নগরের সংজ্ঞা দাও | শহর কাকে বলে | নগর বলতে কি বুঝ

নগরের সংজ্ঞা দাও | শহর কাকে বলে | নগর বলতে কি বুঝ

নগরের সংজ্ঞা দাও  শহর কাকে বলে  নগর বলতে কি বুঝ
নগরের সংজ্ঞা দাও | শহর কাকে বলে | নগর বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : এই পৃথিবীতে যতগুলো আশ্চর্য ঘটনা ঘটেছে তার মধ্যে শহরায়ন ও শিল্পায়ন অন্যতম । মানব সভ্যতার বহিঃপ্রকাশ হলো পৌর বা শহর বসতি। ১৭৮০ থেকে ১৮৫০ সালের শিল্পবিপ্লবের ফলে সমাজে ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায়। 

যার ফলশ্রুতিতে শহর থেকে শহরায়ন প্রক্রিয়া দ্রুত বিকশিত হতে থাকে। তাই বলা হয়ে থাকে, "God-made country and man made town". নগর হচ্ছে গতিময়, নিত্য পরিবর্তনশীল বিকাশমুখী জীবনযাত্রার মূর্ত প্রতীক। নগর আধুনিক যাপনের প্রতিচ্ছবি।

→ নগরের সংজ্ঞা : নগর শব্দের ইংরেজি প্রতিশব্দ City / Town আবার একে Urban.বলা হয়। জার্মান ভাষায় এক "Stadt" ফরাসি ভাষায় Citi, সুইডিস ভাষায় Stadr বলা হয়। ফরাসিরা City বলতে নগরকে সামাজিক ও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করেছেন। 

সুইডিসরা নগর বলতে Tatort শব্দও ব্যবহার করে। যেখানে ২০০ জনের বেশি লোক বাস করে এবং বাড়িঘরগুলো পরস্পর থেকে সর্বোচ্চ ২০০ মিটার ব্যবধানে পুঞ্জীভূত।

সাধারণভাবে বিভিন্ন ধরনের নাগরিক সুযোগ-সুবিধা; যেমন : শিক্ষা, চিকিৎসা, কর্মসংস্থান, যোগাযোগ ও পরিবহণ সংস্থা, স্যানিটেশন ব্যবস্থাসহ তুলনামূলক উন্নত ও স্বাচ্ছন্দ্যময় জীবন ব্যবস্থা গড়ে তুলতে সহায়ক বৈশিষ্ট্যসম্পন্ন এলাকাকে শহর বা নগর বলে।

→ নিম্নে শহর বা নগরের কতিপয় জনপ্রিয় সংজ্ঞা প্রদত্ত হলো :

Bangladesh Bureau of Statistics (BBS)-এর সংজ্ঞায় বলা যায়, “শহর বা নগর বলতে বিভিন্ন সুবিধা; যেমন : রাস্তাঘাট, বিদ্যুৎ ও পানি সরবরাহ, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, চিকিৎসা, প্রশাসন ইত্যাদির সু-ব্যবস্থাসহ কমক্ষে ৫,০০০ লোকের নির বিচ্ছিন্ন বসতি বুঝায় ।”

জার্মান ভুগোলবিদ Ratzel বলেন, "Acity is a continuous and dense agglomeration of people and dwellings occupying a large area of ground and lying of the focus of grat trade routes."

F.V. Richtofer-এর মতে, “স্বাভাবিকভাবে কৃষি পরিবর্তে বাণিজ্য ও শিল্পে সংশ্লিষ্ট পেশায় নিয়োজিত সংঘবদ্ধ লোকজন নিয়েই শহর গঠিত” ।।

ম্যাকাইভার-এর মতে, "The city is the home of organised democracy. Deleverate critical resteess utterly different form the formless unpolitical democracy of the tribal life."

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নগর এমন একটি ব্যবস্থা যেখানে সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং প্রশানিক ব্যবস্থা বিদ্যমান থাকার পাশাপাশি সামরিক ব্যবস্থাও বিদ্যমান। এখানকার অভিবাসীরা অকৃষি কার্যক্রমের সাথে জড়িত এবং জনসংখ্যার ঘনত্ব খুব বেশি ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ