গুচ্ছ নমুনায়ন কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গুচ্ছ নমুনায়ন কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গুচ্ছ নমুনায়ন কাকে বলে।

গুচ্ছ নমুনায়ন কি
গুচ্ছ নমুনায়ন কি

গুচ্ছ নমুনায়ন কি

  • অথবা, গুচ্ছ নমুনায়ন কাকে বলে?
  • অথবা, গুচ্ছ নমুনায়ন বলতে কী বুঝ?

উত্তর ভূমিকা : যে কৌশলের সাহায্যে সমগ্রক থেকে প্রতিনিধিত্বশীল নমুনা বাছাই করার পর ঐ নমুনা পরীক্ষা ও বিশ্লেষণের মাধ্যমে যাচাই করা হয় এবং সমগ্রক সম্পর্কে সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তাকে নমুনায়ন বলে । মূলত নমুনায়ন হলো একটি কৌশল । গুচ্ছ নমুনায়ন হলো নমুনা নির্বাচনের অন্যতম কৌশল ।

গুচ্ছ নমুনায়ন : সামাজিক গবেষণার জন্য সুবিধাজনক নমুনায়নের আরেকটি পদ্ধতি হলো গুচ্ছ নমুনায়ন। এ নমুনায়নের ক্ষেত্রে যে কৌশল অব/ম্বন করতে হয় তা সমগ্রককে বিভিন্নভাবে ভাগ করা হয় । প্রতিটি ভাগকে বলা হয় এক একটি গুচ্ছ বা Cluster। 

প্রতিটি একক হতেই তথ্যসংগ্রহ করা হয় নির্বাচিত গুচ্ছগুলো থেকে। সাধারণত ভৌগোলিক অবস্থানের ভিত্তিতে এসব গুচ্ছ নমুনায়ন নির্বাচন করা হয়। উদাহরণস্বরূপ বলা যায়, বাংলাদেশের ৫০০ কলেজ থেকে ছাত্রছাত্রীদের মেধার ওপর একটি গবেষণা করা হয়। 

এক্ষেত্রে ৫০০ কলেজকে ৫০০টি গুচ্ছ হিসেবে ধরা হয়। এখন সরল দৈবচয়নের মাধ্যমে ২০টি গুচ্ছ নির্বাচন করা হবে এবং নির্বাচিত ২০টি গুচ্ছভুক্ত সব ছাত্রছাত্রীর কাছ থেকে প্রয়োজনীয় তথ্যসংগ্রহ করা হবে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণায় গুচ্ছ নমুনায়ন পদ্ধতিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নমুনায়নের প্রকারভেদগুলো একেক নমুনার ক্ষেত্রে কার্যকরী নমুনা হিসেবে ব্যবহৃত হয়। 

যে পদ্ধতিতে সমগ্রক হতে প্রতিনিধিত্বশীল নমুনা বাছাই করার পর ঐ নমুনা পরীক্ষা করা হয় ও বিশ্লেষণের মাধ্যমে যাচাই বাছাই করা হয় এবং সমগ্রক সম্পর্কে সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তাই গুচ্ছ নমুনায়ন ।

আর্টিকেলের শেষকথাঃ গুচ্ছ নমুনায়ন বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম গুচ্ছ নমুনায়ন কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ