মৌলিক গণতন্ত্র বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মৌলিক গণতন্ত্র বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মৌলিক গণতন্ত্র বলতে কি বুঝ।

মৌলিক গণতন্ত্র বলতে কি বুঝ
মৌলিক গণতন্ত্র বলতে কি বুঝ

মৌলিক গণতন্ত্র বলতে কি বুঝ

উত্তর ভূমিকা : প্রেসিডেন্ট আইয়ুব খানের শাসনামলের একটি উল্লেখযোগ্য দিক হলো মৌলিক গণতন্ত্র প্রতিষ্ঠা । যখন আইয়ুব খান ক্ষমতায় আরোহণ করেন তখন তিনি তার শাসন ক্ষমতাকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে মৌলিক গণতন্ত্র প্রণয়ন করেন। 

স্থানীয় পর্যায়কে একটা শক্ত অবস্থানে দাঁড় করাতে মূলত আইয়ুব খান মৌলিক গণতন্ত্র ব্যবস্থা প্রণয়ন করেন। তার এ মৌলিক গণতন্ত্র ছিল অগণতান্ত্রিক প্রকৃতির ।

● মৌলিক গণতন্ত্র : ১৯৫৮ সালে পাকিস্তানের রাজনীতিতে আইয়ুব খানের উত্থান বা ক্ষমতা দখল কোনো বিচ্ছিন্ন ঘটনা ছিল না। এটি ছিল অনেক চিন্তাভাবনা এবং দীর্ঘমেয়াদি পরিকল্পনার ফসল। 

এজন্য আইয়ুব খান ক্ষমতায় অধিষ্ঠিত হয়েই স্বীয় ক্ষমতাকে পাকাপোক্ত করার লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেন । মৌলিক গণতন্ত্র (Basic-Democracy) তন্মধ্যে অন্যতম। 

ক্ষমতা দখলের এক বছর পর ১৯৫৯ সালের ২৫ অক্টোবর আইয়ুব খান 'মৌলিক গণতন্ত্র আদেশ' (Basic Democracy Order) জারি করেন। এ আদেশবলে তিনি স্থানীয় সরকারের চার স্তরবিশিষ্ট যে পরিকল্পনা করে তার নামকরণ করা হয় মৌলিক গণতন্ত্র বা বুনিয়াদি গণতন্ত্র। 

মৌলিক গণতন্ত্র প্রতিষ্ঠার ফলে আইয়ুব খান জনগণের ভোটাধিকার হরণ করেন। কারণ মৌলিক গণতন্ত্র চালুর ফলে জনগণের প্রত্যক্ষ ভোটাধিকার বিনষ্ট হয়। 

এ ব্যবস্থায় জনগণের প্রত্যক্ষ ভোটে ৮০,০০০ মৌলিক গণতন্ত্রী নির্বাচিত হতো। পরবর্তীতে তারাই প্রেসিডেন্ট, জাতীয় ও প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচন করতেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ১৯৫৯ সালের আইয়ুব খান তার ক্ষমতাকে সুসংহত করার উদ্দেশ্যেই মৌলিক গণতন্ত্র ও অধ্যাদেশ জারি করেছেন। 

এ অধ্যাদেশের মাধ্যমেই জনগণের অংশগ্রহণে নির্বাচন পদ্ধতি বাতিল করা হয়। আইয়ুব খানের এ মৌলিক গণতন্ত্র ছিল অগণতান্ত্রিক প্রকৃতির শাসনব্যবস্থা।

আর্টিকেলের শেষকথাঃ মৌলিক গণতন্ত্র বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম মৌলিক গণতন্ত্র বলতে কি বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ