প্রক্ষেপণ কৌশল কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রক্ষেপণ কৌশল কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রক্ষেপণ কৌশল বলতে কী বুঝ।

প্রক্ষেপণ কৌশল কি
প্রক্ষেপণ কৌশল কি

প্রক্ষেপণ কৌশল কি

  • অথবা, প্রক্ষেপণ কৌশল কাকে বলে?
  • অথবা, প্রক্ষেপণ কৌশল সম্পর্কে যা জান সংক্ষেপে লেখ ।

উত্তর ভূমিকা : তথ্য সংগ্রহের পরোক্ষ পদ্ধতি হচ্ছে প্রক্ষেপণ। প্রক্ষেপণ উপাত্ত সংগ্রহের এমন একটি কৌশল যা উত্তরদাতা বা উপাত্ত প্রদানকারীর নিকট বিভিন্ন অবস্থা বা জিনিস উপস্থিত করে তার প্রতিক্রিয়া হতে তথ্য সংগ্রহের চেষ্টা করা হয়। 

সামাজিক গবেষণায় যেসব ক্ষেত্রে সাক্ষাৎকার বা প্রশ্নপত্রের মাধ্যমে তথ্য সংগ্রহ করা সহজ হয় না, প্রক্ষেপণ সেসব ক্ষেত্র হতে অতি সহজে তথ্য সংগ্রহ করে । ব্যক্তির ব্যক্তিগত জীবন সম্পর্কে জানার জন্য এ পদ্ধতি খুব উপযোগী। 

● প্রক্ষেপণ কৌশল : সামাজিক গবেষণায় যেসব ক্ষেত্রে সাক্ষাৎকার বা প্রশ্নপত্রের মাধ্যমে তথ্য সংগ্রহ করা সহজ হয় না, সে সব ক্ষেত্রে প্রক্ষেপণ তথ্য সংগ্রহের পরোক্ষ পদ্ধতি হিসেবে ব্যবহৃত হয়। 

প্রক্ষেপণ উপাত্ত সংগ্রহের এমন একটি কৌশল যা উত্তরদাতা বা উপাত্ত প্রদানকারীর নিকট বিভিন্ন অবস্থা বা জিনিস উপস্থিত করে তার প্রতিক্রিয়া হতে তথ্য সংগ্রহের চেষ্টা করা হয় ।

উইকিপিডিয়া দি ফ্রি এনসাইক্লোপিডিয়া প্রদত্ত সংজ্ঞানুযায়ী, "Projective test is a personality test designed to let a person respond to ambiguous stimuli, presumably revealing hidden emotions and internal conflicts." 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রক্ষেপণ পদ্ধতি হচ্ছে তথ্য সংগ্রহের একটি পরোক্ষ পদ্ধতি। এ পদ্ধতিতে তথ্য সংগ্রহকারী তাদের নিকট হতে তথ্য সংগ্রহ করা হচ্ছে এ বিষয়ে সচেতন থাকেন না সে কারণে সঠিক তথ্য সংগ্রহের সম্ভাবনা বৃদ্ধি পায় । 

গবেষণার তথ্য সংগ্রহের সব পদ্ধতিতেই কিছু না কিছু সীমাবদ্ধতা রয়েছে, কোনো পদ্ধতিই পূর্ণভাবে বিশুদ্ধ নয় ।

আর্টিকেলের শেষকথাঃ প্রক্ষেপণ কৌশল কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম প্রক্ষেপণ কৌশল সম্পর্কে যা জান সংক্ষেপে লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ