লোক প্রশাসনের সাম্প্রতিক প্রবণতা আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো লোক প্রশাসনের সাম্প্রতিক প্রবণতা আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের লোক প্রশাসনের সাম্প্রতিক প্রবণতা আলোচনা কর।

লোক প্রশাসনের সাম্প্রতিক প্রবণতা আলোচনা কর
লোক প্রশাসনের সাম্প্রতিক প্রবণতা আলোচনা কর

লোক প্রশাসনের সাম্প্রতিক প্রবণতা আলোচনা কর

উত্তর ভূমিকা: বর্তমান বিশ্ব নিয়ত পরিবর্তিত পরিবেশে লোকপ্রশাসনের বৈশিষ্ট্য প্রভৃতিতে পরিবর্তন এসেছে। প্রশাসনিক কার্যক্রমে পুরাতন বা সনাতন পদ্ধতিসমূহ বাদ দিয়ে নতুন নতুন পদ্ধতি বা উপর আবিষ্কার হচ্ছে। 

এসব নতুন পদ্ধতি প্রয়োগ করে পরীক্ষানিরীক্ষার মধ্য অভিজ্ঞতা অর্জিত হচ্ছে। লোকপ্রশাসনকে ইতিবাচক এবং সক্রিয় করে তোলার জন্য বিভিন্ন নকিয়ার ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়।।

• লোকপ্রশাসনের সাম্প্রতিক প্রবণতা : সাম্প্রতিক সময়ে লোকপ্রশাসনের সনাতন প্রবণতার অনেক পরিবর্তন সাধিত হয়েছে। বিভিন্ন তাত্ত্বিক বিভিন্ন মতবাদের মাধ্যমে লোকপ্রশাসনের সাম্প্রতিক প্রবণতার ধারা ব্যাখ্যা করেছেন। 

তাদের মতবাদের মাধ্যমে লোকপ্রশাসনের অধ্যয়নের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো: 

১. মূল্যবোধের ওপর গুরুত্বারোপ : ডুয়াইট ওয়ান্ডো এবং তার মতো নবীন পণ্ডিতবর্গ মনে করেন দক্ষতাই প্রশাসনের সবকিছু বা একমাত্র মাপকাঠি নয়। সব প্রশাসনিক কর্মকাণ্ডের কেন্দ্রবিন্দু হলো মানুষ। তাদের মতে, লোকপ্রশাসনে মূল্যবোধের ভূমিকা অবশ্যই থাকতে হবে।

২. শিল্পোত্তর সমাজের প্রয়োজনে : লোকপ্রশাসনকে প্রাসঙ্গিক হতে হবে এবং সামাজিক সাম্য নিশ্চিত করতে হবে। এরূপ চিন্তাধারার প্রবণতাই নতুন লোকপ্রশাসন নামে পরিচিতি লাভ করে।

৩. উদ্ভাবন ও পরিবর্তন : সাম্প্রতিক সময়ে লোকপ্রশাসনে উদ্ভাবন ও পরিবর্তনের ওপর অনেক গুরুত্ব দেওয়া হয়। এ মূল কারণ হলো প্রশাসনিক ক্ষেত্রে নতুন বিষয় উদ্ভাবনের পাশাপাশি পুরাতন বিষয় পরিবর্তনের দিকেও জোর দেওয়া হয়। 

৪. রাজনীতি ও প্রশাসন পৃথককরণ: লোকপ্রশাসনের সাম্প্রতিক প্রবণতার ক্ষেত্রে যে বিষয়গুলো দেখতে পাওয়া যায় তাদের মধ্যে অন্যতম বিষয় হলো রাজনীতি হতে প্রশাসনের পৃথককরণ। 

পূর্বে প্রশাসন যেখানে রাজনীতির করাল গ্রাসের শিকার হতো বর্তমানে সেখানে প্রশাসন একটি স্বাধীন সত্তা হিসেবে আবির্ভূত হচ্ছে।

৫. সেবাগ্রহীতাদের ওপর গুরুত্বারোপ : প্রশাসনের সাথে সংশ্লিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গ যাদেরকে সেবাগ্রহীতা বলে গণ্য করা হয় তাদের ওপর যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। 

শুধু পণ্যদ্রব্য সরবরাহ বা সেবা প্রদান করলেই চলবে না; বরং কীভাবে এসব বিতরণ করা হবে সে সম্পর্কেও তাদের সিদ্ধান্ত ও অংশগ্রহণের সুযোগ থাকবে।

৬. প্রাসঙ্গিকতা : সাম্প্রতিক লোকপ্রশাসনের বিকাশের পূর্বে প্রশাসনের লক্ষ্য ছিল শুধু দক্ষতা ও মিতব্যয়িতা লাভ। ব্যবস্থাপনাকেন্দ্রিক লোকপ্রশাসনের পাঠ্যক্রমকে অপ্রাসঙ্গিক বিবেচনা করা হতো আর এখন সে বিষয়ে প্রাসঙ্গিকতা বেড়ে গেছে।

৭. বিজ্ঞান বলতে দ্বিধাবোধ : অতীতে তাত্ত্বিকগণ লোকপ্রশাসনকে বিজ্ঞান বলে অভিহিত করলেও বিজ্ঞানের মূলনীতির সাথে সম্পৃক্ত করা নিয়ে যথেষ্ট মতভেদ রয়েছে। মোটামুটিভাবে প্রমাণিত যে, প্রশাসনের অনেক নীতিমালাই সত্য বলে প্রমাণ করা সম্ভব নয় ।

৮. নৈতিকতার ওপর গুরুত্বারোপ : লোকপ্রশাসন ব্যক্তি ও সংগঠনের নৈতিকতার ওপর বিশেষ নজর দেয়। তাছাড়া এটি প্রশাসনিক প্রচেষ্টার কাঠামো ও প্রক্রিয়ার মধ্যে স্পষ্ট এবং উদ্দেশ্য ও লক্ষ্যের প্রতিও গুরুত্বারোপ করে।

৯. চ্যালেঞ্জ মোকাবিলা : সামাজিক পরিবর্তনের চ্যালেঞ্জকে মোকাবিলা এবং পরিবর্তন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য লোক প্রশাসনিক ব্যবস্থার ভূমিকা এবং দক্ষতার ওপর নয়া লোকপ্রশাসন গুরুত্বারোপ করে।

১০. নতুন নতুন ক্ষেত্র সৃষ্টি : সাম্প্রতিক সময়ে লোকপ্রশাসনের কাঠামোতে অনেক পরিবর্তন সাধন লক্ষ করা যায়। অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক প্রভৃতি ক্ষেত্রে মানুষের চিন্তাচেতনা বেড়ে যাচ্ছে।

১১. তথ্য ও প্রযুক্তির ব্যবহার : তথ্য ও প্রযুক্তির ব্যবহার সম্প্রসারণের ফলে লোকপ্রশাসনেও তার ছোঁয়া লেগেছে। সনাতন প্রশাসনিক, ব্যবস্থার পরিবর্তে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে প্রশাসনিক কার্যক্রমে।

১২. অধিক সহায়তা প্রদান : প্রশাসনকে অধিক কার্যকরী ও মানবিক প্রতিষ্ঠানে রূপান্তর করার মাধ্যমে সরকারে প্রশাসনিক ব্যবস্থা সামাজিক সুবিধাবঞ্চিত জনসমষ্টির পাশে অবস্থান নিচ্ছে ।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সনাতন প্রশাসনিক ব্যবস্থা ধীরে ধীরে ভেঙে নতুন প্রশাসনিক কাঠামো এবং মূল্যবোধের সৃষ্টি করছে। 

এ নতুন পরিস্থিতির আলোকে প্রশাসনিক পদ্ধতি পরীক্ষানিরীক্ষার মাধ্যমে নব নব জ্ঞান ও অভিজ্ঞতা অর্জিত হচ্ছে। বস্তুত এ জ্ঞান ও অভিজ্ঞতার সমন্বয়ে নতুনরূপে লোকপ্রশাসনের বহিঃপ্রকাশ ঘটেছে।

আর্টিকেলের শেষকথাঃ লোক প্রশাসনের সাম্প্রতিক প্রবণতা আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম লোক প্রশাসনের সাম্প্রতিক প্রবণতা আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ