পরিমাপের নির্ভরযোগ্যতার শ্রেণিবিভাগ উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরিমাপের নির্ভরযোগ্যতার শ্রেণিবিভাগ উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরিমাপের নির্ভরযোগ্যতার প্রকারভেদ আলোচনা কর।

পরিমাপের নির্ভরযোগ্যতার শ্রেণিবিভাগ উল্লেখ কর
পরিমাপের নির্ভরযোগ্যতার শ্রেণিবিভাগ উল্লেখ কর

পরিমাপের নির্ভরযোগ্যতার শ্রেণিবিভাগ উল্লেখ কর

  • অথবা, পরিমাপের নির্ভরযোগ্যতার প্রকারভেদ আলোচনা কর । 
  • অথবা, পরিমাপের নির্ভরযোগ্যতা কত প্রকার ও কী কী?

উত্তর ভূমিকা : গবেষণায় কোনো বিষয়বস্তু পরিমাপ করার জন্য যদি কোনো পরিমাপ যন্ত্র বার বার প্রয়োগ করা যায় এবং প্রতিবারই যদি একই ফলাফল পাওয়া যায় তবে এ পরিমাপটিকে নির্ভরযোগ্য পরিমাপ বলে গণ করা হয়। 

পরিমাপের নির্ভরযোগ্যতা গবেষণার আগ্রহকে বৃদ্ধি করে। পরিমাপক একই অবস্থায় বার বার ব্যবহার করে যদি একই ফলাফল পাওয়া যায় তবে তাকে পরিমাপের নির্ভরযোগ্যতা বলা হয় ।

পরিমাপের নির্ভরযোগ্যতার শ্রেণিবিভাগ : সাধারণত তিন পদ্ধতিতে নির্ভরযোগ্যতা নির্ধারণ করা হয়। যথা :

১. পরীক্ষা পুনঃপরীক্ষা : বার বার পরীক্ষা বা যাচাই করার ফলে যদি স্কেল একই মান নির্দেশ করে তবে পরিমাপ নির্ভরযোগ্য বলে ধরা হয় ।

২. বহুবিধ রূপ : স্কেলের একাধিক রূপের সাহায্যে একই নমুনা বার বার প্রয়োগ করে নির্ভরযোগ্যতা যাচাই করা হয়। এক্ষেত্রে একই ধরনের ফলাফল আসলে নির্ভরযোগ্যতা অর্জিত হয়েছে বলে ধরা হয় ।

৩. সমদ্বিখন্ডক পদ্ধতি : প্রতিটি স্কেলের দুটো দিক দিয়ে পরিমাপ করা হয় বলে এর নাম সমদ্বিখন্ডক পদ্ধতি। এ পদ্ধতিতে পুরো স্কেলটিকে দুটো অংশে বিভক্ত করা হয় । এর একদিকে থাকে মিলযুক্ত নাম্বার এবং অন্যদিকে থাকে গরমিল নাম্বার 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিমাপের যথার্থতা ও নির্ভরযোগ্যতা নিশ্চিত করা না গেলে গবেষণা নির্ভুল হবে না। যথার্থতা ও নির্ভরযোগ্যতা একে অপরের সাথে সম্পর্কিত। 

সমাজিক গবেষণার বিষয়বস্তু পরিমাপ করা জটিল হলেও পরিমাপের সকল পর্যায় অনুসরণ করে পরিমাপের যথার্থতা ও নির্ভরযোগ্যতা অর্জন করা সম্ভব। যথার্থতা ও নির্ভরযোগ্যতার মাধ্যমে সমাজে জটিল বিষয়ে সমাধান খুঁজে পাওয়া যায় ।

আর্টিকেলের শেষকথাঃ পরিমাপের নির্ভরযোগ্যতার শ্রেণিবিভাগ উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম পরিমাপের নির্ভরযোগ্যতা কত প্রকার ও কী কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ