নমুনা জরিপ ও শুমারি জরিপের মধ্যে পার্থক্য কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নমুনা জরিপ ও শুমারি জরিপের মধ্যে পার্থক্য কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নমুনা জরিপ ও শুমারি জরিপের মধ্যে পার্থক্য কী।

নমুনা জরিপ ও শুমারি জরিপের মধ্যে পার্থক্য কী
নমুনা জরিপ ও শুমারি জরিপের মধ্যে পার্থক্য কী

নমুনা জরিপ ও শুমারি জরিপের মধ্যে পার্থক্য কী

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় জরিপ অত্যন্ত গুরুত্বপূর্ণ ধারণা। নমুনা জরিপ ও শুমারি জরিপ উভয় জরিপই উপাত্ত সংগ্রহে বহুল ব্যবহৃত হয়। 

আর্থসামাজিক, রাজনৈতিক গবেষণায় নমুনা জরিপ ও শুমারি জরিপে গুরুত্বপূর্ণ অবদান রাখে। নমুনা ও শুমারি জরিপ উভয় পদ্ধতিতেই তথ্য সংগ্রহ করা হয়।

নমুনা জরিপ ও শুমারি জরিপের পার্থক্য : নিম্নে নমুনা জরিপ ও শুমারি জরিপের পার্থক্য তুলে ধরা হলো :

১. সমগ্রকের প্রতিনিধিত্বকারী ক্ষুদ্র অংশকে নমুনা হিসেবে নির্বাচন করে তার উপর তথ্য সংগ্রহ করা হলো নমুনা জরিপ ৷ অন্যদিকে, সমগ্রকের প্রতিটি একককে তথ্য সংগ্রহ করা হলে তাকে শুমারি জরিপ বলে ।

২. নমুনা জরিপে প্রতিনিধিত্বশীল একক থেকে তথ্য সংগ্রহ করা হয়। পক্ষান্তরে, শুমারি জরিপে সমগ্রকের সকল একক থেকে তথ্য সংগ্রহ করা হয় ।

৩. নমুনা জরিপে পরিসংখ্যানিক পদ্ধতি ব্যবহৃত হয় । অন্যদিকে, শুমারি জরিপে বিশেষ কোনো পদ্ধতি ব্যবহৃত হয় না । 

৪. নমুনা জরিপে সময়, শ্রম ও অর্থ কম ব্যয় হয় । পক্ষান্তরে, শুমারি জরিপে সময়, শ্রম ও অর্থ অধিক ব্যয় হয় ।

৫. নমুনা জরিপে দক্ষ ও প্রশিক্ষণ প্রাপ্ত কর্মী প্রয়োজন হয়। অন্যদিকে, শুমারি জরিপে অপেক্ষাকৃত কম দক্ষ তথ্যকর্মী দ্বারা তথ্য সংগ্রহ করা যায়।

৬. নমুনা তুলনামূলক জটিল পদ্ধতি । অন্যদিকে, শুমারি একটি সরল ও সহজ পদ্ধতি।

৭. নমুনা জরিপে সকল এককের তথ্য পাওয়া যায় না। পক্ষান্তরে, শুমারি জরিপে সমগ্রকের সকল একক থেকে তথ্য পাওয়া যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণায় নমুনা জরিপ ও শুমারি জরিপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। উপাত্ত সংগ্রহে নমুনা জরিপ ও শুমারি জরিপের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

আর্টিকেলের শেষকথাঃ নমুনা জরিপ ও শুমারি জরিপের মধ্যে পার্থক্য কী

আমরা এতক্ষন জেনে নিলাম নমুনা জরিপ ও শুমারি জরিপের মধ্যে পার্থক্য কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ