জরিপ পদ্ধতি কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জরিপ পদ্ধতি কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জরিপ পদ্ধতি কাকে বলে।

জরিপ পদ্ধতি কাকে বলে
জরিপ পদ্ধতি কাকে বলে

জরিপ পদ্ধতি কাকে বলে

উত্তর ভূমিকা : আধুনিক সামাজিক গবেষণায় জরিপ একটি গুরুত্বপূর্ণ ও বহুল ব্যবহৃত গবেষণা পদ্ধতি। এ পদ্ধতির মাধ্যমে কোনো বিশেষ স্থানের জনসাধারণের জীবনযাপন প্রণালি ও কার্যের শর্ত সম্পর্কিত তথ্য জানা সহজ হয়। সামাজিক অবস্থা বিশ্লেষণ করা ও নির্দিষ্ট সমাজের গবেষণাই এ পদ্ধতির প্রধান লক্ষ্য।

জরিপ পদ্ধতির সংজ্ঞা : সামাজিক জরিপ হলো এমন এক তথ্যানুসন্ধান পদ্ধতি যা বিভিন্ন ঘটনা, প্রপঞ্চ, ব্যক্তি, গোষ্ঠী ইত্যাদি সম্পর্কে ব্যাখ্যা প্রদান করে ।

প্রামাণ্য সংজ্ঞা :

এল. এইচ. কাইডার এবং চার্লস এম. জুড (L. H. Kidder & Charles M. Judd) বলেন, “যে গবেষণার চলকসমূহের সম্পর্ক এবং চলকের বিন্যাস সম্পর্কিত অনুরূপ প্রাক পরীক্ষামূলক নকশা ব্যবহার করা হয় তাকে জরিপ গবেষণা বলে ধরা হয়।”

 পি. ভি. ইয়ং (P. V. Young) বলেন, “সামাজিক অগ্রগতির জন্য গঠনমূলক কর্মসূচি প্রণয়নের উদ্দেশ্যে সামাজিক অবস্থা ও চাহিদার ওপর বৈজ্ঞানিক উপায়ে আসন্ন অনুসন্ধানকে সামাজিক জরিপ বলে ।”

বিদ্যাধর অগ্নিহোত্রী বলেন, "Social survey is broadly defined as comprehensive fact finding into numerous aspects of problems concerning social behaviour and social organization."

 অর্থাৎ, সামাজিক জরিপ হলো সামাজিক আচরণ ও সামাজিক সংগঠন সংশ্লিষ্ট সমস্যার নানাবিধ দিক নিয়ে সর্বাত্মক ঘটনা অনুসন্ধান ।

ই. বি. হার্পার (E. B. Harper) বলেন, “আঞ্চলিক সমাজসেবার চাহিদা পূরণের মাত্রা নিরূপণের জন্য যে অনুসন্ধান করা হয় তাকে সামাজিক জরিপ আখ্যা দেওয়া যেতে পারে।”

সমাজ গবেষক গ্রিনেল জুনিয়র (Grinnel Jr.) বলেন, “সামাজিক জরিপ হলো একটি গবেষণা প্রক্রিয়া যেখানে নিরীক্ষাধর্মী পরিমাপ কৌশল প্রয়োগ করে একটি জনসমষ্টি বা নমুনাভুক্ত উত্তরদাতাদের মতামত ও অন্যান্য তথ্যাবলি সংগ্রহের চেষ্টা করা হয়। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জরিপ পদ্ধতি একটি বিশ্লেষণধর্মী পদ্ধতি। জরিপ পদ্ধতিতে কোনো ঘটনা, ব্যক্তি বা প্রতিষ্ঠানকে একক হিসেবে ধরা হয় না। একটি দেশের সম্পূর্ণ জনসমষ্টির তথ্য সংগ্রহ করতে জরিপ পদ্ধতি ব্যবহার করা হয়। জরিপ পদ্ধতির মাধ্যমে গবেষণা সংশ্লিষ্ট বিষয় সম্পর্কে যথেষ্ট ধারণা লাভ করা যায় ।

আর্টিকেলের শেষকথাঃ জরিপ পদ্ধতি কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম জরিপ পদ্ধতি কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ