সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সরল নির্বিচারি নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য সংক্ষেপে লেখ।

সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর
সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

  • অথবা, সরল নির্বিচারি নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য সংক্ষেপে লেখ ।
  • অথবা, সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য কী? বর্ণনা কর।

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণা তথ্যনির্ভর। গবেষক তার পছন্দমত তথ্য সংগ্রহ করে থাকে। তথ্য সংগ্রহের সময় গবেষককে বিভিন্ন পদ্ধতি গ্রহণ করতে হয়। দৈবচয়িত নমুনায়নে তথ্য সংগ্রহ একটি জনপ্রিয় পদ্ধতি । দৈবচয়িত পদ্ধতির মধ্যে সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়ন গুরুত্বপূর্ণ।

সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য : নিম্নে সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ করা হলো :

১. নিরপেক্ষভাবে সমগ্রক থেকে নমুনাচয়ন করা হলো সরল দৈব নমুনায়ন। অন্যদিকে, সমগ্রকের একক ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের হলে স্তরিত নমুনায়ন বলে ।

২. সরল দৈব নমুনায়নে দুটি পদ্ধতি সর্বাধিক ব্যবহৃত হয় যথা : 

ক. লটারী ও 

খ. দৈব সংখ্যা সারণি পদ্ধতি। 

পক্ষান্তরে, স্তরিত নমুনায়নে নির্দিষ্ট বৈশিষ্ট্যের ভিত্তিতে প্রাথমিক পর্যায়ে একাধিক স্তরে বিভক্ত করা হয় ।

৩. সরল দৈব নমুনায়নে সমগ্রকের প্রতিটি একক নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা থাকে। অন্যদিকে, স্তরিত নমুনায়নে সমগ্রকে প্রতিটি একক নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা থাকে না।

৪. সরল দৈব নমুনায়নে সমগ্রকের উপাদানগুলোর মধ্যে সমরূপতা থাকে। অপরপক্ষে, স্তরিত নমুনায়নে সমগ্রকের উপাদানগুলোতে সমরূপতা থাকে না ।

৫. সরল দৈব নমুনায়নে ব্যক্তিগত পক্ষপাতিত্বের সুযোগ থাকে না। অপরপক্ষে, স্তরিত নমুনায়নে ব্যক্তিগত পক্ষপাতিত্বের সম্ভাবনা থাকে ।

৬. সরল দৈব নমুনায়ন তুলনামূলক সরল পদ্ধতি । অপরপক্ষে, স্তরিত নমুনায়ন তুলনামূলক জটিল পদ্ধতি ।

৭. সরল দৈব নমুনায়নে শ্রেণি বিন্যাসের প্রয়োজন হয় না। অন্যদিকে, স্তরিত নমুনায়নে শ্রেণি বিন্যাসের প্রয়োজন হয় । 

৮. সরল দৈব নমুনায়নে নির্ভরযোগ্য ফল পাওয়া যায়। অপরপক্ষে, স্তরিত নমুনায়নে অধিক নির্ভুল ফল পাওয়া যায়; তত্ত্বাবধান সহজ হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়ন উভয় পদ্ধতিই নমুনায়ন নির্বাচনে কার্যকরী ভূমিকা পালন করে থাকে । সরল দৈব নমুনায়নে গবেষক বিশেষ উদ্দেশ্য বা পক্ষপাতিত্ব বর্জন করে নির্বিচারভাবে নমুনায়ন করে থাকেন। 

অন্যদিকে, স্তরিত নমুনায়নে বিভিন্ন একককে বিভিন্ন বৈশিষ্ট্যের ভিত্তিতে আলাদা আলাদা স্তরে সাজানো হয় এবং সেখান থেকে কাঙ্ক্ষিত নমুনা বাছাই করা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম সরল দৈব নমুনায়ন ও স্তরিত নমুনায়নের মধ্যে পার্থক্য কী? বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ