সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধাসমূহ উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধাসমূহ উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধাগুলো সংক্ষেপে লেখ।

সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধাসমূহ উল্লেখ কর
সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধাসমূহ উল্লেখ কর

সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধাসমূহ উল্লেখ কর

  • অথবা, সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধাগুলো সংক্ষেপে লেখ ।
  • অথবা, ফোকাস দল আলোচনার অসুবিধাসমূহ কী কী?

উত্তর ভূমিকা : সমষ্টিগত দলীয় আলোচনা একটি গুণগত গবেষণা পদ্ধতি । আলোচনা পদ্ধতি এ পদ্ধতির প্রাণস্বরূপ । সমাজ গবেষণায় তথ্য সংগ্রহের ক্ষেত্রে এটি একক কৌশল ও অন্যান্য পদ্ধতির একটি সহযোগী কৌশল হিসেবে ব্যবহৃত হয় এ পদ্ধতি । 

সমষ্টিগত দলীয় আলোচনা পদ্ধতিটি একটি সম্পূরক পদ্ধতি হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। যদিও অন্যান্য পদ্ধতির বিকল্প নয়, তবুও সংখ্যাতাত্ত্বিক পদ্ধতি হিসেবে ব্যবহৃত হয়। সেবা গ্রহীতাদের আচরণ ও মনোভাব জানার জন্য বিগত শতাব্দীর সত্তর দশকে 

প্রথম উন্নয়ন বিশেষজ্ঞ বা বেসরকারি উন্নয়ন সংস্থায় এ পদ্ধতির প্রয়োগ করে। বর্তমানে শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা ইত্যাদি ক্ষেত্রে সমষ্টিগত দলীয় আলোচনার ব্যবহার হচ্ছে। বর্তমানে গবেষণার কাজে এ পদ্ধতি জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধা : বর্তমানে যদিও সামাজিক গবেষণায় বিশেষত এনজিওসমূহ ফোকাস দল আলোচনা পদ্ধতি ব্যাপকভাবে প্রয়োগ করে যাচ্ছে তথাপি এর বেশ কিছু সীমাদ্ধতা লক্ষ করা যায়। নিম্নে এ পদ্ধতির অসুবিধাসমূহ তুলে ধরা হলো :

১. ক্ষুদ্রাকৃতি নমুনা : সমষ্টিগত দলীয় আলোচনায় অতি ক্ষুদ্র নমুনা সংগ্রহ করা হয় বিধায় সব ক্ষেত্রে প্রয়োগ করা সম্ভব হয় না। কেননা, ক্ষুদ্রাকৃতি নমুনা নিয়ে কাজ করে কর্মসূচির সব ক্ষেত্রে তা সাধারণীকরণ করা অনেকটা দুঃসাধ্যজনক । 

২. বস্তুনিষ্ঠতা কম : সমষ্টিগত দলীয় আলোচনায় প্রাপ্ত ফলাফল কম বস্তুনিষ্ঠ হয় । কেননা, উত্তর দাতা ভুল উত্তর দিলে বা কোনো উত্তর গোপন রাখলে তা ফলাফলের ওপর নেতিবাচক প্রভাব ফেলে ।

৩. প্রকল্প যাচাই : এ পদ্ধতিতে প্রকল্প যাচাইয়ে কোনো সুযোগ থাকে না। উদ্দেশ্যমূলক নমুনায় প্রকল্প তৈরি করার পর তা আর যাচাই করা যায় না।

৪. অদক্ষ ও অনভিজ্ঞ মধ্যস্থতাকারী : সমষ্টিগত দলীয় আলোচনার দল মধ্যস্থতাকারী দ্বারা পরিচালিত হয়। দলকে তিনি উদ্দেশ্যমুখী করে পরিচালনা করেন। এক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ মধ্যস্থতাকারী গবেষক প্রয়োজন। কিন্তু অনেক ক্ষেত্রে মধ্যস্থতাকারী দক্ষ ও অভিজ্ঞ হয় না। এক্ষেত্রে গবেষণায় অসুবিধা সৃষ্টি হয় ।

৫. লক্ষ বাস্তবায়িত হয় না : সমষ্টিগত দলীয় আলোচনায় পরিচালনার জন্য পূর্বে নির্দেশাবলি প্রণয়ন করতে হয়। কিন্তু সঠিক সময়ে প্রয়োজনীয় নির্দেশাবলি প্রণয়ন করা হয় না। যাতে করে লক্ষ্য বাস্তবায়নে বাধা সৃষ্টি হয় । অনেক ক্ষেত্রে দেখা যায় লক্ষ্য বাস্তবায়িত হয় না।

৬. সহজলভ্যতা কম : এ পদ্ধতিতে কাজ করার জন্য মধ্যস্থতাকারী ও প্রতিবেদকের প্রয়োজন হয়। কিন্তু যথার্থ দক্ষ ও অভিজ্ঞ মধ্যস্থতাকারী ও প্রতিবেদক পাওয়া সহজ হয় না। এতে মধ্যস্থতাকারী ও প্রতিবেদক খুব কমই সহজলভ্য হয় ।

৭. অপরিমাণবাচক : সমষ্টিগত দলীয় আলোচনা এক ধরনের গুণাত্মক পদ্ধতি। যে কারণে একে পরিমাণবাচকে পরিণত করা অনেক সময় সম্ভব হয় না। এটি অপরিমাণবাচকই থেকে যায়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমষ্টিগত দলীল আলোচনর সুবিধা ও অসুবিধা দুটি বিদ্যমান। তবে এর সুবিধার ব্যাপকতাই বেশি। কারণ এটি এক প্রকার সহজলভ্য গবেষণা প্রক্রিয়া। সমষ্টিগত দলীয় আলোচনার মূল ভিত্তি হচ্ছে তথ্য সংগ্রহ। 

যে কারণে আলোচনা হয় অত্যান্ত খোলামেলাও সহজসরলভাবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান প্রাসঙ্গিক পাঠ্যক্রমে এটি প্রাথমিকভাবে ততটা গুরুত্বসহকারে অন্তর্ভুক্ত ছিল না ।

আর্টিকেলের শেষকথাঃ সমষ্টিগত দলীয় আলোচনার অসুবিধাসমূহ উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম ফোকাস দল আলোচনার অসুবিধাসমূহ কী কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ