পরিমাপের নির্ভরযোগ্যতা বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরিমাপের নির্ভরযোগ্যতা বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরিমাপের নির্ভরযোগ্যতা কাকে বল।

পরিমাপের নির্ভরযোগ্যতা বলতে কী বুঝ
পরিমাপের নির্ভরযোগ্যতা বলতে কী বুঝ

পরিমাপের নির্ভরযোগ্যতা বলতে কী বুঝ

  • অথবা, পরিমাপের নির্ভরযোগ্যতা কাকে বল?
  • অথবা, পরিমাপের নির্ভরযোগতা সম্পর্কে যা জান সংক্ষেপে লেখ ।

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় পরিমাপের নির্ভরযোগ্যতা একটি গুরুত্বপূর্ণ ধারণা। সামঞ্জস্যপূর্ণ ফলাফল নির্ণয়ে পরিমাপের নির্ভরযোগ্যতা অত্যন্ত কার্যকরী।

পরিমাপের নির্ভরযোগ্যতা : পরিমাপের নির্ভরযোগ্যতা বলতে একটি পরিমাপক যন্ত্র বা স্কেল বার বার প্রয়োগ করার ফলে কতটা সামঞ্জস্যপূর্ণ ফলাফল দিতে পারে তার পরিব্যাপ্তিকে বুঝায়। 

ফলাফল বারবার পরিমাপ করা হলে যদি একই ধরনের ফলাফল দেখা যায় তাহলে অর্জিত ফলাফলকে পরিমাপের নির্ভরযোগ্যতা হিসেবে পরিগণিত করা হয়। 

ফলাফলে সামঞ্জস্যতা থাকলে পরিমাপের নির্ভরযোগ্যতা বৃদ্ধি পায়। অন্যদিকে, ফলাফলে অসামঞ্জস্যতা থাকলে পরিমাপের নির্ভরযোগ্যতা কম হয়। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিমাপের নির্ভরযোগ্যতা বলতে একটি স্কেল বারবার প্রয়োগ করার ফলে কতটা সামঞ্জস্যপূর্ণ ফলাফল দিতে পারে তার ব্যাপ্তি বুঝায় ।

আর্টিকেলের শেষকথাঃ পরিমাপের নির্ভরযোগ্যতা বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম পরিমাপের নির্ভরযোগতা সম্পর্কে যা জান সংক্ষেপে লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ