নতুন লোক প্রশাসনের সংজ্ঞা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নতুন লোকপ্রশাসনের সংজ্ঞা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নব লোকপ্রশাসন কাকে বলে।

নতুন লোকপ্রশাসনের সংজ্ঞা দাও
নতুন লোকপ্রশাসনের সংজ্ঞা দাও

নতুন লোকপ্রশাসনের সংজ্ঞা দাও

  • অথবা, নব লোকপ্রশাসন কাকে বলে । 
  • অথবা, নব্য লোকপ্রশাসন কী?

উত্তর ভূমিকা : বিংশ শতাব্দীর শেষের দিকে লোকপ্রশাসনের শৃঙ্খলা ও পদ্ধতিতে অনেক পরিবর্তন এসেছে। এ পরিবর্তনে নব লোকপ্রশাসন (New Public Administration)  আন্দোলন অনেক গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে সক্ষম হয়েছে। 

এটি এমন এক ধরনের সন্ত্রাসবাদী এবং বিরোধী শাসনতান্ত্রিক প্রতিক্রিয়া যা প্রথাগত লোকপ্রশাসনের বিরুদ্ধে অবস্থান নেয় ।

নব লোকপ্রশাসন : নতুন লোকপ্রশাসন ধারণাটি সর্বপ্রথম ডুয়েট ওয়াল্ডো কর্তৃক ব্যবহৃত হয়। ১৯৬৮ সালে নিউইয়র্কের সাইরাকিউস বিশ্ববিদ্যালয়ের সিনোব্রুক সম্মেলনে প্রথম এ বিষয়টি উত্থাপিত হয়। 

এ সম্মেলনটি জনপ্রশাসন ও ব্যবস্থাপনার শীর্ষ পণ্ডিতদের একত্রিত করে যারা এর পরিধি ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। তারা এমন একটি উত্তর আমলাতান্ত্রিক সমাজের কথা বলেন যেখানে প্রশাসক হবেন উদ্দেশ্যমুখী (Proactive) এবং এজন্য সংগঠনকে পুনর্গঠন করতে হবে। 

তাত্ত্বিকগণ নব লোকপ্রশাসনকে বিভিন্ন ধাঁচে ব্যাখ্যা বিশ্লেষণ করেছেন। প্রফেসর রমেশ কে অরোরা তাদের মধ্যে অন্যতম যিনি নব লোকপ্রশাসন সম্পর্কে যুক্তিযুক্ত মতামত তুলে ধরেছেন। 

তার মতে, “তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে লোকপ্রশাসন অভ্যাস নিয়ে এবং প্রেষণার দিক দিয়ে মানবিক দৃষ্টিভঙ্গি নিয়ে আলোচনা করে। 

সামাজিক পরিবর্তনের চ্যালেঞ্জকে মোকাবিলা এবং পরিবর্তন সুষ্ঠুভাবে পরিচালনার জন্য লোকপ্রশাসন ব্যবস্থার ভূমিকা এবং দক্ষতার ওপর এ নব লোকপ্রশাসন গুরুত্বারোপ করে।” 

এ নতুন প্রশাসন ধারণার ফলে আশা করা হয় যে, প্রশাসকরা সৃষ্টিশীল কৌশল উদ্ভাবন করবেন এবং বৈপ্লবিক লক্ষ্য অর্জনের জন্য সংগ্রাম করবেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নব লোকপ্রশাসন আন্দোলন প্রশাসনের বিষয়বস্তু ও কার্যাবলি নির্ধারণে উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করেছে। 

তবে এই নতুন লোকপ্রশাসন তার কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করতে পুরোপুরি সফল না হলেও এর প্রয়োজনীয়তা কোনো দিক থেকে কম নয়; বরং এটি সময়ের চাহিদার প্রেক্ষিতে প্রয়োজন ছিল।

আর্টিকেলের শেষকথাঃ নতুন লোকপ্রশাসনের সংজ্ঞা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম নব্য লোকপ্রশাসন কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ