নতুন লোক প্রশাসনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নতুন লোক প্রশাসনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নব লোকপ্রশাসনের কী কী বৈশিষ্ট্য রয়েছে? সংক্ষেপে লেখ

নতুন লোক প্রশাসনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর
নতুন লোক প্রশাসনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর

নতুন লোক প্রশাসনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর

  • অথবা, নব লোকপ্রশাসনের কী কী বৈশিষ্ট্য রয়েছে? সংক্ষেপে লেখ।
  • অথবা, নব্য লোকপ্রশাসনের চারটি বৈশিষ্ট্য উল্লেখ কর।

উত্তর ভূমিকা : আদিম রাষ্ট্র বা সরকার ব্যবস্থা যেভাবে পরিবর্তিত হচ্ছে ঠিক সেভাবেই সরকারের প্রশাসন ব্যবস্থাও পরিবর্তিত হচ্ছে। 

যুগের সাথে তাল মেলাতে গিয়ে লোকপ্রশাসন ব্যবস্থাকে নতুন করে  ঢেলে সাজানোর জন্য নব লোকপ্রশাসনের আবির্ভাব হয়েছে। সরকারের ভূমিকা, নাগরিক সেবা প্রভৃতি বিষয় নিয়ে নব লোকপ্রশাসনের যাত্রা শুরু হয়েছে ৷

নতুন লোকপ্রশাসনের বৈশিষ্ট্য : নতুন লোকপ্রশাসনের বৈশিষ্ট্য নির্ধারণে তাত্ত্বিকদের মধ্যে মতভেদ দেখা যায়। এ প্রসঙ্গে জর্জ ফ্রেডরিকসন (George Fredericson) কিছু বৈশিষ্ট্যের কথা তুলে ধরেছেন । যেমন—

১. পরিবর্তন ও প্রতিক্রিয়াশীলতা : বর্তমান বিশ্বের সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং প্রযুক্তিগত প্রভৃতি পরিবেশের সব জায়গায় পরিবর্তন সাধিত হচ্ছে। এ পরিবেশের বাহ্যিক ও অভ্যন্তরীণ পরিবর্তনের জন্য প্রশাসন ব্যবস্থারও কিছুটা পরিবর্তন প্রয়োজন

২. যৌক্তিকতা : নতুন প্রশাসন ব্যবস্থা শুধু সরকারের নীতির দিক হতে নয়; বরং নাগরিকদের দৃষ্টিকোণ থেকে প্রশাসকদের কর্মকাণ্ডের কার্যকারিতা যাচাই করার আহ্বান জানায় ।

৩. কাঠামোগত পরিবর্তন : নতুন লোকপ্রশাসনের অন্যতম বৈশিষ্ট্য হলো কাঠামোগত পরিবর্তন । এটি নাগরিকদের মধ্যে আন্তঃসম্পর্ককে সহজতর করার জন্য ছোট ছোট প্রশাসনিক বিকেন্দ্রীকরণের কথা বলে ।

৪. প্রাসঙ্গিকতা : নব লোকপ্রশাসনের সমর্থকগণ লোকপ্রশাসনের বিষয়াবলি এবং বিভিন্ন সমস্যা সম্পর্কে আলোচনা আবশ্যক মনে করেন । তাই নব লোকপ্রশাসনের প্রাসঙ্গিকতা রয়েছে।

৫. পূর্ণাঙ্গতা : নতুন লোকপ্রশাসন মতবাদ অনুযায়ী মানুষের নৈতিক দিক হতে পূর্ণতা অর্জনের যথেষ্ট সম্ভাবনা আছে। 

৬. বহুমুখী শৃঙ্খলার ওপর গুরুত্বারোপ : লোকপ্রশাসন কেবল একক চিন্তাধারার মধ্যে দিয়ে প্রবাহিত হয় না; বরং বহুমুখী জ্ঞানের চিন্তাধারার এক মেলবন্ধন ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নতুন লোকপ্রশাসনের নানাবিধ বৈশিষ্ট্য বিদ্যমান। যুগের চাহিদা মিটাতে লোকপ্রশাসনে এক নতুন আন্দোলন নব লোকপ্রশাসনের আবির্ভাব হয়েছে যা প্রশাসনের আমূল পরিবর্তন করবে। 

বস্তুত, নতুন লোকপ্রশাসনে সামাজিক ন্যায়বিচার এবং সেবা গ্রহীতা কেন্দ্রিক প্রশাসনের ওপর অধিক গুরুত্বারোপ তৃতীয় বিশ্বের দেশগুলোতে লোক প্রশাসনের তত্ত্ব ও ব্যবহারিক ক্ষেত্রে খুবই প্রাসঙ্গিক তাতে কোনো সন্দেহ নেই ।

আর্টিকেলের শেষকথাঃ নতুন লোক প্রশাসনের বৈশিষ্ট্যসমূহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম নব্য লোকপ্রশাসনের চারটি বৈশিষ্ট্য উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ