রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব সংক্ষেপে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব সংক্ষেপে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির প্রয়োজনীয়তা সংক্ষেপে আলোচনা কর।

রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব সংক্ষেপে লেখ
রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব সংক্ষেপে লেখ

রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব সংক্ষেপে লেখ

  • অথবা, রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির প্রয়োজনীয়তা সংক্ষেপে আলোচনা কর ।
  • অথবা, রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব বর্ণনা কর ।

উত্তর ভূমিকা : সামাজিক জীবনে সমাজবদ্ধ মানুষের নানাবিধ সমস্যা প্রতিনিয়ত মোকাবিলা করতে হয়। সামাজিক সমস্যার কারণ চিহ্নিতকরণ এবং সমস্যা সমাধান করার জন্য রাষ্ট্রবিজ্ঞানীরা বিভিন্ন সামাজিক গবেষণা পরিচালনা করে থাকে । 

সামাজিক গবেষণা পরিচালনার জন্য প্রয়োজন হয় গ্রহণযোগ্য তথ্যের। আর মাঠ পর্যায়ে সমস্যার কারণ উদ্ঘাটনে সরাসরি তথ্য সংগ্রহ করাই হলো জরিপ। জরিপ পদ্ধতির বহুবিধ কার্যকারিতার কারণে এর গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। সামাজিক গবেষণায় জরিপ পদ্ধতি সর্বাধিক ব্যবহৃত হয় ।

রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব : নিম্নে রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব/ প্রয়োজনীয়তা আলোচনা করা হলো :

১. রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান সম্পর্কে গবেষণা : রাষ্ট্রব্যবস্থায় বিভিন্ন প্রতিষ্ঠান জনগণের কল্যাণে নিয়োজিত থাকে। জনসংখ্যা, পুষ্টি, শিক্ষা, সামাজিক সমস্যা, ন্যায়বিচার, মানবাধিকার, জনগণের 

অধিকার প্রভৃতি সম্পর্কে রাষ্ট্রবিজ্ঞানীরা গবেষণা পরিচালনা করে থাকে । গবেষণা তথ্য সংগ্রহের জন্য গবেষকগণ জরিপ পদ্ধতির মাধ্যমে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করে থাকে 

২. তত্ত্ব প্রতিষ্ঠা ও যথার্থতা নির্ণয় : রাষ্ট্রবিজ্ঞানে অনেত তত্ত্ব ও মতামত রয়েছে যা রাষ্ট্রবিজ্ঞানকে বৈজ্ঞানিক ভিত্তিতে স্বীকৃতি দিয়েছে। রাষ্ট্রবিজ্ঞানে যেসব তত্ত্ব বিদ্যমান সেসব তত্ত্ব প্রতিষ্ঠা ও যথার্থতা নির্ণয়ের জন্য তথ্যের প্রয়োজন হয় । জরিপ পদ্ধতির মাধ্যমে এসব তথ্য সংগ্রহ করা হয় ।

৩. সমস্যা উদ্ঘাটন : রাষ্ট্রবিজ্ঞান রাষ্ট্রব্যবস্থায় ও সরকার ব্যবস্থা নিয়ে আলোচনা করে। সরকার ব্যবস্থায় নানাবিধ সমস্যা বিদ্যমান থাকে । জরিপ পদ্ধতির মাধ্যমে তথ্য সংগ্রহ করা হয় এবং সমস্যা সমাধান করা হয় ।

৪. সরকারি নীতি প্রণয়ন : সরকার জনগণের জন্য বিভিন্ন জনকল্যাণমূলক নীতি গ্রহণ করে থাকে । কোন কোন নীতিগুলো জনগণের জন্য আশু প্রয়োজন তা জরিপের মাধ্যমে জানা যায় ।

৫. পরিকল্পনা গ্রহণ : সরকার জনগণের জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করে থাকে। বাস্তব উপযোগী এবং জনগণের অগ্রাধিকার ভিত্তিক পরিকল্পনার জন্য সরকার জরিপ পদ্ধতির মাধ্যমে তথ্য সংগ্রহ করে থাকে। জরিপের মাধ্যমে তথ্য সংগ্রহ করে সরকার পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করে থাকে ।

৬. জনগণের সক্রিয় অংশগ্রহণ : গণতান্ত্রিক সরকার ব্যবস্থায় জনমত অত্যন্ত গুরুত্বপূর্ণ। উন্নয়ন কর্মসূচিতে জনগণের অংশগ্রহণের মাধ্যমে জনমত গঠিত হয়। 

জনগণের উন্নয়ন কর্মকাণ্ডে সক্রিয় অংশগ্রহণ, জনগণের অধিকার সংরক্ষণ, জনগণের সেবা প্রদান প্রভৃতির জন্য সামাজিক জরিপ আবশ্যক । সামাজিক জরিপের মাধ্যমে জনমত গঠিত হয় ।

৭. জাতীয় নীতি নির্ধারণ : সরকারকে রাষ্ট্রপরিচালনার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় নীতি গ্রহণ করতে হয়। রাষ্ট্রীয় ও সরকারি নীতিতে জনগণের মতামত ও সমর্থন জানার জন্য জরিপ পদ্ধতির প্রয়োজন হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতি অত্যন্ত গুরুত্বপূর্ণ । নীতি প্রণয়ন, নীতি বাস্তবায়ন, উন্নয়ন কর্মসূচি গ্রহণ, জনমত গঠন, তত্ত্ব যাচাই, সমস্যার কারণ উদ্ঘাটন প্রভৃতি ক্ষেত্রে জরিপ পদ্ধতি তথ্য প্রদান করে সার্বিক উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ সহায়তা প্রদান করে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব সংক্ষেপে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম রাষ্ট্রবিজ্ঞান গবেষণায় জরিপ পদ্ধতির গুরুত্ব বর্ণনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ