪ জন সদস্যবিশিষ্ট একটি ‘খসড়া শাসনতন্ত্র প্রণয়ন কমিটি' গঠন করা হয়। বাংলাদেশের আইনমন্ত্রী ড. কামাল হোসেন এ খসড়া সংবিধান প্রণয়ন কমিটির চেয়ারম্যান নিযুক্ত হন। 

এ কমিটিতে কেবল একজন বিরোধীদলীয় সদস্য ছিলেন (সুরঞ্জিত সেনগুপ্ত)। অধিবেশনের সিদ্ধান্ত অনুসারে শাসনতন্ত্র সম্পর্কে সকল স্তরের মানুষের মতামত যাচাইয়ের জন্য বিভিন্ন প্রস্তাব আহ্বান করা হয় । এ সম্পর্কে মোট ৯৮টি সুপারিশ এসেছিল । 

কিন্তু তন্মধ্যে একটি সুপারিশ গ্রহণ করা হয়েছিল । খসড়া সংবিধান প্রণয়ন কমিটি সর্বমোট ৭৪টি বৈঠকে মিলিত হয়ে শাসতন্ত্রের খসড়া রূপ প্রণয়নে ৩০০ ঘণ্টা সময় ব্যয় করে। কমিটি নিজস্ব ধ্যানধারণা ও সুপারিশের আলোকে ব্যাপক আলোচনার পর ১০ জুন শাসনতন্ত্রের একটি প্রাথমিক খসড়া অনুমোদন করেন। 

এরপর কমিটির সভাপতি ড. কামাল হোসেন অন্যান্য দেশের সংসদীয় ব্যবস্থা অবলোকনপূর্বক খসড়া শাসনতন্ত্রের ত্রুটি নিরসনের জন্য ব্রিটেন, ভারতসহ কয়েকটি দেশ সফর করেন। 

অতঃপর তিনি দেশে ফিরে আসলে ১৯৭২ সালের ১২ অক্টোবর কমিটির সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয় এবং এ বৈঠকে শাসনতন্ত্রের পূর্ণাঙ্গ খসড়া সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৯৭২ সালের এপ্রিলে গণপরিষদের প্রথম অধিবেশনে যে খসড়া শাসনতন্ত্র প্রণয়ন কমিটি গঠন করা হয়। এই কমিটির অক্লান্ত প্রচেষ্টায় ১৯৭২ এর ডিসেম্বরে আমরা একটি পূর্ণাঙ্গ সংবিধান লাভ করি। সুতরাং বাংলাদেশের সংবিধান প্রণয়নে গণপরিষদ অগ্রণী ভূমিকা পালন করে ।

আর্টিকেলের শেষকথাঃ গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে যা জান লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম গণপরিষদের প্রথম অধিবেশন সম্পর্কে সংক্ষেপে বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ