১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর।

১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর
১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর

১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর

উত্তর ভূমিকা : ১৯৪৭ সালের ১৪ আগস্ট পাকিস্তান স্বাধীনতা লাভ করলেও উভয় প্রদেশের জন্য প্রথম সংবিধান রচিত হয় ১৯৫৬ সালে। অর্থাৎ দীর্ঘ ৮ বছরের মধ্যে পাকিস্তান অনগণকে কোনো সংবিধান দিতে পারেনি। 

১৯৫৪ সালে পাকিস্তানের প্রথম গণপরিষদ সংবিধান প্রণয়নে ব্যর্থ হওয়ায় গভর্নর জেনারেল গোলাম মুহাম্মদ তা ভেঙে দিয়ে ১৯৫৫ সালে দ্বিতীয় গণপরিষদ গঠন করলেন । ১৯৫৬ সালের ১৯ ফেব্রুয়ারি সংবিধান গণপরিষদে গৃহীত হয় এবং ২৩ মার্চ হতে তা বলবৎ করা হয় ।

• ১৯৫৬ সালের সংবিধানের প্রধান বৈশিষ্ট্যসমূহ : ১৯৫৬ সালে প্রবর্তিত পাকিস্তান সংবিধানের মূল বৈশিষ্ট্যসমূহ নিম্নে আলোচিত হলো :

১. লিখিত সংবিধান : ১৯৫৬ সালে প্রণীত পাকিস্তানের প্রথম সংবিধান ছিল একটি লিখিত সংবিধান। এই সংবিধানের সকল অনুচ্ছেদ লিখিত আকারে ছিল।

২. দুষ্পরিবর্তনীয় সংবিধান : ১৯৫৬ সালের সংবিধান ছিল একটি দুষ্পরিবর্তনীয় সংবিধান। জাতীয় পরিষদের সাধারণ সংখ্যাগরিষ্ঠের দ্বারা সংশোধনী বিল উত্থাপন করা গেলেও তা পাস করতে সংসদের দু-তৃতীয়াংশের ভোটের দরকার হতো। 

৩. প্রজাতান্ত্রিক সংবিধান : এ সংবিধানের মাধ্যমে পাকিস্তানকে একটি প্রজাতন্ত্রে পরিণত করা হয়। পাকিস্তানের রাষ্ট্রপ্রধান প্রেসিডেন্ট ছিলেন নামমাত্র রাষ্ট্রপ্রধান।

৪. যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা : ১৯৫৬ সালের সংবিধানের অন্যতম একটি বৈশিষ্ট্য ছিল যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা প্রবর্তন। এতে কেন্দ্র ও প্রদেশের মধ্যে ক্ষমতা বণ্টন করে দেওয়া হয়।

৫. এককক্ষবিশিষ্ট আইনসভা : এ সংবিধানে যুক্তরাষ্ট্রীয় শাসনব্যবস্থা প্রবর্তন করা হলেও এতে এককক্ষবিশিষ্ট আইনসভার বিধান রাখা হয়।

৬. মন্ত্রিপরিষদ শাসিত সরকার : ১৯৫৬ সালের সংবিধানে পাকিস্তানের কেন্দ্র ও প্রদেশে মন্ত্রিপরিষদ শাসিত সরকারের প্রবর্তন করা হয় এবং মন্ত্রিপরিষদকে আইন পরিষদের নিকট দায়ী রাখার বিধান করা হয়।

৭. প্রাদেশিক স্বায়ত্তশাসন : ১৯৫৬ সালের পাকিস্তান সংবিধানের প্রদেশ দুটোতে স্বায়ত্তশাসন প্রদান করা হলেও প্রাদেশিক শাসনবিভাগ সংশ্লিষ্ট আইনসভার নিকট দায়ী থাকত।

৮. ইসলামি প্রজাতন্ত্র : ১৯৫৬ সালের পাকিস্তানের প্রথম সংবিধানে পাকিস্তানকে একটি ইসলামি প্রজাতন্ত্র ঘোষণা করা হয় ।.. সংবিধান অনুযায়ী কোনো অমুসলমান রাষ্ট্রপতি হতে পারবে না এবং সব আইন অবশ্যই কুরআন ও সুন্নাহ অনুযায়ী হবে। 

৯. দুটি রাষ্ট্রভাষা : ১৯৫৬ সালের সংবিধানে বাংলা ও উর্দুকে রাষ্ট্রভাষার মর্যাদা দেওয়া হয়। এতে সাময়িকভাবে ইংরেজি কার্যকর থাকে।

১০. বিচার বিভাগ : ১৯৫৬ সালের সংবিধানে বিচার বিভাগের স্বাধীনতা প্রদান করা হয়েছিল। একটি সুপ্রিম কোর্ট প্রত্যেক প্রদেশের জন্য একটি করে হাইকোর্ট এবং নিম্নতর পর্যায়ে অন্যান্য অধস্তন আদালত প্রতিষ্ঠা করার বিধান রাখা হয় । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্বাধীনতার দীর্ঘ নয় বছর পরে ১৯৫৬ সালে পাকিস্তানে যে সংবিধান প্রণীত হয়েছিল তা স্বল্প সময়ের মধ্যেই বাতিল হয়ে যায়। প্রেসিডেন্ট জেনারেল ইস্কান্দার মির্জা 

১৯৫৮ সালের ৭ অক্টোবর সামরিক শাসন জারির মাধ্যমে উক্ত সংবিধানের অধীনে কোনো নির্বাচন হওয়ার পূর্বেই এ সংবিধানকে বাতিল করে দেন। ফলে পাকিস্তানের সংসদীয় গণতন্ত্র ব্যর্থতায় পতিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ ১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ১৯৫৬ সালে পাকিস্তানের প্রথম সংবিধানের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ