সম্ভাবনা নমুনায়ন কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সম্ভাবনা নমুনায়ন কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সম্ভাবনা নমুনায়ন কি।

সম্ভাবনা নমুনায়ন কি
সম্ভাবনা নমুনায়ন কি

সম্ভাবনা নমুনায়ন কি

উত্তর ভূমিকা : নমুনায়ন হলো একটি কৌশল। যে কৌশলে বিস্তৃত অনুসন্ধান ক্ষেত্র থেকে গবেষণা কাজ করার জন্য নমুনা নির্বাচন করা হয়, তাকে সংক্ষেপে নমুনায়ন বলা হয়। 

নমুনায়নের উদ্দেশ্য হলো সমগ্রকের প্যারামিটার সম্পর্কে সহজ, সুস্পষ্ট এবং সর্বোৎকৃষ্ট তথ্য উদ্ঘাটন করা। এ উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে নমুনায়নের বিভিন্ন কৌশল ব্যবহার করা হয় ।

সম্ভাবনা নমুনায়ন : সম্ভাবনা নমুনায়ন সম্পূর্ণভাবে সম্ভাবনার ওপর নির্ভরশীল। সম্ভাবনা নমুনায়নের মূল কথা হলো দৈবায়ন (Randomisation)। যে নমুনায়ন পদ্ধতিতে সমগ্রকের প্রতিটি এককের নমুনায়ন নির্বাচিত হওয়ার সমান সম্ভাবনা থাকে, তাকে দৈবচয়িত নমুনায়ন বলে। 

সম্ভাবনা নমুনায়নের মাধ্যমেই কেবল প্রতিনিধিত্বমূলক নমুনায়ন পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব। এ নমুনা নির্বাচনে পক্ষপাত দূর করার জন্য দৈবায়ন পদ্ধতি ব্যবহার করা হয় । নমুনায়ন পদ্ধতি ব্যবহারের মাধ্যমে একজন গবেষক প্রাপ্ত তথ্যের নমুনাজমান এবং সমগ্রক হতে প্রাপ্ত তথ্যের পরম মানের মধ্যে পার্থক্য নির্ণয় করে ত্রুটি নির্ধারণ করতে পারেন। 

দৈবচয়ন পদ্ধতিতে সমগ্রকের প্রতিটি এককের নমুনায়ন অন্তর্ভুক্ত হওয়ার সমান সম্ভাবনা থাকে। ফলে এ কৌশলে সমগ্রকে বিভিন্ন এককের মধ্যে বৈষম্য করার সুযোগ থাকে না। এ কারণে দৈবচয়ন প্রক্রিয়ায় নমুনা নির্বাচন অধিক বিজ্ঞানসম্মত। 

সম্ভাবনা নমুনায়নে নমুনার আকার যত বড় হবে, নমুনার আকার তত প্রতিনিধিত্বকারী হবে। তবে সম্ভাবনা নমুনায়ন অপেক্ষাকৃত ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। নমুনায়নে নমুনা নির্বাচন করতে অবশ্যই নমুনা কাঠামোয় প্রয়োজন হয়। 

প্রত্যাশিত নমুনার আকার নির্ধারণ, নমুনার আকার একক সমষ্টির একটি শতকরা অংশ অথবা নির্দিষ্ট সংখ্যক পরিমাণে নির্ধারণ করা যেতে পারে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সম্ভাবনা নমুনায়ন নমুনায়ন কৌশলের অন্তর্ভুক্ত। এ কৌশলের বা পদ্ধতির লক্ষ্য হলো গবেষণার জন্য প্রতিনিধিত্বশীল নমুনা চয়ন করা। 

মূলত সম্ভাবনা নমুনায়ন সম্পূর্ণরূপে সম্ভাবনার ওপর নির্ভরশীল। তবে সম্ভাবনা.নমুনায়নে গবেষক পছন্দ অনুযায়ী নমুনা চয়ন করতে পারেন না ।

আর্টিকেলের শেষকথাঃ সম্ভাবনা নমুনায়ন কি

আমরা এতক্ষন জেনে নিলাম সম্ভাবনা নমুনায়ন কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ