bangla data

প্রশাসন ও বেসরকারি প্রশাসনের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রশাসন ও বেসরকারি প্রশাসনের সংজ্ঞা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রশাসন ও বেসরকারি প্রশাসন বলতে কী বুঝ।

প্রশাসন ও বেসরকারি প্রশাসনের সংজ্ঞা দাও
প্রশাসন ও বেসরকারি প্রশাসনের সংজ্ঞা দাও

প্রশাসন ও বেসরকারি প্রশাসনের সংজ্ঞা দাও

  • অথবা, প্রশাসন ও বেসরকারি প্রশাসন বলতে কী বুঝ? 
  • অথবা, প্রশাসন ও বেসরকারি প্রশাসন কী?

উত্তর ভূমিকা : রাষ্ট্রীয় ব্যবস্থার যাবতীয় নীতিমালা বাস্তবায়ন করার দায়িত্ব অর্পিত হয় প্রশাসনের ওপর। কল্যাণকামী রাষ্ট্রে বিভিন্ন ধরনের জটিলতা বেড়ে যাওয়ার কারণে প্রশাসন ব্যবস্থার কার্যক্রমও বেড়ে যাচ্ছে। 

সরকারি প্রশাসনের পাশাপাশি বেসরকারি প্রশাসন নামে নতুন একটি প্রশাসন ব্যবস্থার সৃষ্টি হয়েছে যা সরকারি প্রশাসনের কার্যাবলির ভার কিছুটা লাঘব করছে।

প্রশাসন : বর্তমানে বিশ্বে ‘প্রশাসন' ধারণাটি ব্যাপকভাবে সম্প্রসারিত হচ্ছে। ‘প্রশাসন' শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো 'Administration' শব্দটি ল্যাটিন 'Administrire' শব্দ হতে উদ্ভূত। 

এর অর্থ হলো সেবা করা (to serve) বা কাজ করা (to operate) এবং ব্যবস্থা করা ( to manage ), প্রশাসন বলতে সাধারণ উদ্দেশ্য সাধনের জন্য পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে একদল ব্যক্তি বা ব্যক্তিবর্গের কার্যাবলিকে বুঝায়।

বেসরকারি প্রশাসন : বেসরকারি প্রশাসনের ইংরেজি প্রতিশব্দ হলো Private Administration. এটা ব্যক্তিগত প্রশাসন নামেও পরিচিত। এ ধরনের প্রশাসন সাধারণত ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত হয়। 

বেসরকারি প্রশাসন হলো এমন এক ধরনের প্রয়াস যেখানে প্রশাসন বেসরকারি নীতিমালার ভিত্তিতে পরিচালিত হয় এবং যার উদ্দেশ্য হলো প্রাতিষ্ঠানিক মুনাফা অর্জন । 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্রশাসন হচ্ছে কোনো সুনির্দিষ্ট বা সংগঠনের উদ্দেশ্য ও লক্ষ্য স্থিরকরণ, কর্তৃত্ব ও সিদ্ধান্তগ্রহণ, নীতিনির্ধারণ, বাস্তবায়ন, মূল্যায়ন ও জনকল্যাণের এমন এক প্রক্রিয়া  বা কৌশল যার সদস্যরা প্রতিষ্ঠানের বৃহত্তর লক্ষ্যার্জনের নিমিত্তে পারস্পরিক ক্রিয়াশীলতার ভিত্তিতে কাজ করে। 

বেসরকারি প্রতিষ্ঠানে পরিচালিত শাসনব্যবস্থাই বেসরকারি প্রশাসন। সরকারি প্রশাসনের পাশাপাশি বেসরকারি প্রশাসনের ভূমিকা অনেক গুরুত্বপূর্ণ ।

আর্টিকেলের শেষকথাঃ প্রশাসন ও বেসরকারি প্রশাসনের সংজ্ঞা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম প্রশাসন ও বেসরকারি প্রশাসন কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
1 Comments
  • bhanusuru597
    bhanusuru597 24 March

    On the flip side of LARGE items, is we find the grandparents keep giving our kids a bunch of small, useless, cheap-dollar-store-junk toys or crappy craft-things....and though it's not a space thing the kids only use it for a day and then it just sits around cluttering up desks and counters.

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ