নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ কী।

নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ বলতে কী বুঝ
নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ বলতে কী বুঝ

নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ বলতে কী বুঝ

  • অথবা, নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ কী?
  • অথবা, নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ সম্পর্কে যা জান সংক্ষেপে লেখ ।

উত্তর ভূমিকা : গবেষণা পদ্ধতি একটি প্রাচীন কৌশল হচ্ছে পর্যবেক্ষণ। সামাজিক গবেষণায় পর্যবেক্ষণের গুরুত্ব অপরিসীম। স্বাভাবিক অবস্থায় মুক্ত পরিবেশে মানুষের সত্যিকারের আচরণ অধ্যয়নেই পর্যবেক্ষণের মূল লক্ষ। 

পর্যবেক্ষণকে সমাজ গবেষণার উপাত্ত সংগ্রহের একটি মৌলিক ও বস্তুনিষ্ঠ কৌশল হিসেবে বিবেচনা করা হয়। পর্যবেক্ষণ পদ্ধতির একটি বিশেষ প্রকারভেদ হচ্ছে পরিবেশের ভিত্তিতে গবেষণা পরিচালনা ও তথ্য সংগ্রহ পদ্ধতি । 

এর মধ্যে রয়েছে নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ । উভয়ই গবেষণার তথ্য সংগ্রহের তাৎপর্যপূর্ণ পদ্ধতি ।

নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ : গবেষণা পরিবেশের ওপর ভিত্তি করে নিয়ন্ত্রিত গবেষণা চালানো হয়। এ পদ্ধতিতে নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ কৌশল অবলম্বন করে ঘটনার মধ্যকার কার্যকারণ সম্পর্ক নির্ণয় করা হয়। 

নিয়ন্ত্রিত পর্যবেক্ষণের মূল উদ্দেশ্য হলো গবেষণালব্ধ তথ্যের যথার্থতা ও নির্ভরযোগ্যতা বৃদ্ধি। নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ পূর্বে পরিকল্পনা প্রণয়ন করা হয় তাই। নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ কাঠামোবদ্ধ পর্যবেক্ষণের আওতায় পড়ে। 

সামাজিক ঘটনার পরিমাপযোগ্য তথ্যাবলি সংগ্রহের জন্যে এ পদ্ধতি খুবই জনপ্রিয়। পরিবেশকে অধিক মাত্রায় নিয়ন্ত্রণ করার জন্য কৃত্রিম পরিবেশ তৈরি করা হয়। নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ সম্পর্কে 

C Nachmais এবং D Nachmais বলেন, “নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ পদ্ধতি পরীক্ষণের ক্ষেত্রে অধিক কার্যকর। এর মাধ্যমে পর্যবেক্ষণীয় ঘটনা এবং পর্যবেক্ষণ দুই-ই নিয়ন্ত্রণের চেষ্টা করা হয়। সঙ্গত কারণেই পর্যবেক্ষণ পক্ষপাতদুষ্ট হয় না।”

অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ : এপদ্ধতিতে সম্পূর্ণ বাস্তব এবং প্রাকৃতিক পরিবেশে পর্যবেক্ষণ করা হয় এবং এখানে কোনো কৃত্রিমতা নেই বলে একে অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ বলে। অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণকে সমাজবিজ্ঞানীরা 'Naturalistic observation' নামে ও অভিহিত করে থাকেন । 

অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ বৈজ্ঞানিক অনুসন্ধান কাজের প্রাথমিক স্তরবিশেষ যা আধুনিককালে ক্ষেত্র বিশেষে ব্যবহৃত হয়ে আসছে। এ পদ্ধতি বহিঃস্থ কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, উপাদান বা চলকের প্রভাব স্বীকার করা হয় না ।

এ পদ্ধতিতে গবেষণার স্বাভাবিক গতিতে হস্তক্ষেপ করার উপায় নেই। কোনো প্রকার প্রভাব বা চাপ প্রয়োগ করা ছাড়াই পদ্ধতির মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, গবেষণা যথার্থভাবে পরিচালিত করার জন্য নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ দুটিই প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা পালন করে। নিয়ন্ত্রিত পর্যবেক্ষণ হচ্ছে এক ধরনের কাঠামোগত পর্যবেক্ষণ। 

এটি প্রাকৃতিক বিজ্ঞান অধ্যয়নের ক্ষেত্রে তথ্যের যথার্থতা ও নির্ভরযোগ্যতা বৃদ্ধি করে। অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ হচ্ছে গবেষকের পক্ষপাত নির্ভর একটি পর্যবেক্ষণ। অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ যদিও বৈজ্ঞানিক অনুসন্ধান কাজের প্রাথমিক স্তর বিশেষ যা আজ অবধি ক্ষেত্র বিশেষে ব্যবহৃত হয়ে আসছে।

আর্টিকেলের শেষকথাঃ নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ সম্পর্কে যা জান সংক্ষেপে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত পর্যবেক্ষণ বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ