স্তরিত নমুনায়ন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্তরিত নমুনায়ন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্তরিত নমুনায়ন বলতে কী বুঝ।

স্তরিত নমুনায়ন কাকে বলে
স্তরিত নমুনায়ন কাকে বলে

স্তরিত নমুনায়ন কাকে বলে

  • অথবা, স্তরিত নমুনায়ন বলতে কী বুঝ?
  • অথবা, স্তরিত নমুনায়ন কী?

উত্তর ভূমিকা : নমুনায়ন হচ্ছে একটি বিজ্ঞান ভিত্তিক পদ্ধতি। যার সাহায্যে সমগ্রক থেকে প্রতিনিধিত্বশীল নমুনা চযন বা নির্বাচন করা হয়। সমগ্রক হতে নমুনা চয়নের প্রক্রিয়াই হচ্ছে নমুনায়ন। 

গবেষণায় ব্যবহৃত নমুনায়নের একটি বিশেষ প্রকরণ হচ্ছে সম্ভাবনা নমুনায়ন। আর সম্ভাবনাময় নমুনায়নের একটি অন্যতম স্তর হচ্ছে স্তরিত নমুনায়ন। এই পদ্ধতি সামাজিক গবেষণায় অতি কার্যকরী ও উপযোগী ।

স্তরিত নমুনায়ন : একটি উন্নতর নমুনা চয়ন পদ্ধতি হলো স্তরিত নমুনায়ন। সমগ্রকের উপাদানগুলোর বৈশিষ্ট্য যখন অসমজাতীয় হয়, তখন এ পদ্ধতি অধিক কার্যকরী ও উপযোগী। 

স্তরিত নমুনায়ন হচ্ছে এক ধরনের সীমিত নির্বিচারি নমুনায়ন পদ্ধতি যাতে মূল সমগ্রককে বৈশিষ্ট্য অনুযায়ী কতকগুলো স্তরে ভাগ করা হয় এবং এ স্তরীভূত অংশ থেকে নির্বিচারি নুমানয়ন পদ্ধতিতে নমুনা নির্বাচন করা হয় । 

স্তরায়ন নির্দিষ্ট করা হয় এভাবে। সমগ্রককে কতগুলো সাদৃশ গ্রুপে বা শ্রেণিতে ভাগ করা হয় যাকে স্তরায়ন বলা হয় । পরবর্তীতে এ স্তরসমূহ থেকে নির্বিচারি পদ্ধতিতে নমুনা চয়ন করা হয়। আনুপাতিক স্তরীভূত নমুনায়ন প্রতিটি স্তরের আনুপাতিক প্রতিনিধিত্ব করে। 

এ পদ্ধতি সন্তোষজনক হতো, যদি প্রতিটি স্তরের মধ্যে কোনো তফাৎ না থাকতো। কিন্তু বাস্তবে দেখা যায় প্রতিটি স্তরের আকার যথেষ্ট ভিন্ন থাকে। এজন্য যে স্তরে বেশি তফাৎ থাকবে সেখান থেকে অধিক নমুনা চয়ন করতে হবে এবং যে স্তরে কম তফাৎ থাকবে । 

সেখানে কম নমুনা চয়ন করতে হবে। বস্তুত উপর্যুক্ত পদ্ধতি ব্যবহার করাই অধিকাংশ ক্ষেত্রে প্রযোজ্য হবে অর্থাৎ অনানুপাতিক হারটি ব্যবহার করতে হয়। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণায় যেসব বৈশিষ্ট্যের ভিত্তিতে সমগ্রককে স্তরবিন্যাস করতে হয় তা হলো অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক এবং ভৌগোলিক অবস্থাসমূহ । 

স্তরিত নমুনায়নের ক্ষেত্রে সমগ্রকের প্রতিটি ভাগকে এক একটি স্তর বলা হয়। এক্ষেত্রে আন্তঃস্তর বৈশিষ্ট্যে পার্থক্য বিদ্যমান থাকে। কিন্তু স্তর অভ্যন্তরে কোনো পার্থক্য থাকে না।

আর্টিকেলের শেষকথাঃ স্তরিত নমুনায়ন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম স্তরিত নমুনায়ন কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ