সামাজিক জরিপ গবেষণা কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক জরিপ গবেষণা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক জরিপ গবেষণা কী।

সামাজিক জরিপ গবেষণা কাকে বলে
সামাজিক জরিপ গবেষণা কাকে বলে

সামাজিক জরিপ গবেষণা কাকে বলে

  • অথবা, সামাজিক জরিপ গবেষণা কী?
  • অথবা, সামাজিক জরিপ গবেষণা বলতে কী বুঝ?

উত্তর ভূমিকা : সামাজিক বিভিন্ন ঘটনা ও বিষয়ের প্রকৃত কারণ অনুসন্ধান ও প্রতিকারের জন্য গবেষণা আবশ্যক। গবেষণা পরিচালনার জন্য তথ্য উপাত্ত আবশ্যক। 

তথ্য অনুসন্ধানের জনপ্রিয় কৌশল হলো সামাজিক জরিপ, সামাজিক ঘটনা ও প্রপঞ্চের তথ্য উদ্ঘাটনে এ পদ্ধতি অত্যন্ত উপযোগী ।

সামাজিক জরিপ গবেষণা : সামাজিক জরিপ গবেষণা বলতে এমন একটি প্রক্রিয়াকে বুঝায় যেখানে সামাজিক গবেষণার জন্য নিয়মতান্ত্রিকভাবে তথ্যসমূহ সংগ্রহ করা হয়। সামাজিক সমস্যা চিহ্নিত করে তার সমাধানের উপায় নির্দেশের লক্ষ্যে পরিচালিত গবেষণা হলো সামাজিক জরিপ গবেষণা ।

Goode and Scates বলেন, “সামাজিক জরিপ এমন একটি সমবেত উপযোগ যা একটি নির্দিষ্ট ভৌগোলিক এলাকায় বসবাসকারী জনগণ তাদের অবস্থা বিরাজমান সামাজিক সমস্যা সম্পর্কে 

অনুসন্ধান ও অবস্থা নির্ণয়ের জন্য গবেষণা কৌশল প্রয়োগ করে থাকে এবং সাধারণত সামাজিক সংস্কার ও উন্নতি বিধানকল্পে গঠনমূলক কর্মসূচি প্রণয়নের সাথে জড়িত থাকে ।”

Mark A. bram (Hans Raj) বলেন, “যে প্রক্রিয়ার মাধ্যমে কোনো একটি সম্প্রদায়ের গঠন ও কার্যাবলির সামাজিক পরিমাণগত ঘটনাসমূহ সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয় তাকে সামাজিক জরিপ বলা হয়।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, তথ্য সংগ্রহের জন্য সামাজিক জরিপ গবেষণা অত্যন্ত কার্যকরী গবেষণা। সমাজ, রাষ্ট্র, শিক্ষা, পরিবার, অর্থনীতি, সংস্কৃতি, জনসংখ্যা প্রভৃতি সামাজিক জরিপ গবেষণার মাধ্যমে সম্পাদিত হয়ে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক জরিপ গবেষণা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক জরিপ গবেষণা বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ