সাংস্কৃতিক বিশ্বায়ন কি | সাংস্কৃতিক বিশ্বায়ন কাকে বলে

সাংস্কৃতিক বিশ্বায়ন কি | সাংস্কৃতিক বিশ্বায়ন কাকে বলে

  • সাংস্কৃতিক বিশ্বায়নের সংজ্ঞা দাও । 
  • অথবা, সাংস্কৃতিক বিশ্বায়ন বলতে তুমি কী বুঝ ? সংক্ষেপে লিখ ।

সাংস্কৃতিক বিশ্বায়ন কি  সাংস্কৃতিক বিশ্বায়ন কাকে বলে
সাংস্কৃতিক বিশ্বায়ন কি  সাংস্কৃতিক বিশ্বায়ন কাকে বলে

উত্তর : ভূমিকা : বিশ্ব এখন একটি নতুন যুগ প্রবেশ করেছে। একুশ শতকের বিশ্ব ব্যবস্থা নিয়ে আগ্রহের শেষ নেই। বিশ্বায়ন হলো বর্তমান তথ্যপ্রযুক্তির উন্নয়নের যুগের একটি প্রচলিত ও গ্রহণযোগ্য ধারণা। 

তাছাড়াও বিশ্বায়নকে বলা হয় সামাজিক বিশ্বের এমন একটি আর্থসামাজিক কর্মসূচি যার মাধ্যমে বিশ্বের আর্থসামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডকে এককভাবে বিবেচনা করে অভিন্ন উন্নয়ন কর্মসূচি গ্রহণ করে থাকে। 

সাংস্কৃতিক বিশ্বায়ন বলতে বিশেষ এলাকার মূল্যবোধ, বিশ্বাস আচার-ব্যবহারকে ঐ এলাকায় সীমাবদ্ধ না রেখে সমগ্র পৃথিবীতে ছড়িয়ে দেয়াকে বুঝায় ।

→ নিম্নে সাংস্কৃতিক বিশ্বায়নের আলোচনা করা হলো :

১. সাংস্কৃতিক বিশ্বায়নের উদ্ভব : সমগ্র পৃথিবী জুড়ে সাংস্কৃতিক বিশ্বায়নের অবাধ প্রচারণা শুরু হয় মূলত ২০ শতাব্দীর শেষের দিকে। অর্থাৎ ৯০ এর দশকে। 

বিশ্বায়নের অবাধ বিচারণের মধ্য দিয়ে সমগ্র পৃথিবীতে মুষ্টিমেয় সংস্কৃতির বাকি অন্য সব সংস্কৃতি পরিবর্তন করে দিয়ে নিজেদের অবস্থান তৈরি করছি। সাংস্কৃতিক বিশ্বায়ন হলো বিশ্বায়নের বিশেষ একটি ক্ষেত্র ।

২. সাংস্কৃতিক বিশ্বায়নের ধারণা : সাংস্কৃতিক বিশ্বায়নকে ইংরেজিতে Cultural globalization বলা হয়। বিশ্বায়নের ধারণা দিতে গিয়ে সমাজবিজ্ঞানীরা তুলে ধরেছেন তাদের নিজস্ব মতামত। বিশেষ করে অর্থনৈতিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সকল ক্ষেত্রে বিশ্বায়ন ভূমিকা পালন করছে।

সাংস্কৃতিক বিশ্বায়ন হলো ধর্মীয় নীতি, আচার ব্যবহার, আইন মূল্যবোধ নির্দিষ্ট এলাকার মাঝে সীমাবদ্ধ না রেখে সারা বিশ্বজুড়ে ছড়িয়ে দেয়া হয় তাকেই সাংস্কৃতিক বিশ্বায়ন বলে ।

অভিন্ন জাতিসত্তা সমগ্র পৃথিবীতে ছড়িয়ে দেয়া, এরই সাথে সংস্কৃতির অবাধ প্রচারণাকেও সাংস্কৃতিক বিশ্বায়ন বলা হয়ে থাকে ।

৩. বিশ্বায়ন নিয়ন্ত্রিত : বিশ্বায়ন যারা নিয়ন্ত্রণ করে উন্নত বিশ্বের সংস্কৃতিকে সমগ্র পৃথিবী জুড়ে নিজেদের কর্তৃত্ব প্রদানের জন্য বিধিব্যবস্থা করে থাকে ।

৪. সাংস্কৃতিক বিশ্বায়নের সমালোচনা : উন্নত দেশগুলো তাদের নিজস্ব সংস্কৃতিকে জোর করে উন্নয়নশীল দেশগুলোতে ছড়িয়ে দিচ্ছে, যাকে সাংস্কৃতিক আগ্রাসন বলা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সাংস্কৃতিক বিশ্বায়ন সমগ্র দুনিয়া জুড়ে বহুল আলোচিত বিষয়, সাংস্কৃতিক বিশ্বায়ন নিজস্ব সংস্কৃতি বিনষ্ট করছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ